iPhone 14 Max আসছে 120Hz LTPO ডিসপ্লের সাথে, জোগান দেবে LG

Avatar

Published on:

গতবছর iPhone 12 সিরিজের হাত ধরে বাজারে আত্মপ্রকাশ করেছিল কমপ্যাক্ট ডিজাইন সহ আইফোনের সর্বপ্রথম ‘Mini’ ভার্সনটি। সেইমতো এই বছর iPhone 13 -এর অধীনেও iPhone 13 Mini মডেলটি লঞ্চ হয়। তবে গত সেপ্টেম্বরে এক টিপস্টার দাবি করেন, ‘Mini’ মডেলগুলি জনপ্রিয়তা না পাওয়ায়, Apple তাদের আসন্ন iPhone 14 সিরিজের অধীনে ‘Mini’ ভার্সন আর লঞ্চ করবে না, তার বদলে তারা বড় স্ক্রিনযুক্ত ‘Max’ ভার্সনের ওপর বেশি জোর দেবে।

এদিকে সম্প্রতি একটি রিপোর্ট থেকে জানা যায়, ১২০ হার্টজ রিফ্রেশ রেটের এলটিপিও (LTPO) ডিসপ্লে প্রস্তুতকারক একমাত্র সংস্থা, স্যামসাং ডিসপ্লের সঙ্গে অ্যাপল সম্পর্ক ছিন্ন করেছে। তাই iPhone 14 Max ফোনে আগের ৬০ হার্টজ রিফ্রেশ রেটের এলটিপিও (LTPO) ডিসপ্লেই দেখা যেতে পারে। তবে এখন একটি নতুন রিপোর্টে দাবি করা হচ্ছে, অ্যাপলের আসন্ন সিরিজের Max ভার্সনে এলজি (LG)-র নতুন ১২০ হার্টজ রিফ্রেশ রেটের এলটিপিও (LTPO) ডিসপ্লে থাকবে।

iPhone 14 Max মডেলে LG কোম্পানির ডিসপ্লে

ফোনএরিনার (PhoneArena) একটি নতুন রিপোর্ট থেকে আইফোন ১৪ ম্যাক্স মডেলে এলজির ডিসপ্লে ব্যবহার করার খবরটি জানতে পারা গেছে। স্যামসাং ডিসপ্লেই একমাত্র সংস্থা ছিল যারা ১২০ হার্টজ রিফ্রেশ রেট যুক্ত লো টেম্পারেচার পলিক্রিস্টালাইন অক্সাইড (এলটিপিও) ডিসপ্লে নির্মাণ করে। প্রথমে শোনা যাচ্ছিল আইফোন ১৪ ম্যাক্স ভার্সনেও এই ডিসপ্লে ব্যবহার করা হবে। তবে পরে জানা যায় স্যামসাং ডিসপ্লের সাথে আসন্ন সিরিজের জন্য কাজ করছে না অ্যাপল। তাই স্বাভাবিকভাবেই ধরে নেওয়া হয়েছিল সাধারণ ৬০ হার্টজ রিফ্রেশ রেট যুক্ত এলটিপিও ডিসপ্লে দেখা যাবে এই ভার্সনে। তবে ফোনএরিনার নতুন রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি আরও এক বিখ্যাত সাউথ কোরিয়ান ইলেকট্রনিক সংস্থা, এলজি (LG) ১২০ হার্টজ রিফ্রেশ রেটের এলটিপিও ডিসপ্লে তৈরি করতে সক্ষম হয়েছে এবং অ্যাপলের থেকে বড় পরিমাণে এই ডিসপ্লের অর্ডারও পেয়েছে।

প্রসঙ্গত, পূর্ববর্তী রিপোর্ট অনুসারে, ২০২২ -এর দ্বিতীয়ার্ধে লঞ্চ হতে চলা iPhone 14 সিরিজের অধীনে iPhone 14 Max (iPhone 14 Pro Max-এর সাথে বিভ্রান্ত হবেন না) ‘Mini’ ভ্যারিয়েন্টের জায়গায় আসবে। এই ফোনে থাকতে পারে বড় ৬.৭ ইঞ্চির ১২০ হার্টজের এলটিপিও ডিসপ্লে। ডিসপ্লের আকার হবে iPhone 14 Pro Max-এর মতো। তবে এই মডেলটি iPhone 14 সিরিজের একটি সস্তা বিকল্প হিসেবেই সামনে আসবে বলে অনুমান করা হচ্ছে, তাই প্রিমিয়াম ভ্যারিয়েন্টের সব ফিচারই হয়তো এতে দেখা যাবে না।

সঙ্গে থাকুন ➥