iPhone 15 সিরিজে 10x অপটিক্যাল জুমের বদলে থাকতে পারে 5x অপটিক্যাল জুম

Avatar

Published on:

প্রতিবছর আইফোন স্মার্টফোন লাইনআপের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন বহু অ্যাপলপ্রেমী। গতবছর সেপ্টেম্বরে বাজারে আত্মপ্রকাশ করেছে iPhone 13 সিরিজের ফ্ল্যাগশিপ ডিভাইসগুলি। আবার এবছর বিশ্ব বাজারে iPhone 14 সিরিজটি লঞ্চ করার জন্য ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে Apple। তবে ইতিমধ্যেই বিভিন্ন রিপোর্টের মাধ্যমে iPhone 15 লাইনআপটির বিষয়ে আকর্ষণীয় সমস্ত তথ্য প্রকাশ্যে আসছে। সম্প্রতি শোনা গিয়েছিল, আগামী বছর লঞ্চ হতে চলা আইফোন সিরিজের পেরিস্কোপ লেন্স অফার করবে ১০× অপটিক্যাল জুম। তবে এখন নতুন একটি রিপোর্টে দাবি করা হয়েছে, iPhone 15 সিরিজের মডেলগুলির ক্যামেরা সেটআপে ৫× পেরিস্কোপ জুম লেন্সই ব্যবহার করা হবে।

iPhone 15 সিরিজে থাকবে না 10X অপটিক্যাল জুম যুক্ত পেরিস্কোপ লেন্স

৯টু৫ম্যাক (9To5Mac) – এর এই রিপোর্ট অনুযায়ী, পরিচিত অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক জেফ পু (Jeff Pu) জানিয়েছেন যে, আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স ফোন দুটি অফার করবে ৫× অপটিক্যাল জুম। জানা গেছে বর্তমানে অ্যাপল, ল্যান্টে অপটিক্সের (Lante Optics) সাথে আলোচনার পর্যায়ে রয়েছে এবং সম্ভবত ২০২৩ সালের আইফোন লাইনআপের জন্য ল্যান্টে অপটিক্স, পেরিস্কোপ লেন্সের প্রধান সরবরাহকারী হতে পারে। বিশ্লেষক দাবি করেছেন যে, অ্যাপল ইতিমধ্যেই উপাদানের নমুনাগুলি সংগ্রহ করতে শুরু করেছে, তবে সংস্থা এবছরের মে মাসের মধ্যেই তাদের চূড়ান্ত সিদ্ধান্তটি জানাবে বলে মত জেফ পু-এর।

এই প্রসঙ্গে জানাই, উপাদানগুলির জন্য অনুমোদনের অর্থ হল ২০২৩ সালে লঞ্চ হতে চলা iPhone 15- এর হাই-এন্ড Pro মডেলগুলিতে অপটিক্যাল জুম লেন্স থাকবে। উল্লেখযোগ্যভাবে, এই চুক্তিতে সম্ভবত ল্যান্টে অপটিক্স অ্যাপলকে তাদের ডিভাইসের জন্য ১০০ মিলিয়ন বা ১০ কোটিরও বেশি কম্পোনেন্ট সরবরাহ করবে। সদ্য প্রকাশ্যে আসা তথ্যটি পূর্ববর্তী রিপোর্টগুলির সাথেও সঙ্গতিপূর্ণ, যেগুলিতে iPhone 15 Pro ফোনে জুম লেন্স ব্যবহার করার কথা বলা হয়েছিল। যদিও তখন ১০× অপটিক্যাল জুম যুক্ত পেরিস্কোপ লেন্স থাকবে বলে দাবি করা হয়েছিল।

উল্লেখ্য, আগের তথ্যটি জানিয়েছিলেন আরেক অ্যাপল বিশ্লেষক, মিং-চি কুও (Ming-Chi Kuo)। এই প্রসঙ্গে জেফ পু ও মিং-চি কুওর বক্তব্য দুটি পরস্পরবিরোধী হলেও, দুই ক্ষেত্রেই iPhone 15 সিরিজে পেরিস্কোপিক জুম লেন্স থাকার বিষয় সহমত পোষণ করা হয়েছে। এখন অ্যাপল কি সিদ্ধান্ত নেয় তা জানার জন্য অপেক্ষা করতেই হবে।

সঙ্গে থাকুন ➥