নামমাত্র খরচে ই-স্কুটারের স্বাস্থ্য পরীক্ষা, ত্রুটি পেলে বদলে দেওয়া হবে ব্যাটারি, কমবে অগ্নিকান্ডের ঘটনা, নতুন পরিষেবার ঘোষণা

Avatar

Published on:

গত মার্চ থেকে দেশে একের পর এক ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ঘটনায় উদ্বিগ্ন নতুন ক্রেতা থেকে শুরু করে অনেক দিন ধরে এই ধরনের দু’চাকা গাড়ি ব্যবহার করছেন, এমন ব্যবহারকারীরা। দেখা যাচ্ছে, অগ্নিকান্ডের মূলে ব্যাটারি। অথচ ব্যাটারিতে কখন গোলযোগ দেখা দেবে, তা ঠাওর করা যাচ্ছে না। এই পরিস্থিতিতে দুশ্চিন্তা কমাতে ভারতে ইভি ব্যাটারি চেকআপ এবং রিপ্লেসমেন্ট সেন্টার গড়ে তোলার ঘোষণা করল ইলেকট্রিক ওয়ান (Electric One) ও আইপাওয়ার ব্যাটারিস প্রাইভেট লিমিটেড (iPower Batteris PVT Limited)।

চলতি অর্থবর্ষে সংস্থা দু’টি যৌথ উদ্যোগে দেশজুড়ে এই ধরনের ৫০০টি কেন্দ্র গড়ে তুলতে চলেছে। সেখানে হিরো ইলেকট্রিক( Hero Electric), ওকিনাওয়া (Okinawa), অ্যাম্পিয়ার (Ampre), ওকায়া (Okaya), কাইনেটিক গ্রিন (Kinetic Green)-সহ বিভিন্ন জনপ্রিয় সংস্থার ব্যাটারিচালিত স্কুটার মালিকরা পরিষেবা পাবেন।

ব্যাটারি চেকআপ এবং রিপ্লেসমেন্ট আউটলেটগুলিতে ইলেকট্রিক ভেহিকেলের ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করে দেখা হবে। ত্রুটি থাকলে তা উচ্চ-মানের লিথিয়াম আয়ন ব্যাটারি দিয়ে প্রতিস্থাপন করা হবে। সময়মতো নিরীক্ষণের ফলে হালে ঘটে চলা অগ্নিকান্ডের মতো ঘটনা এড়ানো যাবে যাবে মনে করছেই সংস্থাদ্বয়। আইপাওয়ার দাবি করেছে, ব্যাটারি সম্পর্কিত পরিষেবা নামমাত্র মূল্যে সরবরাহ করবে তারা। তিন বছর পর্যন্ত ব্যাটারির ওয়ারেন্টি বাড়ানো যাবে।

নতুন পার্টনারশিপে প্রসঙ্গে ইলেকট্রিক ওয়ান-এর সিইও এবং প্রতিষ্ঠাতা অমিত দাস বলেন, ভবিষ্যত প্রযুক্তি এবং ভার্চুয়াল ডিলারশিপ মোডের মাধ্যমে ক্রমবর্ধমান বাজারকে সঠিক ভবে পরিচালনার জন্য ১৫ মিলিয়ন মার্কিন ডলারের বেশি বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে তাদের। আমাদের প্রধান লক্ষ্য গুণমানসম্পন্ন ব্যাটারির সাপ্লাই চেইন তৈরি করে নিজেদের বিশ্বাসযোগ্যতাকে বাড়িয়ে তোলা।”

আইপাওয়ার-এর এমডি এবং প্রতিষ্ঠাতা বিকাশ আগরওয়ালের কথায় ” ইলেকট্রিক গাড়ির ব্যাটারি প্রস্তুতকারক হিসাবে আমরা মনে করি যে সাম্প্রতিক সময়ে এই রকম গাড়িতে আগুন লাগার ঘটনায় নজর রেখে আমাদের অনেক কাজ করতে হবে এবং সামগ্রিকভাবে সেগমেন্টটি সম্পর্কে মানুষের সচেতনতা বাড়িয়ে তুলতে হবে। কারণ এই রকম গাড়িতে ব্যাটারি ছাড়াও অনান্য অনেক দিক রয়েছে।”

এদিকে দক্ষিণ ভারতের বাজারকে নজরে রেখে ইলেকট্রিক ওয়ান তাদের স্টোরের সংখ্যা ৮২ থেকে বাড়িয়ে ২৫০ করার পরিকল্পনা নিয়েছে। সংস্থাটি ডজনের বেশি ইলেকট্রিক স্কুটার এবং ইলেকট্রিক রিকশা নির্মাতাদের সঙ্গে জোটবদ্ধ। অন্য দিকে, আইপাওয়ার-এর রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট সেন্টার হরিয়ানার সোনিপতে অবস্থিত‌। সেখানে লিথিয়াম-আয়নের পাশাপাশি লেড অ্যাসিড ব্যাটারি তৈরি হয়।

সঙ্গে থাকুন ➥