IRCTC Tender Withdraw: চাপের মুখে ডেটা মনিটাইজেশন টেন্ডার প্রত্যাহার করল আইআরসিটিসি

Published on:

IRCTC Data Monetisation withdraw Tender

গোপনীয়তা নিয়ে উদ্বেগের মধ্যে, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি (IRCTC) তাদের যাত্রীদের ডেটা মনিটাইজেশনের (Data Monetisation) জন্য পরামর্শদাতা নিয়োগ করার দরপত্র আজ প্রত্যাহার করে নিল। উল্লেখ্য, কিছুদিন আগে সংস্থাটি তাদের যাত্রীদের ডেটা ব্যবহার করে ১,০০০ কোটি টাকা পর্যন্ত আয়ের উদ্দেশ্যে পরামর্শদাতা নিয়োগ করবে বলে জানিয়েছিল।

আইআরসিটিসি আজ তথ্য প্রযুক্তি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিকে জানিয়েছে যে তারা টেন্ডার প্রত্যাহার করে নিচ্ছে। উল্লেখ্য, কংগ্রেস নেতা শশী থারুর গতকালই আইআরসিটিসি-র এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিল।

এরপর সরকারের তরফে কিছুক্ষণ আগে নিশ্চিত করা হয়েছে যে, ভারত সরকার কর্তৃক ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল ২০১৮ প্রত্যাহার করার কারণে, আজ আইআরসিটিসি কর্তৃক প্রবর্তিত ভারতীয় রেলওয়ে/আইআরসিটিসির ডেটা মনিটাইজেশনের জন্য পরামর্শক নিয়োগের ই-টেন্ডার প্রত্যাহার করা হয়েছে।”

জানিয়ে রাখি, মুনাফা বৃদ্ধির পাশাপাশি রেলের পরিষেবা উন্নয়নের উদ্দ্যেশ্যে IRCTC ডেটা মনিটাইজেশনের পথে হাঁটতে চেয়েছিল। তবে এক্ষেত্রে যাত্রীর নাম, আধার নম্বর, ঠিকানা বা ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ সংরক্ষণ বা অন্তর্ভুক্ত করা হবে না বলে তারা নিশ্চিত করেছিল।‌ কিন্তু এরপরও অনেকেই প্রাইভেসি বা গোপনীয়তা নিয়ে আশংকা প্রকাশ করেছিল।

সঙ্গে থাকুন ➥