Komaki Ranger: ভারতের প্রথম ইলেকট্রিক ক্রুজার বাইক সবচেয়ে বড় ব্যাটারির সাথে লঞ্চ হল, এক চার্জে 220 কিমি পর্যন্ত চলার দাবি

Avatar

Published on:

বাজারে আসার খবর প্রকাশ্যে আসতেই ভারতের প্রথম ইলেকট্রিক ক্রুজার বাইক হিসেবে মানুষের মনে যারপরনাই কৌতুহলের সৃষ্টি করেছিল Komaki Ranger। বিশেষত যারা ক্রুজার বাইক প্রেমী, তাঁদের এই মোটরসাইকেলটির বিষয়ে আগ্রহের অন্ত ছিল না। বর্তমানে ভারতের বাজারে উপলব্ধ পেট্রল চালিত ক্রুজার বাইকগুলির মাইলেজ বেশ কম। সাথে চড়া জ্বালানির কারণে অনেকেই এই ধরনের টু-হুইলার কেনার থেকে বিরত থাকেছেন। তবে এই সকল সমস্যা সমাধানের পাশাপাশি ক্রুজিংয়ের সাধ পূরণ করতে আজই ভারতের বাজারে পা রেখেছে বৈদ্যুতিক মোটরবাইকটি। এর দামও রাখা হয়েছে পেট্রোল চালিত মডেলগুলির সাথে সামঞ্জস্য রেখে। আসুন Komaki Ranger-এর ফিচার, মোটর ও দাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

কোমাকি রেঞ্জার ফিচার্স (Komaki Ranger Features)

দুর্দান্ত ডিজাইনের কোমাকি রেঞ্জার (Komaki Ranger) তিনটি রঙের বিকল্পে এসেছে – গার্নেট রেড, ডিপ ব্লু এবং জেট ব্ল্যাক। ক্রুজিংয়ের ডিজাইন প্রকটভাবে ফুটিয়ে তুলতে এতে দেওয়া হয়েছে বড় হুইল এবং ক্রোম এক্সটেরিয়র। এতে সাইনি ক্রোম গার্নিশড রেট্রো-থিমের গোলাকৃতি এলইডি হেডল্যাম্পের সাথে রয়েছে ডুয়েল ক্রোম গার্নিশড গোলাকৃতি অক্সিলিয়ারি ল্যাম্প। হেডল্যাম্পের সাথে যুক্ত দু’দিকে দুটি রেট্রো থিমের সাইড ইন্ডিকেটর।

আবার এর হ্যান্ডেল বারটি বেশ দীর্ঘ। অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে এতে দেখা মিলবে সিঙ্গেল পড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, তেলের ট্যাঙ্কের উপর শাইনি ক্রোম ট্রিটেড ডিসপ্লে। চালকের সিট যাত্রীর সিটের তুলনায় কম উচ্চতা বিশিষ্ট। যাত্রা আরো আরামদায়ক করার জন্য যাত্রীর পেছনে রয়েছে একটি ব্যাকরেস্ট। মোটরসাইকেলটির দুদিকে হার্ড প্যানিয়ারের উপস্থিতি দেখে বোঝা যাচ্ছে যে, এটি দূরবর্তী পথ পাড়ি দেওয়ার জন্যই দেওয়া হয়েছে। অন্যান্য ডিজাইনের মধ্যে এতে আছে লেগগার্ড, একটি ফক্স এগজস্ট এবং ব্ল্যাক অ্যালয় হুইল।

এছাড়াও ইলেকট্রিক ক্রুজারটিতে রয়েছে ব্লুটুথ সাউন্ড সিস্টেম, সাইড স্ট্যান্ড সেন্সর, ক্রুজ কন্ট্রোল ফিচার, অ্যান্টি থেফট লক সিস্টেম এবং একটি ডুয়েল স্টোরেজ বক্স।

কোমাকি রেঞ্জার স্পিড, রেঞ্জ (Komaki Ranger Speed, Range)

বৈদ্যুতিক ক্রুজার বাইকটিতে উপস্থিত একটি ৪,০০০ ওয়াট ক্ষমতা সম্পন্ন মোটর, যাকে চলার শক্তি জোগাবে একটি ৪ কিলোওয়াট ব্যাটারি প্যাক৷ এটি এখনো পর্যন্ত ভারতের কোনো বিদ্যুৎ চালিত টু-হুইলারে ব্যবহৃত সবচেয়ে বড় ব্যাটারি৷। এক চার্জে এটি দৌড়াবে ১৮০-২২০ কিমি রাস্তা।

কোমাকি রেঞ্জার দাম (Komaki Ranger Price)

Komaki Ranger-এর দাম রাখা হয়েছে ১.৬৮ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এটি ২৬ জানুয়ারি থেকে সংস্থার সব ডিলারশিপে উপলব্ধ হবে৷ আবার সংস্থাটি আজ Venice নামক একটি ইলেকট্রিক স্কুটারও লঞ্চ করেছে। যার বাজার মূল্য ১.১৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥