Mahindra e-Alfa: ডিজেল কার্গোর চেয়ে 60 হাজার টাকা সাশ্রয়, মাহিন্দ্রা লঞ্চ করল ইলেকট্রিক থ্রি-হুইলার

Avatar

Published on:

ভারতের বাজারে লঞ্চ হল ইলেকট্রিক তিন চাকার গাড়ি Mahindra e-Alfa Cargo। অবিশ্বাস্য দামে পণ্য পরিবহনের জন্য উপযুক্ত এই গাড়িটি নিয়ে এসেছে Mahindra Electric Mobility। ডিজেল কার্গোর তুলনায় তিন চাকার এই ইলেকট্রিক গাড়ি প্রতি বছর ৬০,০০০ টাকার সাশ্রয় করতে সক্ষম বলে সংস্থার তরফে দাবি করা হয়েছে। e-Alfa Cargo লঞ্চের মাধ্যমে ক্রমবর্ধমান অনলাইন ডেলিভারি সংস্থার গাড়ির উৎপাদন বাড়ানোর ইঙ্গিত দিল Mahindra। আসুন Mahindra e-Alfa Cargo-র খুঁটিনাটি ও দাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

মাহিন্দ্রা ই-আলফা কার্গো স্পেসিফিকেশন ও ফিচার (Mahindra e-Alfa Cargo Specification & Feature)

মাহিন্দ্রা ই-আলফা কার্গো যেহেতু একটি পণ্য পরিবহনকারী গাড়ি, তাই এর মূল বিবেচ্য বিষয়টি হল ওজন বহন করার ক্ষমতা, এর ক্ষেত্রে যা ৩১০ কেজি। পূর্ণ ওজন সহ এটি এক চার্জে ৮০ কিমি পথ দৌড়াতে সক্ষম। ১.৫ কিলোওয়াট শক্তির মোটর রয়েছে গাড়িটিতে। স্বল্প গতির কার্গো গাড়িটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২৫ কিমি।

একটি অফ বোর্ড ৪৮ ভোল্ট/ ১৫ অ্যাম্পিয়ার চার্জারের মাধ্যমে একটি মোবাইল ফোনের মতই অতি সহজ পদ্ধতিতে গাড়িটি চার্জে করা যাবে বলে দাবি করেছে মাহিন্দ্রা ইলেকট্রিক। অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে এতে রয়েছে একটি সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, যা বর্তমানে গাড়িতে কতটা চার্জ রয়েছে, রেঞ্জ এবং গতিবেগ সম্পর্কে তথ্য দেখাবে।

মাহিন্দ্রা ই-আলফা কার্গো দাম (Mahindra e-Alfa Cargo Price)

Mahindra e-Alfa-র দাম ১.৪৪ লক্ষ টাকা (এক্স-শোরুম, নিউ দিল্লি)। লঞ্চ প্রসঙ্গে সংস্থার কর্মকর্তা সুমন মিশ্র বলেছেন, “লাস্ট-মাইল ডেলিভারি সেগমেন্টে ব্যাপক হারে ইলেকট্রিক থ্রি-হুইলারের ব্যবহার নজরে পড়ছে। কারণ এতে খরচ কম, পাশাপাশি এগুলি পরিবেশবান্ধব। আমরা এই সেগমেন্টে গ্রাহক টানতে e-Alfa Cargo গাড়ি লঞ্চ করেছি। এটি ডিজেল চালিত গাড়ির তুলনায় বছরে ৬০,০০০ টাকার জ্বালানি সাশ্রয় করতে সক্ষম। কার্গো সেগমেন্টে দীর্ঘস্থায়ী, দূষণমুক্ত যানবাহনের সমাধান দেবে এটি।”

সঙ্গে থাকুন ➥