Anand Mahindra: ষাটের দশকের বিজ্ঞাপন শেয়ার করলেন আনন্দ মাহিন্দ্রা, তখন জিপের দাম কত ছিল জানেন?

Avatar

Published on:

ভারতের সর্বত্র, এমনকি অপেক্ষাকৃত ছোটো শহরেও এখন বড়ো ও দামি গাড়ির বাজার ক্রমশ ছড়াচ্ছে। আধুনিক প্রজন্মের হাত ধরে গাড়ি শুধু আর গন্তব্যে পৌঁছোনোর হাতিয়ার নয়, বরং গাড়ি চালানোর শখটাকেই পুরোদস্তুর উসুল করতে চায় তরুণ প্রজন্ম। ফলে বছর কয়েক আগেই ‘এসইউভি’-র মতো বড়ো গাড়ির চাহিদাও বেড়েছে, এবং সেই বাজারকে ধরতে দেশি-বিদেশি সব সংস্থাই উঠেপড়ে লেগেছে। তবে এসব ঝাঁ-চকচকে গাড়ির মধ্যেও মনে একরাশ নস্টালজিয়া জাগায় আমাদের সকলের বহুপরিচিত জিপ গাড়ি।

পুরোনো দিনের গাড়ি হলেও বর্তমান ডিজিটাল যুগেও বহু মানুষের কাছেই এই গাড়িটির বিপুল জনপ্রিয়তা তথা চাহিদা রয়েছে। আগেকার সিনেমা হোক কিংবা বিখ্যাত কোনো ডকুমেন্ট্রি, এই গাড়িটির ছবি দেখলেই যেন স্মৃতিমেদুর হয়ে গিয়ে মনে ভ্রমণের পিপাসা জেগে ওঠে। এবার আমার-আপনার মতো আমজনতার পাশাপাশি এই গাড়িটিকে কেন্দ্র করে নস্টালজিয়ায় ভাসলেন দেশের প্রথম সারির গাড়ি নির্মাতা সংস্থা মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা (Mahindra & Mahindra)-র চেয়ারপার্সন আনন্দ মাহিন্দ্রা।

সম্প্রতি আনন্দ মাহিন্দ্রা টুইটারে শেয়ার করেছেন সংস্থার পুরোনো দিনের স্মৃতি। ১৯৬০ সালে কোম্পানির একটি জিপের বিজ্ঞাপনের ছবি শেয়ার করে তিনি টুইটে লিখেছেন, “আমাদের এক পুরোনো বন্ধু, যার পরিবার কয়েক দশক ধরে আমাদের গাড়ি বিতরণ করে আসছে, তার আর্কাইভ থেকে এই ছবিটি (বিজ্ঞাপনের ছবি) পাওয়া গেছে। এটি সেই চমৎকার পুরোনো দিনগুলির স্মৃতি, যখন বাজার দর সঠিক দিকে যাচ্ছিল।”

আসলে টুইটটির বিজ্ঞাপনের ছবি ১৯৬০ সালে একটি জিপের দাম হ্রাসের বিষয়ে অবহিত করে। এই বিজ্ঞাপনের মাধ্যমেই সংস্থার ‘উইলিস মডেল সিজে ৩বি জিপ’-এর দাম ২০০ টাকা কমানো হয়, যার পরে জিপটির নতুন দাম হয় ১২,২৪১ টাকা। এই টুইটটি এখনও পর্যন্ত কয়েক হাজার লাইক পেয়েছে। উল্লেখ্য যে, সিজে ৩বি জিপের উৎপাদন ১৫ বছর ধরে (১৯৪৯ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত) চালু থাকে। ১৯৬৮ সালের মধ্যে এই মডেলের ১ লাখ ৫৫ হাজার জিপ বিক্রি হয়ে যায়, যা সেই সময়ের পরিপ্রেক্ষিতে নিঃসন্দেহে এক রেকর্ড।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥