Flying Car Airport: উড়ন্ত গাড়ি ওঠা-নামা করার জন্য বিশ্বের প্রথম বিমানবন্দর, কোথায় জানেন

Avatar

Published on:

সমগ্র বিশ্বে জীবাশ্ম জ্বালানির যানবাহনের সংখ্যা বেড়ে যাওয়ার কারণে যেমন মাথাচাড়া দিয়েছে পরিবেশ দূষণ, ততধিক কর্মব্যস্ত হয়ে উঠেছে জনজাতি। যানজট বেড়ে যাওয়ার কারণে সময় মতন গন্তব্যে পৌঁছানো একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সমস্যা সমাধানের পথ খুঁজতে গিয়ে পাওয়া গিয়েছে উড়ন্ত গাড়ির হদিশ। যেগুলি খোলা আকাশে বাধাহীনভাবে পরিবেশবান্ধব উপায়ে মানুষকে পৌঁছে দেবে তার গন্তব্যে। এখনও পর্যন্ত এই উড়ন্ত গাড়ি বা ফ্লাইং কার (Flying Cars)-এর প্রচলন না হলেও, সে দিন যে আর বেশি দূরে নেই তার আঁচ পাওয়া গিয়েছে। তাই স্বপ্নকে বাস্তবায়িত করতে বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ির বিমানবন্দর গড়ে তোলার কাজ সমাপ্ত করা হল ব্রিটেনে।

রিপোর্ট অনুযায়ী, লন্ডন থেকে ১৫৫ কিমি দূরে অবস্থিত কভেন্ট্রিতে ব্রিটেনের আর্বান-এয়ার পোর্ট লিমিটেড (UAP) বিমান বন্দরটি তৈরির কাজ সবেমাত্র সম্পন্ন করেছে। যার নামকরণ করা হয়েছে এয়ার ওয়ান (Air One)। গত ১৫ মাস ধরে যা নির্মাণের কাজ চলেছে। এই কাজে UAP-কে সহায়তা করেছে কভেন্ট্রি সিটি কাউন্সিল। সমগ্র বিশ্বে উড়ন্ত যানবাহন এখনো ততটা জনপ্রিয় হয়ে ওঠেনি। এরই মধ্যে যে অন্তরিক্ষের সামনে নিজেকে মেলে ধরবে এয়ার ওয়ান, তা অনেকেই কল্পনা করেননি।

এয়ার ওয়ান বাস্তবায়নের মাধ্যমে উড়ন্ত গাড়ির জগতে ব্রিটেন যে বেশ কয়েক ধাপ এগিয়ে গেল তা আর বলার অপেক্ষা রাখে না। এই বিমানবন্দরটি সম্পূর্ণ স্বয়ং চালিত এবং সম্পূর্ণ পরিবেশবান্ধব। কার্বন নি:সরণের কোনোরকম সম্ভাবনা নেই এতে। উড়ন্ত যানবাহনগুলি আকাশে ওড়ার পাশাপাশি এখান থেকে সড়ক পথের উদ্দেশ্যেও রওনা হবে।

গগন যান যেমন ইলেকট্রিক ড্রোন এবং এয়ার ট্যাক্সি এখান থেকে উড়বে, আবার ভূমিতে চলাচলের জন্য বৈদ্যুতিক গাড়ি ব্যবহৃত হবে। ভবিষ্যতে এই ক্ষেত্রে নতুন দিশা দেখাতেই বিমানবন্দরটি তৈরি করেছে UAP। সময় যত এগোবে, তার সাথে বিমানবন্দরটির উপযোগিতাও ততোধিক বাড়বে বলে আশাবাদী সংস্থাটি।

সঙ্গে থাকুন ➥