সাইবার জালিয়াতি রুখতে মোদীজির মাস্টারস্ট্রোক! ব্যান হল 65টি কল কোড, জানুন বিশদ

Avatar

Published on:

Modi Govt Banned 65 Calling Number Code

ক্রমবর্ধমান সাইবার ক্রাইম বা অনলাইন জালিয়াতি রুখতে ভারত সরকার বহুদিন ধরেই কাজ করে চলেছে। কিন্তু ওই যে কথায় আছে ‘খলের ছলের অভাব হয়না’ – একদিকে কেন্দ্র, জালিয়াতি বন্ধের জন্য নতুন নিয়ম চালু করা বা আরও নানাবিধ পদক্ষেপ নিলেও, স্ক্যামাররা কিন্তু নতুন নতুন পন্থা অবলম্বন করে সাধারণ মানুষকে বোকা বানাচ্ছেই। সেক্ষেত্রে চলতি বছরের শেষে এসে মোদী সরকার এই বিষয়টি সম্পর্কে আরও সক্রিয় হয়ে কাজ করছে, ডিসেম্বরের শুরু থেকেই চালু হয়েছে আরও বেশ কিছু নতুন নিয়ম। যেমন, স্প্যাম কলগুলির বাড়বাড়ন্ত ঠেকিয়ে ভারতীয় নাগরিকদের সুরক্ষিত রাখতে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন অর্থাৎ DoT, বেশ কয়েকটি বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে। সরকারি এই বিভাগ, সম্প্রতি সমস্ত ইন্টারন্যাশনাল লং-ডিসটেন্স অপারেটর (ILDOs)-কে কোনো কলিং লাইন আইডেন্টিফিকেশন (CLI) ছাড়া বা অনুপযুক্ত CLI বিশিষ্ট ইনকামিং কলগুলি ড্রপ করার নির্দেশ দিয়েছে। সোজা কথায় বললে, এই ধরণের যথাযথ কলার ডিটেইলসহীন আন্তর্জাতিক ফোন কলগুলি যাতে মোবাইল ইউজাররা না পান, কেন্দ্রের তরফে দেওয়া হয়েছে সেই নির্দেশই। এছাড়া, কিছু নির্দিষ্ট প্রেফিক্স (prefixes) বা নম্বরের আগে থাকা কোড ব্যবহার করে কল করা বন্ধ করতেও নির্দেশ দিয়েছে DoT।

৬৫টি কোড ‘অবৈধ’, কলিং বন্ধের নির্দেশ কেন্দ্রের

ধরুন দুপুরবেলা একটু ভাতঘুম দেওয়ার তোড়জোড় করছেন, এমন সময় ফোনে বেজে উঠল অপরিচিত নম্বরের কল – এর মধ্যে কিছু কল হয় টেলিমার্কেটিং বিষয়ক, তো কখনো আবার অপর প্রান্তে থাকা ব্যক্তি এমন কিছু কথা বলে যাতে করে অন্তত অল্প কিছুক্ষণের জন্য হলেও ঘুম উড়ে যায়! কিন্তু এবার সেই ছবিটা বদলাতে চলেছে বলে মনে হচ্ছে। হালফিলে লোকসভায় লিখিত আকারে কেন্দ্রীয় যোগাযোগ প্রতিমন্ত্রী দেবুসিংহ চৌহান বলেছেন যে, সরকার, ২০২৪ অর্থবর্ষে (FY24) মোট ৬৫টি অবৈধ কোড সেটআপ আবিষ্কার করেছে, যেগুলি জালিয়াতি করতে পারে এমন কিছু ভারতীয় নম্বরের মাধ্যমে আন্তর্জাতিক কলের সুবিধা দিত। আর তাই এইসব কোডের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, যাতে করে অযাচিত কল অনেকটাই কমতে পারে।

শুধু তাই নয়, স্পুফড্ ইন্ডিয়ান ল্যান্ডলাইন নম্বর বিশিষ্ট ইনকামিং আন্তর্জাতিক কলগুলির ক্ষেত্রেও কেন্দ্রের তরফে কড়া নিয়ম চালু করা হয়েছে। কারণ এই ৫জির জমানাতে দাঁড়িয়েও ল্যান্ডলাইন নম্বর ব্যবহার করেও সাধারণ মানুষকে ফাঁদে ফেলার চেষ্টা করা হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, আন্তর্জাতিক নম্বরগুলি অবৈধ টেলিকম সেটআপের সাহায্যে ভারতের আইএলডিওগুলিকে বাইপাস করে দেশবিরোধী নানা কার্যকলাপ এবং সাইবার জালিয়াতি চালাচ্ছে। তবে এবার ডিওটি, ইন্টারন্যাশনাল লং-ডিসটেন্স অপারেটর তথা আইএলডিওদের বেশ কয়েকটি সন্দেহভাজন কলিং লাইন আইডেন্টিফিকেশন কোড (যেমন +১১, +০১১, +৯১১ থেকে +৯১৫ কোডসহ) ব্যবহারকারী আন্তর্জাতিক ইনকামিং কল ড্রপ করার নির্দেশ দিয়েছে। ফলত এইসব কোড থাকা কোনো নম্বরের কল আর কাস্টমারের কাছে পৌঁছাবেনা। নিঃসন্দেহে এ এক বড় সিদ্ধান্ত!

জালিয়াতির জটিলতায় বন্ধ হয়েছে লাখ লাখ মোবাইল কানেকশন

টেলিকম সার্ভিস প্রোভাইডাররা এখনও পর্যন্ত ১৩.০৮ লক্ষ মোবাইল কানেকশন বিচ্ছিন্ন করেছে – অভিযোগ এগুলি অবৈধ কার্যকলাপে ব্যবহার হতো। এদিকে চলতি মাসের প্রথমদিন মানে ১ তারিখ থেকে ডিওটি, স্বচ্ছতা ও নিরাপত্তা জোরদার করে সাইবার অপরাধ কমাতে ভারতের বাজারে সিম ব্যবহার ও বিক্রির নিয়মগুলিও সংশোধন করেছে।

এত গেল সরকারের পদক্ষেপের কথা। জালিয়াতি থেকে বাঁচতে এবং কোনো কলের সত্যতা যাচাই করতে মোবাইল ইউজাররা নিজেরাও কিছু কাজ করতে পারেন। যেমন, অ্যান্ড্রয়েড ডিভাইসের মালিকরা কল সেটিং থেকে কলার আইডি ডিটেকশন বা স্প্যাম প্রোটেকশন জাতীয় অপশন এনাবেল করে রাখতে পারেন। এছাড়া কোনো আননোন কল শনাক্ত করার জন্য কাজে লাগানো যেতে পারে Truecaller অ্যাপ্লিকেশনও। তাছাড়া কলকারীর কথা অনুযায়ী ব্যাঙ্কিং সংক্রান্ত কোনো কাজ করা বা OTP শেয়ার করা যে উচিত নয়, সে বিষয়ে তো বারবারই সতর্ক করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥