Datsun: ভারত থেকে ব্যবসা গোটানোর ঘোষণা করল ডাটসন, ছয় বছরে এই নিয়ে ছ’টি সংস্থা দেশে গাড়ি তৈরি বন্ধ করল

Avatar

Published on:

ভারত থেকে ব্যবসা গোটানোর ঘোষণা করল ডাটসন (Datsun) আজ, বুধবার এই জাপানি গাড়ি প্রস্তুতকারীর মালিক সংস্থা নিসান (Nissan) একটি বিবৃতি জারি করে তাদের চেন্নাইয়ের কারখানায় ডাটসনের গাড়ি উৎপাদন বন্ধের কথা জানিয়েছে‌ ভারতে ডাটসনের গাড়ি ব্যবসা অলাভজনক হয়ে পড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে নিসান। এই নিয়ে বিগত ছ’বছরে ছয়টি গাড়ি প্রস্তুতকারী সংস্থা দেশ থেকে পাততাড়ি গোটাল।

ন’বছর আগে ভারতে পথ চলা শুরু করেছিল ডাটসন, কম দামের জন্য প্রাথমিক ভাবে সাফল্য পেয়েছিল তারা। কিন্তু সময়ের সাথে সাথে ব্যবসায় ভাটা পড়ে। হ্যাচব্যাকের বাজারে কড়া প্রতিযোগিতায় টিকে থাকতে না পেরে মন্দার সম্মুখীন হয় সংস্থাটি। বহু চেষ্টা সত্বেও বিক্রি আগের জায়গায় ফিরে আসেনি। এমনকি গত মাসে একটিও গাড়ি বেচতে পারেনি ডাটসন। ২০২০ সালে রাশিয়া এবং ইন্দোনেশিয়ার মতো দেশে ব্যবসার ঝাঁপ বন্ধ করেছিল তারা। এবার ভারতের ক্ষেত্রেও একই পদক্ষেপ নিল নিসান।

ডাটসনের গো এবং গো প্লাস মডেল আগেই বাজার থেকে তোলা হয়েছিল। এবার রেডি গো গাড়িরও উৎপাদন বন্ধ হল। তবে ডাটসনের গাড়ি ব্যবহারকারীরা চিন্তিত হলেও তাঁদেরকে ভরসা দিয়েছে নিসানের বার্তা। সংস্থার আশ্বাস, ডাটসনের এগজিস্টিং টাচপয়েন্টের মাধ্যমে বিক্রয় পরবর্তী পরিষেবা এবং প্রয়োজন পড়লে স্পেয়ার পার্টস পাবেন গ্রাহকরা। স্টক থাকা পর্যন্ত রেডি গো ক্রয়ের জন্য উপলব্ধ হবে বলে জানিয়েছে নিসান।

প্রসঙ্গত, ২০১৩ সালে ভারতে প্রথম পা রাখে ডাটসন। গো হ্যাচব্যাক নিয়ে তাদের এ দেশে যাত্রা শুরু হয়েছিল। এক সময় ভারতে তৈরি গাড়ি দক্ষিণ আফ্রিকায় রপ্তানি করেছে তারা। কিন্তু দেশের বাজারে ব্যবসায় রক্তক্ষরণ আটকানো যায়নি। গত বছর ভারতে মাত্র ৪০০০টি গাড়ি বিক্রি করেছিল সংস্থাটি। ২০২১-এর জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত গাড়ি বাজারের মাত্র ০.০৯ শতাংশ অংশিদারিত্ব ছিল ডাটসনের হাতে।

সঙ্গে থাকুন ➥