ইলেকট্রিক গাড়ির দুনিয়ায় বিপ্লব আনতে যৌথভাবে কাজ করছে NASA ও Nissan

Avatar

Published on:

বৈদ্যুতিক গাড়িকে পেট্রোল গাড়ির মতো জনপ্রিয় করে তুলতে উঠেপড়ে লেগেছে বিশ্বের বিভিন্ন নামী সংস্থা। চার্জিং স্টেশনের অপ্রুলতার মতো প্রতিবন্ধকতাকে দূরে সরিয়ে কীভাবে এই ধরনের গাড়িকে প্রযুক্তিগত ভাবে উন্নত করে তোলা যায়, সেই নিয়ে গবেষণা চলছে প্রতিনিয়ত। বিভিন্ন মহলে দাবি করা হয়েছে, ইলেকট্রিক গাড়িতে বহুল ব্যবহৃত লিথিয়াম আয়ন ব্যাটারির তুলনায় সলিড স্টেট ব্যাটারি (Solid-State-Battery) বেশি গুণসম্পন্ন। এবার এই ধরনের ব্যাটারির সাথে গাড়ি বাজারে ছাড়তে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)-র সাথে কাজ করার ঘোষণা করল নিসান (Nissan)।

নাসা ও জাপানের গাড়ি প্রস্তুতকারী নিসান বৈদ্যুতিক যানবাহনে ব্যবহারের জন্য এক নতুন ধরনের ব্যাটারির উপরে কাজ করছে। নিসানের দাবি, এটি প্রথাগত ব্যাটারির তুলনায় আরও দ্রুত গতিতে চার্জ হবে। এফিশিয়েন্সির সঙ্গে আপোস না করেই ওজন হবে আরও হালকা। আবার সুরক্ষার দিক থেকেও ভরসা যোগাবে।

আর ক’বছরের মধ্যে লিথিয়াম আয়ন ব্যাটারির বিকল্প হিসাবে সেই সলিড স্টেট ব্যাটারির গণব্যবহার শুরু হবে। ২০২৮ সালে এই ব্যাটারি-সহ গাডি লঞ্চ এবং ২০২৪-এ কার্যকারিতা খতিয়ে দেখার জন্য এটি পাইলট প্রজেক্ট পরীক্ষামূলক ভাবে এই প্রকল্পের কাজ চালাবে বলে জানিয়েছে নিসান।

শুধু গাড়িতে নয়, সলিড স্টেট ব্যাটারি এতটা স্টেবেল যে সেটি পেসমেকারেও ব্যবহার করা যেতে পারে। উৎপাদন চূড়ান্ত হওয়ার পর প্রচলিত ব্যাটারির চেয়ে আকার-আয়তনে অর্ধেক হবে এটি। চার্জ হতে সময় নেবে ১৫ মিনিট। যেখানে বর্তমানে ঘন্টার পর ঘন্টা লেগে যায়।

সঙ্গে থাকুন ➥