বিমান সফরে বা সমুদ্রের মাঝেও পাওয়া যাবে নেটওয়ার্ক, AST SpaceMobile এর সাথে চুক্তি Nokia-র

Avatar

Published on:

nokia-wins-5-year-deal-help-providing-5g-4g-services-from-space-ast-space-mobile

বিশ্বের সর্বত্র স্যাটেলাইট-নির্ভর ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে এবার প্রখ্যাত AST SpaceMobile -এর সাথে গাঁটছড়া বাঁধছে ফিনল্যান্ডীয় টেলিকম গিয়ার প্রস্তুতকারক নোকিয়া (Nokia)। ফলে, এই সংস্থা দুটির যুগলবন্দীতে খুব শীঘ্রই আমরা নিজ নিজ স্মার্টফোনে ভবিষ্যৎ প্রজন্মের কানেক্টিভিটি লাভ করতে পারবো বলে আমাদের ধারণা। উল্লেখ্য, স্যাটেলাইট-ভিত্তিক 4G এবং 5G সরবরাহের ক্ষেত্রে নোকিয়া আপাতত পাঁচ বছরের জন্য এএসটি স্পেসমোবাইলের সাথে চুক্তিবদ্ধ হয়েছে। চুক্তি অনুযায়ী উক্ত সংস্থাটি পৃথিবীর নিম্ন কক্ষপথে স্যাটেলাইট প্রেরণ করবে, যাকে কাজে লাগিয়ে বিশ্বের প্রত্যন্ত প্রান্তে গতিময় ইন্টারনেট পরিষেবার জাল ছড়াবে নোকিয়া।

AST SpaceMobile -এর সাথে জুটি বেঁধে পৃথিবীর দুর্গমতম প্রান্তে ইন্টারনেট পৌঁছে দেবে Nokia

আসলে একথা মেনে নিতে আপত্তি নেই যে কেবলমাত্র স্থলজ নেটওয়ার্ক ব্যবস্থার দ্বারা বিশ্বের বিভিন্ন প্রান্তিক ও বিচ্ছিন্নতম অংশে কানেক্টিভিটির সুফল পৌঁছে দেওয়া মামুলি বা সহজ কোনও কাজ নয়। এজন্য জরুরি এমন এক শক্তিশালী নেটওয়ার্ক ব্যবস্থা, যা একমাত্র উপগ্রহ-ভিত্তিক পরিষেবা মারফত লাভ করা সম্ভব। তাই AST SpaceMobile -এর সাথে জুটি বেঁধে Nokia এই পরিষেবা শুরুর ক্ষেত্রে কতখানি সফল হয়, সেদিকে সকলেরই চোখ থাকবে।

প্রসঙ্গত উল্লেখ্য, স্মার্টফোনে উপগ্রহ-নির্ভর কানেক্টিভিটি প্রাপ্তি সহজ করতে নোকিয়া নিজস্ব এয়ারস্কেল সিঙ্গল র‌্যান (AirScale Single RAN) প্রযুক্তি AST SpaceMobile -এর হাতে তুলে দেবে। এর ফলে, একজন ইউজার বিমানসফর কিংবা সমুদ্রের মাঝে অবস্থান থেকে শুরু করে বিশ্বের যে কোনো দুর্গম প্রান্তে থাকাকালীন স্যাটেলাইট-নির্ভর নেটওয়ার্কের সাথে জুড়ে থাকতে পারবেন।

অবগতির জন্য জানিয়ে রাখা দরকার যে আলোচ্য চুক্তির ফলে নোকিয়া আগামীতে নিজেদের অন্যান্য এয়ারস্কেল (AirScale) প্রোডাক্টগুলি এএসটি স্পেসমোবাইলকে সরবরাহ করবে। এরা প্রধানত ReefShark চিপসেট দ্বারা চালিত।

এদিকে প্রকাশ্যে আসা সংবাদ মতে, চলতি বছরের সেপ্টেম্বরেই AST SpaceMobile ব্লুওয়াকার ৩ (BlueWalker 3) নামক এক নতুন স্যাটেলাইট মহাকাশের উদ্দেশ্যে লঞ্চ করতে চলেছে। বিশ্বজুড়ে উপগ্রহ-ভিত্তিক পরিষেবা প্রদানে এই সংস্থা ভবিষ্যতে প্রায় ১০০ স্যাটেলাইট মহাকাশে পাঠাতে পারে।

সঙ্গে থাকুন ➥