225 কোটি টাকা লগ্নি করে Omega Seiki হালকা বৈদ্যুতিক বাণিজ্যিক গাড়ির কারখানা খুলল ভারতে

Avatar

Published on:

ভারতে পণ্য পরিবহণে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা ক্রমশই বাড়তে দেখা যাচ্ছে। ই-কমার্স সংস্থাগুলি এক্ষেত্রে উদ্যোগী হয়ে এগিয়ে আসছে। সরকারের পরিবেশ দূষণ হ্রাসের কার্যক্রমে পায়ে পা মেলাতে চাইছে বহু সংস্থা। ফলে বাণিজ্যিক ক্ষেত্রে বৈদ্যুতিক গাড়ির চাহিদা পূরণ করতে উৎপাদন বাড়ানোর প্রয়োজন পড়ছে প্রস্তুতকারী সংস্থাগুলির। যে কারণে নতুন কারখানা খোলার পথ বেছে নিচ্ছে অনেক কোম্পানি। তেমনই ভারতের যাত্রী ও বাণিজ্যিক বৈদ্যুতিক যানবাহন নির্মাতাদের মধ্যে অন্যতম ওমেগা সেইকি মোবিলিটি (Omega Seiki Mobility)। সম্প্রতি সংস্থাটি তাদের হালকা ওজনের তিন চাকার বৈদ্যুতিক বাণিজ্যিক গাড়ি তৈরির নতুন কারখানা উদ্বোধন করেছে। উত্তরপ্রদেশের ফরিদাবাদে এটি গড়ে তোলা হয়েছে। যা এ দেশে তাদের তৃতীয় ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি কারখানা। এটি গড়ে তুলতে ২২৫ কোটি টাকা বিনিয়োগ করেছে তারা।

এই প্রসঙ্গে সংস্থার প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান উদয় নারাঙ্গ জানান, তাদের এই নতুন কারখানায় বার্ষিক ১,৫০০ গাড়ি উৎপাদনের সক্ষমতা রয়েছে। যার মধ্যে ১,০০০টি কার্গো অর্থাৎ পণ্য পরিবহনকারী এবং বাকি যাত্রীবাহী বৈদ্যুতিক গাড়ি। তাঁর কথায়, “বর্তমানে কারখানাটির দুটি ম্যানুফ্যাকচারিং লাইন রয়েছে। কিন্তু আগামী কয়েক মাসের মধ্যে আরও একটি লাইন যুক্ত করার পরিকল্পনা রয়েছে আমাদের। যাতে আরও ১,০০০ ইউনিট উৎপাদন বাড়ানো যায়।” তিনি জানান দেশের বাজারে ছোট বাণিজ্যিক বৈদ্যুতিক গাড়ির চাহিদা পূরণকেই অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে।

সেখানে Stream প্যাসেঞ্জার থ্রি-হুইলারের পাশাপাশি Rage+, Rage+, RapidEV, Rage+ Frost, Rage+ Swap ও Rage+ Tripper মডেলের তিন চাকার কার্গো বৈদ্যুতিক গাড়ি উৎপাদন হবে। প্রসঙ্গত, জানা গেছে ২০২৩-এর সেপ্টেম্বরে শেয়ার মার্কেটে পা রাখতে চলেছে ওমেগা সেইকি মোবিলিটি। এই প্রসঙ্গে নারাঙ্গ বলেন, “পূর্বে ২০২৩-এর মার্চে শেয়ার বাজারে আইপিও ছাড়ার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে আমরা ঠিক করি সংস্থার নাম আন্তর্জাতিক শেয়ার মার্কেটে তালিকাভুক্ত করতে। সেই জন্য কয়েক মাস দেরি হবে।”

বাজার থেকে সংস্থাটি ৫০ কোটি ডলার বা প্রায় ৩,৯৮৬ কোটি টাকা একাট্টা করার পরিকল্পনা করছে তারা। যার কিছুটা অংশ শেয়ার বাজার থেকে তুলবে ওমেগা। যার পরিমাণ হতে পারে ২০ থেকে ২৫ কোটি ডলার (প্রায় ১,৫৯৪-১,৯৯৩ কোটি টাকা)। এদিকে সম্প্রতি সংস্থাটি তাদের বৈদ্যুতিক চার-চাকা eLCV M1KA ডেলিভারি দেওয়া আরম্ভ করেছে। যার ওজন বহনের ক্ষমতা ১-৩.৫ টন। ৫০ মিনিটে ফাস্ট চার্জিং সুবিধা সহ এর রেঞ্জ ২০০ কিমি। এর অপর ভ্যারিয়েন্টের ভারোত্তলন ক্ষমতা ৬.৫ টন।

সঙ্গে থাকুন ➥