দীর্ঘ অপেক্ষার অবসান! অবশেষে লঞ্চ হল ChatGPT-র অ্যান্ড্রয়েড অ্যাপ, এভাবে ব্যবহার করতে পারবেন

Avatar

Published on:

OpenAI Finally launched ChatGPT Android App

আমেরিকান কোম্পানি OpenAI গত বছর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) বা কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক টুল ChatGPT চালু করার পর, এটি ভারতসহ বিশ্বের বিভিন্ন জায়গার মানুষের জীবনে বিশাল প্রভাব ফেলেছে। যেকোনো প্রশ্নের তৎক্ষণাৎ (পড়ুন রিয়েলটাইমে) উত্তর জোগাড় করা, রচনা লেখা, অঙ্ক কষা ইত্যাদি বিভিন্ন মানবীয় কাজ করা, এমনকি অবসরে সময় কাটানোর জন্যও অনেকে এখন এই AI চ্যাটবটটিকে বেছে নিচ্ছেন। বলতে গেলে চারদিকেই শুধু ChatGPT-র জয়জয়কার! সেক্ষেত্রে এতদিন পর্যন্ত ChatGPT টুলটি আইফোন (iPhone)-এ এবং ওয়েব ভার্সনের মাধ্যমে ব্যবহার করা গেলেও, এবার ব্যাপক জনপ্রিয়তায় সাড়া দিয়ে এবং ইউজারদের দীর্ঘ অপেক্ষা কাটিয়ে চালু হতে চলেছে ChatGPT-এর Android অ্যাপও। হ্যাঁ, লঞ্চের প্রায় এক বছর পর অবশেষে OpenAI তার ChatGPT প্রযুক্তির মোবাইল অ্যাপ সর্বসাধারণের (মানে সমস্ত স্মার্টফোন ইউজারদের) জন্য উপলব্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

অবশেষে এল ChatGPT-এর Android অ্যাপ, কীভাবে ব্যবহার করবেন?

বিশ্বের অধিকাংশ ইউজারেরই স্মার্টফোন অ্যান্ড্রয়েড চালিত। সেক্ষেত্রে একটি টুইট পোস্টের মাধ্যমে সম্প্রতি ওপেনএআই কোম্পানি, চ্যাটজিপিটির নতুন অ্যান্ড্রয়েড অ্যাপ চালুর বিষয়টি নিশ্চিত করেছে। তবে আপনি এখনই এই অ্যাপ নিজের স্মার্টফোনে ডাউনলোড করতে বা ব্যবহার করতে পারবেননা।

আসলে আজ মধ্যরাতে সংস্থাটি কেবল চ্যাটজিপিটি অ্যান্ড্রয়েড অ্যাপের ঘোষণা করেছে। টুইট অনুযায়ী, আগামী সপ্তাহ থেকে অ্যাপটি উপলব্ধ হতে পারে। এই মুহূর্তে আগ্রহীরা গুগল প্লে স্টোরে এটির প্রি-রেজিস্ট্রেশন করতে পারেন।

Google Bard-কে আরও চাপে ফেলবে ChatGPT

বর্তমানে দেখা যাচ্ছে যে, চ্যাটজিপিটির অ্যান্ড্রয়েড এবং আইওএস (iOS) অ্যাপ উভয়ই উপলব্ধ, কিন্তু এতে গুগলের কিছুটা চাপ আরও বাড়তে পারে। আসলে চ্যাটজিপিটির সাথে পাল্লা দিতে টেক কোম্পানিটি বার্ড (Bard) নামে একটি এআই টুল প্রস্তুত করেছিল; কিন্তু এর এখনও পর্যন্ত কোনো অ্যাপ উপলব্ধ নেই। তাই চ্যাটজিপিটির জনপ্রিয়তায় এত সহজে ভাগ বসানো এটির পক্ষে সম্ভব নয়। এদিকে মাইক্রোসফ্ট (Microsoft) ইতিমধ্যে তার বিং (Bing) টুলের অ্যান্ড্রয়েড এবং আইওএস সংস্করণ চালু করেছে। আবার অ্যাপল (Apple)-ও আগামী বছরের মধ্যে তার চ্যাট টুল অ্যাপল-জিপিটি (AppleGPT) লঞ্চ করবে বলে জানিয়েছে। তাই সব মিলিয়ে প্রযুক্তি বাজারে যে প্রতিযোগিতা খুব কঠিন হয়ে পড়ছে, তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখেনা।

সঙ্গে থাকুন ➥