Peugeot Django: মাহিন্দ্রা 125 সিসির স্কুটার ভারতে লঞ্চ করবে, টেস্ট রাইডের ছবি প্রকাশ্যে

Avatar

Published on:

দু’চাকার গাড়ির ব্যবসায় আশানুরূপ সাফল্যের স্বাদ থেকে বঞ্চিত থেকেছে মাহিন্দ্রা (Mahindra)। এক সময় স্টাইলো, মোজো, স্টাইলো-র মতো মডেলের হাত ধরে মোটরসাইকেলের বাজারে প্রতিপত্তি জমানোর চেষ্টা করলেও সফলতা হাতে আসেনি। তবে পরিকল্পনা ফ্লপ হওয়া সত্বেও হাল ছাড়েনি তারা। ক্লাসিক লেজেন্ডস (Classic Legends)-এ বিনিয়োগ জারি রেখেছিল মাহিন্দ্রা, যে সংস্থা জাওয়া (Jawa), ইয়েজদি (Yezdi), এবং বিএসএ (BSA)-কে নতুন জীবনদান করেছে। বলা যেতে পারে, ক্লাসিক লেজেন্ডস-এর হাত ধরে টু-হুইলার মার্কেটে প্রত্যাবর্তন করেছে মাহিন্দ্রা।

আবার ফ্রান্সের সংস্থা পিয়োজো (Peugeot)-এর নাম ব্যবহার করে দু’চাকা উৎপাদন ও বিপণনের অধিকারপ্রাপ্ত তারা। তাই এবার পিয়োজো-র হাত ধরে দেশের স্কুটার মার্কেটে ফের পা রাখছে মাহিন্দ্রা। পিয়োজো ব্র্যান্ডের অধীনে প্রথম মডেল হিসেবে ভারতে জ্যাঙ্গো ১২৫ (Django 125) নামে একটি স্কুটার লঞ্চ হবে বলেই খবর। উল্লেখ্য ব্রিটেনের বাজারে বিভিন্ন ইঞ্জিন অপশনে জাঙ্গো স্কুটার বিক্রি হয়। আর এ দেশে সেটির ১২৫ সিসি অবতার আসছে।

Peugeot Django 125 ভারতে স্পট করা হল

২০২০-এর ডিসেম্বরে শেষবার ভারতে জ্যাঙ্গো-র দর্শন পাওয়া গিয়েছিল। আর এখন ক্যামোফ্লাজ উপকরণে ঢেকে রাস্তায় টেস্ট রাইডের সময় স্কুটারটির ছবি সামনে এসেছে। গত বারের ছবিগুলির তুলনায় নতুন ছবিতে পিয়োজো জ্যাঙ্গো-র শরীরে টুকটাক পরিবর্তনগুলি স্পষ্ট বোঝা যাচ্ছে। যা একে ভারতীয় ক্রেতাদের চাহিদার সঙ্গে মানানসই করে তুলবে।

পিয়োজো জ্যাঙ্গোর আর্ন্তজাতিক ভার্সনের আসন দু’ভাগে বিভক্ত। যেটাকে আমরা স্প্লিট স্টাইলের স্টিল বলি৷ ভারতে এর যে প্রোটোটাইপ মডেলটি দেখা গিয়েছে তাতে, সিঙ্গেল-পিস সিট রয়েছে। বিদেশি মডেলের তুলনায় ভারতীয় ভার্সনের বুট স্টোরেজের পরিমাণ অধিক হবে বলেই আশা করা যার।

রেট্রো ডিজাইন জ্যাঙ্গো-র সবচেয়ে বড় হাইলাইট। তবে স্কুটারটির ভারতীয় ভার্সনে (প্রোটোটাইপ বা নমুনা) নতুন বডি প্যানেল রয়েছে, যা সামসাময়িক ও আধুনিক স্টাইলের সঙ্গে সঙ্গতিপূর্ণ। অর্থাৎ পুরোপুরি সাবেকি ডিজাইনের বদলে আধুনিকতার ছোঁয়ায় পিয়োজো জ্যাঙ্গো ভারতে আত্মপ্রকাশ করবে।

আবার ডিম্বাকার হেডলাইটের বদলে ভারতে লঞ্চ হতে চলা জ্যাঙ্গোর ১২৫ সিসি অবতারে আয়তকার এলইডি সেটআপ থাকছে, যার সঙ্গে অনেকেই ভেসপা এসএক্সএল (Vespa SXL)-এর মিল খুঁজে পাবেন। বিদেশের বাজারে জ্যাঙ্গো একটি গোল ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের সঙ্গে উপলব্ধ। তবে এটি ভারতে আয়তকার আকৃতির ড্যাশবোর্ডের সঙ্গে আসবে বলেই ছবিতে ইঙ্গিত পাওয়া গিয়েছে।

Peugeot Django 125 স্কুটারে শক্তি সরবরাহের জন্য একটি ১২৫ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন রয়েছে। যা ১১.৫ পিএস পাওয়ার এবং ১১.২ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। তবে এর ভারতীয় ভ্যারিয়েন্টে আউটপুট কম বা বেশি হতে পারে বলে ধরে নেওয়া যায়। সম্প্রতি ভারতে স্পট করা পিয়োজো জ্যাঙ্গো-র নম্বরপ্লেট MH14 দিয়ে শুরু। সে ক্ষেত্রে অনুমান, স্কুটারটি মহারাষ্ট্রে চাকানে মাহিন্দ্রার কারখানায় তৈরি হবে। দেশের বাজারে লঞ্চ হওয়ার পর Peugeot Django 125-এর সঙ্গে Yamaha Fascino 125 ও Suzuki Access 125-এর প্রতিযোগিতা চলবে। যদিও এ দেশে আত্মপ্রকাশের দিনক্ষণ এখনও অজানা।

সঙ্গে থাকুন ➥