চার্জে বসাতেই Pure EV-র বৈদ্যুতিক স্কুটারে দাউ দাউ করে আগুন, ফের প্রশ্নচিহ্নের মুখে সুরক্ষা

Avatar

Published on:

‘অগ্নি প্রবন’ কলঙ্কের কালিমা মুছতে বারংবার ব্যর্থ হচ্ছে দেশের অন্যতম বড় ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা পিওর ইভি (Pure EV)। ফলে গ্রাহকদের চরম হয়রানির স্বীকার হতে হচ্ছে। সাথে আশঙ্কা তো রয়েছেই। দেশে ফের একবার Pure EV-র স্কুটারে আগুন ধরে গেল। এই নিয়ে বিগত ৯ মাসে পিওর ইভির ৬টি ইলেকট্রিক স্কুটারে আগুন ধরার খবর সামনে এলো। ঘটনাটি ঘটেছে গুজরাতের পাটানে। আগুন লাগার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

দাবি করা হয়েছে,  Pure EV EPluto 7G মডেলে ধরেছে আগুন। পাটানের সুবিধানাথ সোসাইটির ঘটনা। বাড়ির বাইরে চার্জে বসানো ছিল স্কুটারটি। সেই সময় হঠাৎই নিজে থেকে জ্বলে ওঠে। ভিডিওতে দেখা গিয়েছে আগুনের লেলিহান শিখা সমগ্র স্কুটারটি গ্রাস করেছে। বিশেষত ডিকির অংশটি, যার নিচে ব্যাটারি রয়েছে। তবে বাঁচোয়া এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

প্রসঙ্গত, গত মাসে হায়দ্রাবাদে এক ফুড ডেলিভারি সংস্থার কর্মীর পিওর ইভি স্কুটার চলতে চলতে থেমে যায়। অনেকবার অন-অফ করলেও চালু করা যায়নি। এরপর ডিকি খুলতেই বিপদের আঁচ পান ওই ব্যক্তি। ব্যাটারি থেকে কালো ধোঁয়া নির্গত হতে দেখে তিনি নিরাপদ দূরত্বে সরে দাঁড়ান। এর কয়েক সেকেন্ডের মধ্যেই পুরো স্কুটারে আগুন ধরে যায়।

এর আগে জিতেন্দ্র ইলেকট্রিক (Jitendra Electric), ওলা ইলেকট্রিক (Ola Electric) এবং ওকিনাওয়া অটোটেক (Okinawa Autotech)-এর বৈদ্যুতিক স্কুটার অগ্নিকাণ্ডের সম্মুখীন হয়েছিল। যার মধ্যে মাত্রা ছাড়িয়ে যায় পিওর ইভি। একের পর এক স্কুটারে আগুন গ্রাহকদের রাতের ঘুম কেড়েছে। যদিও বাজার থেকে ইতিমধ্যেই ২,০০০ স্কুটার ফিরিয়ে নেওয়ার ঘোষণা করেছিল সংস্থাটি।

এদিকে গত মাসের শুরুর দিকে কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রকের আওতাধীন সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (CCPA) এপ্রিলে স্কুটারে অগ্নিকাণ্ডের ঘটনার পর Pure EV এবং Boom Motors-কে নোটিশ পাঠিয়েছিল। অন্যান্য ই-স্কুটারে আগুন ধরে যাওয়ার কারণ জানার চেষ্টা করছে কেন্দ্রীয় শাখাটি। সেই অনুযায়ী নির্মাতা সংস্থাগুলির বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হবে। উক্ত সংস্থাগুলি ইতিমধ্যেই তাদের একাধিক স্কুটার বাজার থেকে তুলে নেওয়ার ঘোষণা করেছে। এদিকে কেন্দ্রীয় সরকার বৈদ্যুতিক গাড়ি তৈরিতে নির্দিষ্ট গাইডলাইন খুব শীঘ্রই জারি করার জন্য কাজ শুরু করেছে।

সঙ্গে থাকুন ➥