Qualcomm আনল Snapdragon 8 Gen 1 প্রসেসর, পাওয়া যাবে ১০জিবিপিএস পর্যন্ত ইন্টারনেট স্পিড

Avatar

Published on:

Qualcomm Snapdragon 8 Gen 1 প্রসেসরের উপর থেকে অবশেষে পর্দা সরানো হল। গতকাল রাতে স্ন্যাপড্রাগন টেক সামিট ইভেন্টে এই নেক্সট জেনারেশন (5G) ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েড ফোনের জন্য তৈরি প্রসেসরটি লঞ্চ করা হয়েছে। Qualcomm -এর তরফে দাবি করা হয়েছে তাদের Snapdragon 8 Gen 1 প্রসেসর, গতবছরের Snapdragon 888 -এর তুলনায় ৪ গুন দ্রুত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই (AI) পারফরম্যান্স দেবে। এছাড়া পূর্বসূরীর তুলনায় ৩০ শতাংশ দ্রুত গ্রাফিক্স রেন্ডারিং এবং ২৫ শতাংশ কম বিদ্যুৎ খরচ করবে Snapdragon 8 Gen 1 । এই প্রসেসরের সাথে আগামী ৯ ডিসেম্বর Moto Edge X30 লঞ্চ হবে।

স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসরের লভ্যতা (Snapdragon 8 Gen 1 Availability Timeline)

কোয়ালকমের তরফে জানানো হয়েছে সমস্ত অ্যান্ড্রয়েড ফোন নির্মাতা তাদের স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর ব্যবহার করতে পারে। Motorola, Xiaomi, iQOO, Samsung, ZTE, OnePlus, Oppo, Vivo, Realme, Black Shark প্রভৃতি ব্র্যান্ড চলতি মাসের শেষে বা আগামী বছরের শুরুতে এই প্রসেসরের সাথে স্মার্টফোন লঞ্চ করবে।

স্ন্যাপড্রাগন ৮ জেন ১ স্পেসিফিকেশন (Snapdragon 8 Gen 1 Specifications)

স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসরে মূলত ৬টি ক্ষেত্রে ইমপ্রুভমেন্ট দেখা যাবে – ৫জি কানেক্টিভিটি, ক্যামেরা সেন্সর, এআই, গেমিং, অডিও এবং সিকিউরিটি। এটি ৪এনএম প্রসেসে নির্মিত, যেখানে স্ন্যাপড্রাগন ৮৮৮ তৈরি হয়েছিল ৫এনএম প্রসেসের উপর ভিত্তি করে। এটা কোয়ালকমের প্রথম প্রথম চিপ যা Armv9 আর্কিটেকচার সহ এসেছে। এইট-কোর Kryo সিপিইউটির আছে একটি Cortex-X2 প্রাইম কোর, তিনটি Cortex-A710 পারফরম্যান্স কোর, চারটি Cortex-A510 এফিসিয়েন্স কোর। এদের ক্লক স্পিড যথাক্রমে ৩.০ গিগাহার্টজ, ২.৫ গিগাহার্টজ ও ১.৮ গিগাহার্টজ। এতে কোন Adrenp GPU ব্যবহার করা হয়েছে তা জানানো হয়নি।

কোয়ালকম জানিয়েছে, তাদের নতুন এই চিপ ২০ শতাংশ উন্নত পারফরম্যান্স, ২৫ শতাংশ (৩০ শতাংশ পর্যন্ত) বিদ্যুৎ খরচ করবে। এটি নতুন ইমেজিং সিস্টেমসহ এসেছে, যেখানে রয়েছে ১৮-বিট আইএসপি। এই সিস্টেম উন্নত ডায়নামিক রেঞ্জ, কালার, স্পিড অফার করবে। এতে নতুন বোকেহ ইঞ্জিন সহ ৮কে (8K) এইচডিআর ভিডিও সাপোর্ট করবে।

কানেক্টিভিটির জন নতুন Snapdragon 8 Gen 1 পেয়েছে Snapdragon X65 মডেম। এটি কোয়ালকমের চতুর্থ প্রজন্মের 5G মডেম। যার সাহায্যে নতুন এই প্রসেসর ১০জিবিপিএস পর্যন্ত স্পিড দেবে বলে কোম্পানির তরফে দাবি করা হয়েছে। এছাড়া এতে ওয়াই-ফাই ৬, ওয়াই-ফাই ৬ই, ব্লুটুথ এলই অডিও, ডিজিটাল কার কী, ই-মানি ওয়ালেট, আই-সিম প্রভৃতি সাপোর্ট করবে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের জন্য Snapdragon 8 Gen 1 এসেছে সেভেন জেনারেশন এআই ইঞ্জিন ও Hexagon প্রসেসরের সাথে। সিকিউরিটির জন্য এতে আছে ট্রাস্ট ম্যানেজমেন্ট ইঞ্জিন দেওয়া হয়েছে। এছাড়া নতুন এই চিপে সাপোর্ট করবে ১৪৪ হার্টজ রিফ্রেশ রেটের সাথে ৪কে (4K), কোয়াড এইচডি ডিসপ্লে, LPDDR5 র‌্যাম, কুইক চার্জ ৫ প্রযুক্তি।

সঙ্গে থাকুন ➥