Renault AIR4: এবার উড়ন্ত অবতারে ফিরে আসছে Renault 4L

Avatar

Published on:

Renault 4L সংস্থার বহু প্রাচীন একটি ঐতিহ্যবাহী গাড়ি। এটি ১৯৬১ সালে প্রথম বাজারে পা রেখেছিল। এরপর বহুবার বিভিন্ন অবতারে Renault 4L-কে আনা হয়েছে। কিন্তু ১৯৯৪ সালের পর এর নির্মাণ বন্ধ করে দেওয়া হয়। তবে সম্প্রতি ৬০তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে গাড়িটির নতুন ফ্লাইং ভার্সন কনসেপ্ট মডেলটির উপর থেকে পর্দা সরালো Renault। ভবিষ্যতের প্রযুক্তি হিসেবে এর নামকরণ করা হয়েছে Renault AIR4। আসুন আগামী দিনের এই উড়ন্ত গাড়িটির ফিচার, ইঞ্জিন ও দাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

Renault AIR4 ফিচার

রেনল্ট এয়ার৪ সম্পূর্ণ কার্বন ফাইবার দ্বারা নির্মিত। পূর্বসূরী ৪এল এর উপর ভিত্তি করেই উড়ন্ত গাড়িটির ডিজাইন করা হয়েছে। এমনকি এতে উড়ন্ত ফিচার সংযোজন করতে, এর পুরাতন অনমনীয় ফিচারগুলি সম্পূর্ণরূপে সংশোধন করা হয়েছে। নতুন মডেলটিতে কোনো চাকা রাখা হয়নি, বরং চার কোনায় দুই ব্লেডের চারটি প্রপেলার দেওয়া হয়েছে। রোটা ফ্রেমের মধ্যবর্তী জায়গায় চ্যাসিসটি রয়েছে। অন্যদিকে রেনল্ট ৪ শেলটি তুলে চালক গাড়ির ভেতর প্রবেশ করতে পারবেন।

Renault AIR4 ইঞ্জিন

ফ্লাইং কারটিতে থাকতে পারে একটি ২২,০০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার ক্ষমতাসম্পন্ন লিথিয়াম পলিমার ব্যাটারি, যা থেকে ৯০,০০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার শক্তি উৎপন্ন হবে। উড়ন্ত গাড়িটি সর্বাধিক ৭০০ মিটার উচ্চতায় ৯৩.৬ কিমি/ঘন্টার সর্বোচ্চ গতিবেগে চলতে পারবে বলে দাবি করেছে সংস্থাটি। অন্যদিকে এর ভারোত্তোলন ক্ষমতা হতে পারে ৩৮০ কেজি।

Renault AIR4 দাম

Renault AIR4-এর দাম ও লঞ্চের দিনক্ষণ সম্পর্কে এখনও কিছু জানানো হয়নি। তবে সামনের সপ্তাহেই গাড়িটি সর্বসমক্ষে আনা হতে পারে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, Renault AIR4 এর বিষয় সংস্থাটি জানিয়েছে, “AIR4 হচ্ছে স্বাধীনতার প্রতীক। যা জটিল ট্রাফিক ও বাধাপূর্ণ জীবনকে পেছনে ফেলে এগিয়ে যাবে।”

সঙ্গে থাকুন ➥