Renault ভারতে তৈরি 1 লাখ গাড়ি আর্ন্তজাতিক বাজারে রপ্তানি করে নতুন নজির গড়ল

Avatar

Published on:

ভারতে থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তে গাড়ি রপ্তানিতে নতুন নজির গড়ল রেনো (Renault)। ২০২২-এ পা রাখা মাত্রই কৃতিত্বটি অর্জন করেছে সংস্থাটি। রেনো ঘোষণা করেছে যে, তামিলনাড়ুর কারখানা থেকে ১ লাখ গাড়ি রপ্তানি করেছে তারা। রেনো-র মতে, তাদের ‘মেক ইন ইন্ডিয়া’ যাত্রায় এই মাইলফলক স্পর্শ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ এটি ভারতের ডিজাইন, ম্যানুফ্যাকচারিং, এবং ইঞ্জিনিয়ারিং দক্ষতার ক্ষমতার প্রদর্শন করে।

প্রসঙ্গত, রেনোর ভারতীয় শাখা ২০১০ সালে চেন্নাইয়ের উপকন্ঠে অবস্থিত ওরগড়ম শিল্পতালুকে লোকাল ম্যানুফ্যাকচারিং বা স্থানীয় ভাবে উৎপাদন শুরু করে। দেশের বাজারে চাহিদা মেটানো পর ২০১২ সালে আর্ন্তজাতিক বাজারে প্রথম গাড়ি রপ্তানি করে রেনো ইন্ডিয়া। ভারত থেকে সংস্থাটির প্রথম রপ্তানিকৃত গাড়িটি ছিল ডাস্টার এসউভি (Duster SUV) মডেলের।

বর্তমানে কুইড (Kwid), কিগার (Kiger), এবং ট্রিবার এমপিভি (Triber MPV) মডেলের গাড়ি বিদেশের বাজারে পাঠায় রেনো। সার্ক, এশিয়া প্যাসিফিক, ভারত মহাসাগরীয় অঞ্চল, দক্ষিণ আফ্রিকা এবং পূর্ব আফ্রিকার বিভিন্ন অঞ্চল ধরে ১৪টি দেশে রেনো-র ভারতে তৈরি গাড়ি রপ্তানি হয়।

নতুন মাইলফলক তৈরির প্রসঙ্গে রেনো ইন্ডিয়ার সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর ভেঙ্কটরাম মামিল্লাপাল্লে (Venkatram Mamillapalle) বলেন, ভারত রেনো গ্রুপের জন্য একটি গুরুত্বপূর্ণ বাজার এবং ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগকে সফল করার জন্য আমরা সর্বদাই সমর্থন দিয়েছি। ১ লাখ গাড়ি রপ্তানির কৃতিত্ব আমাদের গুণমান, প্রকৌশল, এবং প্রযুক্তিতে বিশ্বজুড়ে গ্রাহকদের আস্থা প্রতিফলিত করে।”

সঙ্গে থাকুন ➥