চমক দিতে তৈরি Royal Enfield, এই অর্থবর্ষে লঞ্চ করবে রেকর্ড সংখ্যক মোটরসাইকেল

Avatar

Published on:

মিডলওয়েট বাইক সেগমেন্টে একচ্ছত্র অধিপতি রয়্যাল এনফিল্ড (Royal Enfield), এই অর্থবর্ষে রেকর্ড সংখ্যক মোটরসাইকেল লঞ্চ করবে। রয়্যাল এনফিল্ডের চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও) বিনোদ দাশারি (Vinod Dasari) সম্প্রতি এমনটাই জানিয়েছিলেন। তাঁর কথায়, কোম্পানি এই বছর লঞ্চের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ প্রোডাক্ট প্রস্তুত করছে।

এই অর্থবর্ষে কোন কোন মডেল লঞ্চ হবে তা অবশ্য সুনির্দিষ্টভাবে ঘোষণা করা হয়নি৷ তবে রয়্যাল এনফিল্ড বার বারই উল্লেখ করছে যে চলতি বছরে “খুব বড় মডেল” আসতে চলেছে। বিনোদ দাশারি আরও বলেছেন, ” আমরা প্রতি ত্রৈমাসিকে একটি নতুন মডেল আনবো এবং এর জন্য আমরা খুব উত্তেজনা অনুভব করছি। নতুন মডেলগুলির জন্য বিপণন ও বাজারের যাবতীয় প্রস্তুতি আমাদের নিতে হবে।”

তাহলে নিশ্চয় বুঝতেই পারছেন যে চলতি অর্থবর্ষে রয়্যাল এনফিল্ড বড় চমক নিয়ে অপেক্ষা করছে। যাই হোক, অফিসিয়ালভাবে যে তথ্য আপনি পাননি, সেগুলি এখন আমরা দেবো। প্রথমে লঞ্চ হতে পারে রয়্যাল এনফিল্ডের এমন তিনটি মোটরসাইকেলের ব্যাপারে আমরা আজ আলোচনা করতে চলেছি।

2021 Royal Enfield Classic 350

ভারতে রয়্যাল এনফিল্ডের সবচেয়ে জনপ্রিয় ও সর্বাধিক বিক্রিত মোটরসাইকেল Classic 360-এর পরবর্তী প্রজন্মের মডেলের ওপর দীর্ঘ সময় ধরেই কাজ চলছে। একাধিকবার রোড টেস্টিং করার সময় Classic 360-এর 2021 ভার্সনের ছবি মোটরসাইকেলপ্রেমীরা ক্যামেরাবন্দী করেছেন। ছবি দেখে নিঃসন্দেহে বলা যায়, 2021 ভার্সন ক্রুজার বাইকটির ইতিহাসে সবচেয়ে বড় আপগ্রেড হিসেবে পরিগণিত হবে।

Royal Enfield যে প্ল্যাটফর্মের উপরে ভিত্তি করে Meteor 350 বাজারে এসেছিল, হার্ডওয়্যারের দিক থেকে 2021 Classic 350 বাইককে সেই প্ল্যাটফর্মের অধীনে আনা হচ্ছে। ফলে দীর্ঘ দিন ধরে ব্যবহার করে আসা সিঙ্গল ডাউনটিউব চ্যাসিসের পরিবর্তে Classic 350 নতুন টুইন ক্রাডেল চ্যাসিস পাবে। আসন্ন Classic-এর হ্যান্ডলিং বৈশিষ্ট্যগুলি উন্নত করতে এটি অবশ্যই সাহায্য করবে।

এগজিস্টিং ৩৪৬ সিসি-র ইঞ্জিনের বদলে ক্রুজার বাইকটি ৩৪৯ সিসি ইঞ্জিন সহ আসবে, যার সর্বোচ্চ পাওয়ার ও টর্ক আউটপুট যথাক্রমে ২০.২ বিএইচপি ও ২৭ এনএম। ঘটনাচক্রে, Meteor 350 মোটরসাইকেলেও একই ইঞ্জিনে চলে। নয়া ইঞ্জিনের সংযোজন অতিরিক্ত ভাইব্রেশনের সমস্যা সমাধান করে আরও মসৃণ যাত্রার অভিজ্ঞতা দেবে বলেই আমরা আশা করছি। উল্লেখ্য, নেক্সট জেনারেশন Classic 350 কিন্তু কিক স্টার্ট ছাড়াই আসছে।

2021 Royal Enfield Classic 350 বাইকে অবশেষে Tripper নেভিগেশন সিস্টেমের সাথে সেমি-ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার দেখা যাবে। Royal Enfield রেকর্ড পরিমাণ বাইক লঞ্চ করার যে বৃহৎ পরিকল্পনা করছে তার অংশ হিসেবে নতুন অবতারে ক্রুজার বাইকটির বাজারে আসা শুধু সময়ের অপেক্ষা।

Royal Enfield Hunter

গত বছর থেকেই রয়্যাল এনফিল্ড ৩৫০ সিসি ইঞ্জিন ক্যাপাসিটির একটি স্ক্র্যামব্ল্যার স্টাইলের বাইক নিয়ে কাজ শুরু করেছিল। এটি কী নামে আসতে পারে তা অবশ্য জানা যায়নি। তবে Hunter 350 নামে বাইকটি কোম্পানি প্রাধান্য দিতে পারে। কারণ রয়্যাল এনফিল্ড ইতিমধ্যেই নামটি ট্রেডমার্ক করেছে।

জানুয়ারিতে তামিলনাড়ুর চেন্নাই-সালেম হাইওয়েতে বাইকটিকে স্পট করা হয়েছিল। চেহারা লুকানোর জন্য বাইকটিকে অবশ্য ক্যামোফ্লেজ উপকরণে জড়িয়ে টেস্ট করা হচ্ছিল। তা সত্বেও বাইকটির ডিজাইন আমাদের চোখ এড়ায়নি।

ডিজাইনের কথা বললে, Hunter 360-এর সাথে Royal Enfield Interceptor 650 এবং Triumph Street Twin-এর বেশ মিল রয়েছে। টেস্ট ভার্সনে উল্লিখিত বাইক দু’টির মতো একই ধরণের গোল হেডল্যাম্প, আমন্ড শেপের জ্বালানি ট্যাঙ্ক, রেইজড ও স্ট্রেট হ্যান্ডেলবার, শর্ট ফ্রন্ট ফেন্ডার, টেলিস্কোপিক ফোর্কস, সিঙ্গেল-পড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, মাল্টি স্পোক অ্যালয় হুইল দেখা গেছিল। বাইকটির টেললাইটের ডিজাইন বেশ ইউনিক ছিল, রয়্যাল এনফিল্ডের অন্যান্য বাইকের মতো নয়। আবার এর এগজস্ট পাইপও তুলনামূলকভাবে ছোট। বাইকের দু’চাকাতেই ডিস্ক ব্রেকের উপস্থিতি রয়েছে।

স্ক্র্যামব্ল্যার স্টাইলের এই বাইকটি চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকের মধ্যে লঞ্চ হতে পারে।

Royal Enfield Shotgun

Continental GT 650 ও Interceptor 650 বাইকের প্ল্যাটফর্ম ব্যবহার করে Royal Enfield প্যারালেল টুইন ইঞ্জিনের একটি ক্রুজার বাইকের উপরে কাজ করছে, যার নাম হতে পারে Shotgun। বাইকটি এই বছরের শেষে বা আগামী বছরের শুরুতে লঞ্চ হতে পারে।

সঙ্গে থাকুন ➥