Samsung Galaxy S21 সিরিজের ফোন ব্যবহার করেন? Android 12 আপডেট পেতে বিলম্ব হবে

Avatar

Published on:

গত জানুয়ারিতে লঞ্চ হওয়া Samsung Galaxy S21 (স্যামসাং গ্যালাক্সি এস২১) স্মার্টফোন সিরিজ অতিসম্প্রতি Android 11 (অ্যান্ড্রয়েড ১১) ভিত্তিক One UI 4 (ওয়ান ইউআই ৪) আপডেট পেয়েছে। কিন্তু Android 12 (অ্যান্ড্রয়েড ১২) লঞ্চ হওয়ার পরেও, কেন এই ডিভাইসগুলিতে পূর্ববর্তী ভার্সনের আপডেট এল সেই নিয়ে প্রশ্ন উঠছে। কারণ স্মার্টফোনের প্রযুক্তিগত ক্ষেত্রে অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার নির্মাতা Google (গুগল)-এর পরেই Samsung-এর স্থান। তবে যেখানে আমেরিকার টেক জায়ান্টি তাদের Pixel ডিভাইসের জন্য নতুন অ্যান্ড্রয়েড ভার্সনের আপডেট নিয়ে এসেছে, সেখানে স্যামসাংয়ের এই কাজে অবাক হয়েছেন অনেকেই। সেক্ষেত্রে একটি রিপোর্টে দাবি করা হয়েছে, Samsung দক্ষিণ কোরিয়ার Galaxy S21 সিরিজের জন্য Android 12 আপডেট রোল আউট করেছিল। কিন্তু গুগল প্লে কম্প্যাটিবিলিটি ইস্যুর কারণেই সংস্থাটি তা সাময়িকভাবে স্থগিত রেখেছে। তাই আগে সমস্যা সমাধান করে তারপর অন্যান্য দেশের Galaxy S21 সিরিজের ফোন ব্যবহারকারীদের জন্য নতুন অ্যান্ড্রয়েড ভার্সনের আপডেট আনা হবে।

Samsung Galaxy S21 সিরিজের Android 12 আপডেটে রয়েছে বাগ

টাইজেন হেল্পের একটি প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ কোরিয়াতে স্যামসাং গ্যালাক্সি এস২১ সিরিজের স্মার্টফোনগুলির জন্য অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ৪ আপডেট চালু করা হয়েছিল। কিন্তু এই আপডেটের পর কিছু ডিভাইসে কম্প্যাটিবিলিটি সংক্রান্ত সমস্যা দেখা যায়। এক্ষেত্রে স্যামসাং ফোরাম মডারেটরের একটি পোস্টেও একই সমস্যার কথা বলা হয়েছে। তবে ফোনে ঠিক কী সমস্যা দেখা যাচ্ছে সে বিষয়ে কিছু জানা যায়নি। পরিবর্তে পোস্টটি দেখে মনে হচ্ছে যে, বিষয়টি নিয়ে গুগল কাজ করার পর পুনরায় উক্ত সিরিজের জন্য অ্যান্ড্রয়েড ১২ আপডেট চালু করা হবে।

এই প্রসঙ্গে বলে রাখি, স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৩ (Samsung Galaxy Z Fold 3) এবং গ্যালাক্সি জেড ফ্লিপ ৩ (Samsung Galaxy Z Flip 3)-এর জন্য ওয়ান ইউআই ৪ আপডেট রোলআউট হলেও, এগুলির ক্ষেত্রে একইভাবে আপডেট ‘পজ’ বা সাময়িক সময়ের জন্য বন্ধ রাখা হয়েছে। আসলে এই ডিভাইসগুলিতেও আপডেটের কারণে কিছু বাগ দেখা গেছে। দক্ষিণ কোরিয়া নিবাসী কিছু ইউজার অভিযোগ করেছেন যে আপডেটটি তাদের স্মার্টফোনগুলিকে ‘ব্রিক’ বা খেলনার পর্যায়ে নিয়ে গেছে, আবার কিছু ইউজার তাদের ফোন রিকভারি মোডে চলে গেছে বলে দাবি করেছেন। এছাড়াও কিছু কিছু ফোনে স্ক্রিন ফ্লিকারিং, স্লো পারফরম্যান্স, অডিও ইস্যু এবং অ্যাপ্লিকেশন কাজ না করার সমস্যা দেখা গেছে।

নির্বাচিত Samsung স্মার্টফোনের জন্য নভেম্বরে Android 12 আপডেট ঘোষিত হয়েছিল:

গ্যালাক্সি এস২১, গ্যালাক্সি এস২১+ এবং গ্যালাক্সি এস২১ আল্ট্রা স্মার্টফোনগুলির জন্য গত ১৫ই নভেম্বরে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ৪ আপডেটের ঘোষণা করেছিল স্যামসাং। ওই সময় ব্র্যান্ডের গ্যালাক্সি ওয়াচ, গ্যালাক্সি ওয়াচ অ্যাক্টিভ ইত্যাদি স্মার্টওয়াচেও এই আপডেট আসবে বলে জানানো হয়। এই লেটেস্ট ওএস উন্নত কাস্টমাইজেশন অপশন, প্রাইভেসি এবং সিকিউরিটি অপশন নিয়ে আসবে।

সঙ্গে থাকুন ➥