বিপদে হাজার হাজার Samsung ফোন ব্যবহারকারী, গ্যালাক্সি স্টোর থেকে ছড়িয়ে পড়ছে ভাইরাস

Avatar

Published on:

ম্যালওয়্যার চালিত অ্যাপের বাড়বাড়ন্তের ফলে বিপদে পড়ছেন Samsung Galaxy Store ব্যবহারকারীরা। Google Play-Store -এর পাশাপাশি সমস্ত Samsung স্মার্টফোনে উপস্থিত উক্ত প্ল্যাটফর্মে সম্প্রতি ম্যালওয়্যার যুক্ত একাধিক অ্যাপ্লিকেশনের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। Android Police প্রকাশিত রিপোর্টে সর্বপ্রথম এই সংবাদ উঠে আসে। স্যামসাং গ্যালাক্সি স্টোর থেকে একটি জনপ্রিয় স্ট্রিমিং অ্যাপ্লিকেশন মারফত ম্যালওয়্যার বিভিন্ন ডিভাইসে ছড়িয়ে পড়ছে বলে সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

বিভিন্ন স্যামসাং ডিভাইসে ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে উপরোক্ত সংস্থার প্রতিবেদক যে অ্যাপটিকে দায়ী করেছেন সেটি বিনামূল্যে সিনেমা এবং টিভি সিরিজ স্ট্রিম করে থাকে। Showbox নামের সেই অ্যাপ্লিকেশনের মোট পাঁচটি ক্লোন সংস্করণ স্যামসাং গ্যালাক্সি স্টোরে বিরাজমান বলে প্রতিবেদক জানিয়েছেন।

উল্লেখ্য, প্রথম নয়, বরং এর আগেও এই ধরনের ম্যালওয়্যার আক্রমণ প্রত্যক্ষ করা গেছে। তবে সেবার Huawei স্মার্টফোন ব্যবহারকারীরা সমস্যার কবলে পড়েছিলেন। বর্তমানে স্যামসাং অনুরাগীরা প্রায় একই ধরনের বিপদ প্রত্যক্ষ করছেন বলে মনে করা হচ্ছে।

উপরোক্ত প্রতিবেদন থেকে আরো জানা গিয়েছে যে স্যামসাং গ্যালাক্সি স্টোরে প্রাপ্ত ম্যালওয়্যার যুক্ত অ্যাপ্লিকেশনগুলি ব্যবহারকারীদের কাছ থেকে call logs, contacts ও telephone সহ একাধিক ডিভাইস পারমিশন আদায় করছে। এমনকি গুগল প্লে-প্রোটেক্ট অ্যাপগুলিকে বিপজ্জনক বলে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিচ্ছে বলেও জানা গিয়েছে। ফলে সবমিলিয়ে বহু স্যামসাং ব্যবহারকারী যে এখন অজানা বিপদের আশঙ্কায় দিন কাটাচ্ছেন তা বলা বাহুল্য।

বিপজ্জনক Malware আক্রমণ থেকে রেহাই পেতে Samsung ব্যবহারকারীরা যা করবেন

প্রথমেই আপনার ডিভাইসে ম্যালওয়ার চালিত অ্যাপ্লিকেশনের উপস্থিতি যাচাই করুন। সেক্ষেত্রে কোনো অ্যাপকে বিপজ্জনক মনে হলে সঙ্গে সঙ্গে ডিভাইস থেকে সেটি সরিয়ে ফেলতে হবে। এছাড়া স্মার্টফোনের ডেটা সুরক্ষার জন্য একজন গুগল প্লে-স্টোর থেকে ক্যাস্পারস্কাই বা নর্টন ৩৬০ জাতীয় অ্যান্টিভাইরাস ইনস্টল করতে পারেন।

অবশ্য সব ধরনের অ্যান্টিভাইরাস বিনামূল্যে পরিষেবা সরবরাহ থেকে বিরত থাকে। আলাদাভাবে সাবস্ক্রিপশন ক্রয়ের মাধ্যমে আপনি সেই সমস্ত অ্যান্টিভাইরাসের নিরাপত্তা পেতে পারেন। সাবস্ক্রিপশন মূল্য খুব বেশি না হওয়ার কারণে এগুলি ব্যবহারের ক্ষেত্রে খুব বেশি ভাবিত না হওয়াই ভালো। তবে পূর্বোক্ত দুই অ্যান্টিভাইরাস ইনস্টল করে আপনার বিনামূল্যে ডিভাইসের নিরাপত্তা বাড়াতে পারবেন।

এছাড়া স্মার্টফোনকে সুরক্ষিত রাখতে Google Play-Store থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন। কারণ যথাযথ স্ক্যানিং ছাড়াও সমস্ত নিরাপত্তা খতিয়ে দেখার পরেই সেখানে কোনো অ্যাপ্লিকেশন আপলোড করা হয়। অবশ্য তার মানে এই নয় যে গুগল প্লে-স্টোরে উপস্থিত প্রতিটি অ্যাপ্লিকেশন নিরাপদ।

সঙ্গে থাকুন ➥