EV Charging Hub:পেট্রোল পাম্প বদলে গেল বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশনে, ভেতরে আবার চা-কফি খাওয়া ও কেনাকাটার সুব্যবস্থা

Avatar

Published on:

যে কোনো দেশেই বৈদ্যুতিক যানবাহনকে জনপ্রিয় করে তোলার একমাত্র উপায়, সেখানকার চার্জিং পরিকাঠামোর উন্নয়ন। যার ফলে একাধিক সরকারি-বেসরকারি, দেশী ও বিদেশী সংস্থাগুলি এই কাজে নিজেদের সামিল হওয়ার কথা ঘোষণা করে চলেছে। এবার ইউরোপের সংস্থা Shell লন্ডনে তাদের একটি পুরনো পেট্রোল পাম্পকে বৈদ্যুতিক গাড়ির চার্জ দেওয়ার স্টেশনে পরিবর্তিত করেছে বলে জানিয়েছে৷ Shell মূলত খনিজ তেল ও গ্যাস উত্তোলনকারী সংস্থা হলেও, বর্তমানে তারা ৮,০০০ ইভি চার্জিং পয়েন্ট পরিচালনা করে। সংস্থাটি ওই চার্জিং স্টেশনটিতে ১৭৫ কিলোওয়াট ক্ষমতার ১০টি ডিসি ফাস্ট চার্জিং স্টেশন বসিয়েছে। যা তৈরি করেছে অজি সংস্থা Tritrium।

নতুন এই হাবটিতে গাড়ির মালিকদের জন্য রয়েছে বিশ্রামাগার। এছাড়াও একটি কফি স্টোর এবং একটি খাবারের দোকান খোলা হয়েছে সেখানে। অন্যদিকে সংস্থাটি নিশ্চিত করেছে যে চার্জিং স্টেশনগুলির জন্য বিদ্যুৎ কেবলমাত্র শংসাপত্র প্রাপ্ত অপ্রচলিত শক্তির থেকেই উৎপাদিত হয়েছে। আবার এই চার্জিং হাবটির ছাদে রয়েছে একটি সোলার প্যানেল।

এদিকে ব্রিটেনের অসংখ্য বাসিন্দা ইলেকট্রিক ভেহিকেল কিনতে ইচ্ছুক। কিন্তু পার্কিংয়ের জন্য জায়গার অভাবের কারণে তাঁরা নিজেদের বাড়িতে গাড়ি রাখতে পারেন না। ফলে রাস্তার পাশেই গাড়ি পার্ক করাতে হয় তাঁদের। তাই সেই সব বাড়িতে চার্জিং স্টেশন বসানো সম্ভব নয়। ফলে বৈদ্যুতিক গাড়িটি চার্জিংয়ের জন্য কোনো চার্জিং পয়েন্টের উপর নির্ভরশীল হয়ে থাকতে হয় তাঁদের। এই সমস্যা প্রত্যক্ষ করে সমাধানের পথ হিসেবে চার্জিং হাবটি তৈরি করেছে শেল (Shell)।

প্রসঙ্গত, এরকমই একটি ইভি হাব (EV hub) গত বছর প্যারিসে তৈরি করেছিল কোম্পানিটি। ২০২৫ সালের মধ্যে ইংল্যান্ডে ৫০,০০০ অন-স্ট্রীট চার্জিং পোস্ট তৈরীর লক্ষ্যমাত্রা নিয়েছে Shell। এছাড়াও ওই একই সময়ের মধ্যে ব্রিটেনের বিভিন্ন সুপারমার্কেটে ৮০০টি চার্জিং পয়েন্ট তৈরীর জন্য Waitrose-এর সাথে জোট বাঁধতে চলেছে সংস্থাটি।

সঙ্গে থাকুন ➥