VAAN: 60 কিমি চালাতে খরচ 5 টাকারও কম, Benelli-এর সহযোগী সংস্থা ভারতে ই-বাইক লঞ্চ করল

Avatar

Published on:

সময় যত এগোচ্ছে প্রযুক্তি ও তার সাথে পাল্লা দিয়ে এগিয়ে চলেছে। এক সময় ‘সাইকেল’ আমাদের অতি সাদামাটা জীবনের একটি অঙ্গ ছিল, যা এখনও রয়েছে, তবে ইদানিং এর বিশেষত্বে বেশ কিছু আধুনিকতার ছোঁয়া দেওয়া হচ্ছে। এতদিন আমরা একটি গাড়ি বা হালফিলের স্কুটার ও মোটর সাইকেলে এলসিডি ডিসপ্লে দেখেছি। কিন্তু একটি সাইকেলেও যে এলসিডি ডিসপ্লে থাকতে পারে তা সচরাচর ভাবনার বাইরেই। হ্যাঁ, এমনই এলসিডি ডিসপ্লে সহ একটি ইলেকট্রিক বাইসাইকেল (Electric Bicycle) লঞ্চ করেছে দেশের ই-মোবিলিটি স্টার্টআপ VAAN। আসুন জেনে নেওয়া যাক ই-বাইসাইকেলটির খুঁটিনাটি।

কেরলের কারিগরি উন্নয়ন, ব্যবসা, বৈদ্যুতিন এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর (Rajeev Chandrasekhar) কোচির একটি অনুষ্ঠানে VAAN Electric Moto ব্র্যান্ডের ইলেকট্রিক টু-হুইলারটি লঞ্চ করেছেন। এটি দুটি ভ্যারিয়েন্টে এসেছে – আরবানস্পোর্ট (Urbansport) ও আরবানস্পোর্ট প্রো (Urbansport Pro)। আপাতত এটি কেরলের কোচি’র বাজারেই পাওয়া যাবে। পরবর্তী সময়ে এটি গোয়া, বেঙ্গালুরু, মুম্বাই, হায়দ্রাবাদ এবং দিল্লি বাজারেও মিলবে। ইতিমধ্যেই এর বুকিং শুরু হয়েছে, সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট (https://vaanmoto.com) থেকে ৯৯৯ টাকার বিনিময় করা যাচ্ছে বুকিং।

ঘন্টায় ২৫ কিমি সর্বোচ্চ গতিবেগ থাকায় এটি চালাতে প্রয়োজন পড়বে না কোনো ড্রাইভিং লাইসেন্সের। এর রেঞ্জ ৬০ কিমি। মজার বিষয় হল, বাইসাইকেলের ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ করতে খরচ হবে অর্ধেক ইউনিট বিদ্যুৎ, রাজ্য ও অঞ্চল ভেদে এর দাম হতে পারে ৪-৫ টাকা। এমনটাই দাবি করেছে প্রস্তুতকারী ভান (VAAN)। এর ব্যাটারিটি আবার রিমুভেবল প্রযুক্তি সহ এসেছে। ২.৫ কেজি ওজনের এই ব্যাটারিটি ৪ ঘন্টায় সম্পূর্ণ চার্জ করা যাবে। ই-সাইকেলটির এলসিডি ডিসপ্লে-তে ভেসে উঠবে সমস্ত প্রয়োজনীয় তথ্য এবং সেখান থেকে এর সামনের এবং পেছনের লাইট অন/অফ করা যাবে।

VAAN Urbansport ও Urbansport Pro-এর দাম যথাক্রমে ৫৯,৯৯৯ টাকা ও ৬৯,৯৯৯ টাকা। এই সাইকেলটি ইতালিয়ান ই-বাইক ব্র্যান্ড Benelli Biciclette-এর সাথে যৌথভাবে নির্মাণ করেছে VAAN। নারী-পুরুষ উভয়ের চালানোর উপযোগী সাইকেলটির ফ্রেম, স্যাডেল, রিম এবং হ্যান্ডেল বার তৈরি করেছে ইটালিয়ান সংস্থাটি। এদিকে মাসে ২,০০০ ইউনিট বাইসাইকেল উৎপাদনের ক্ষমতা রয়েছে বলে জানিয়েছেন সংস্থার কর্ণধার জিথু সুকুমারান (Jithu Sukumaran)।

সঙ্গে থাকুন ➥