বাজার কাঁপাতে Suzuki আনছে Burgman Street-এর ইলেকট্রিক ভার্সন, প্রকাশ্যে টেস্ট রাইডের ছবি

Avatar

Published on:

দেরি করে হলেও মেইনস্ট্রিম টু-হুইলার ব্র্যান্ডগুলি ভবিষ্যতের পরিবহন মাধ্যমের কথা ভেবে ই-মোবিলিটি সেগমেন্টে প্রবেশ করার পরিকল্পনা করছে। Bajaj যেমন ইলেকট্রিক অবতারে Chetak স্কুটারটি ফিরিয়ে এনেছে। আবার TVS, iQube ই-স্কুটার লঞ্চ করেছে। অন্যদিকে, ভারত তথা বিশ্বের বৃহত্তম টু-হুইলার প্রস্তুতকারক Hero Moto Corp-ও পিছিয়ে নেই। দেশে ব্যাটারি সোয়াপিং স্টেশন ও ই-স্কুটার আনার জন্য সংস্থাটি তাইওয়ানের Gogoro-র সাথে জোট বেঁধেছে। অন্যদিকে Suzuki বিগত কয়েক মাস ধরে ইলেকট্রিক স্কুটারের প্রোটোটাইপ মডেলের ওপর কাজ করছে, বেশ কয়েকবার যার টেস্ট রাইডের ছবি অনলাইনে ফাঁস হয়েছে। মজার বিষয় ছবিতে নতুন কোনো স্কুটারকে দেখা যায়নি। বরং আপকামিং স্কুটারটি Suzuki এর ম্যাক্সি-স্কুটার Burgman Street-এর ইলেকট্রিক ভার্সন হতে চলেছে। আজ আরও একবার দিল্লিতে ই-স্কুটারটির রোড টেস্টিং করার ছবি স্পাই শট মারফত প্রকাশ্যে এসেছে।

এবার প্রশ্ন হচ্ছে এটি যে Suzuki Burgman Street-এর ইলেকট্রিক ভার্সন, তা আমরা বুঝলাম কীভাবে? উত্তরে বলা যায়, এটি যে বৈদ্যুতিন শক্তি দ্বারা পরিচালিত তা স্কুটারে এগজস্ট সিস্টেমের অনুপস্থিতি এবং রিয়র হুইলে হাব মোটরের অবস্থান দেখে বোধগম্য। এছাড়া এর শক আবজর্ভার ডানদিকে রাখা হয়েছে। উল্লেখ্য, এর পেট্রোল ভ্যারিয়েন্টে বামদিকে শক আবজর্ভার থাকে। 

Suzuki Burgman Street

লেটেস্ট স্পাই শটেও ইলেকট্রিক স্কুটারটির ডিজাইন এর আইসিই মডেলের মতোই মনে হচ্ছে। এতে সাদা-নীল পেইন্ট স্কিম, এলইডি টেল ল্যাম্প, রিয়ার টায়ার হাগার, টুইন শক অ্যাবজর্ভার, রিয়ার গ্রাব হ্যান্ডেল থাকতে দেখা গিয়েছে। ১০-১২ ইঞ্চি হুইলের সাথে স্কুটারটির সামনে ডিস্ক ব্রেক ও পিছনে ড্রাম ব্রেক থাকবে।

ইলেকট্রিক স্কুটারটির ব্যাটারি ও মোটরের স্পেসিফিকেশন এখনও অজানা। তবে এটুকু বলা যায়, ICE ভার্সনের থেকে Suzuki Burgman Street-এর ইলেকট্রিক ভার্সন আরও দামি হবে। এই বছরের শেষে বা উৎসবের মরসুমে স্কুটারটি লঞ্চ হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥