Suzuki: বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য ভারতে 9500 কোটির বেশি লগ্নি করবে সুজুকি, দাবি রিপোর্টে

Avatar

Published on:

একাধিক বহুজাতিক সংস্থা ভারতের বৈদ্যুতিক বাজারকে বিশেষ গুরুত্ব সহকারে দেখছে। এ জন্য তারা বড় অঙ্কের লগ্নি করতেও প্রস্তুত। এখন নিক্কেই বিজনেস ডেইলির একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে জাপানের সুজুকি মোটর (Suzuki Motor) গুজরাতে মারুতি সুজুকি (Maruti Suzuki)-র কারখানায় ১৫০ বিলিয়ন ইয়েন বিনিয়োগের পরিকল্পনা করছে, ভারতীয় মুদ্রায় যা ৯৫০০ কোটিরও বেশি। এত টাকা লগ্নি করে সুজুকির উদ্দেশ্য, ভারতের মাটিতেই বিদ্যুৎচালিত গাড়ি এবং তার ব্যাটারির উৎপাদন।

উল্লেখ্য, মারুতি সুজুকি দেশের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি প্রস্তুতকারী সংস্থা। তাদের সম্ভারে যেমন Maruti Suzuki Alto-র মতো সস্তার চার চাকার গাড়ি রয়েছে, তেমন S-Cross ও XL6-এর মতো দামি মডেলও আছে। ফলে তারা ব্যাটারিচালিত গাড়ি নিয়ে এলে সেগুলির দাম যে দেশের আমজনতার হাতের নাগালের মধ্যেই থাকবে, সে বিষয়ে এক প্রকার আশা করা যায়।

আগামী কয়েক বছরে ভারতের ইলেকট্রিক গাড়ির চাহিদা কয়েকগুণ বৃদ্ধি পাবে বলে ধারণা সুজুকির। সেই সুযোগের সদ্ব্যবহার করে ব্যবসায় উন্নতি করাই সংস্থার মূল লক্ষ্য। এই প্রসঙ্গে মারুতি সুজুকি ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও কেনিচি আয়ুকাওয়া (Kenichi Ayukawa) সম্প্রতি বলেছিলেন, গুজরাতে তাদের কারখানাটিকে ইলেকট্রিক ভেহিকেল হাব হিসেবে গড়ে তোলা হতে পারে। যদিও বৈদ্যুতিক গাড়ির ডেভেলপমেন্ট কীরকম পর্যায়ে, তা কখনই খোলাখুলি জানায়নি সংস্থাটি।

বর্তমানে ভারতের বাজারে দুই ও তিন চাকার ব্যাটারি চালিত গাড়ির চাহিদা সর্বাধিক। আবার ইলেকট্রিক ফোর হুইলারের বাজারে একাধিক সংস্থার প্রিমিয়াম গাড়ি উপলব্ধ রয়েছে। যেগুলির দাম সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে। তবে Nexon EV ও Tigor EV-এর মাধ্যমে ভারতের চার চাকার বৈদ্যুতিক গাড়ির বাজারে দাপিয়ে বেড়াচ্ছে টাটা মোটরস। তবে এখনও ভারতে বৈদ্যুতিক গাড়ির দাম প্রথাগত জ্বালানির তুলনায় বেশি। সেই প্রসঙ্গ টেনে সংস্থার মারুতি সুজুকির ভারতীয় শাখার চেয়ারম্যান আরসি ভার্গভ বলেছিলেন, উচ্চমূল্যের কারণে ভারতে ইলেকট্রিক গাড়ির ব্যবসা করা সহজ নয়।

প্রসঙ্গত, মারুতি সুজুকি ২০২৫ সালের মধ্যে তাদের প্রথম ব্যাটারিচালিত গাড়ি লঞ্চ করবে বলে কানাঘুষো শোনা যাচ্ছে। বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে, সুজুকি ও টয়োটা যৌথ ভাবে মারুতির প্রথম ইলেকট্রিক গাড়ির উপরে কাজ করছে। যার কোডনাম YY8। এটি একটি ছোট এসইউভি গাড়ি হবে বলেই ধারণা।

সঙ্গে থাকুন ➥