Suzuki Motor বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে ভারতে 10440 কোটি টাকা লগ্নির ঘোষণা করল

Avatar

Published on:

জাপান থেকে মোটা অঙ্কের লগ্নি এল ভারতে। সে দেশের সুজুকি মোটর কর্পোরেশন (Suzuki Motor Corporation) ইলেকট্রিক গাড়ি ও তার ব্যাটারি উৎপাদনে গুজরাতে ১৫০ বিলিয়ন ইয়েন বিনিয়োগের ঘোষণা করেছে, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১০,৪৪০ কোটি টাকার সমান। গতকাল নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদার উপস্থিতিতে গুজরাত সরকারের সঙ্গে সুজুকি চুক্তি সই করেছে।

সুজুকি একটি বিবৃতিতে বলেছে,”আমরা ভারতে (গুজরাতে) বিদ্যুৎচালিত গাড়ি ও ব্যাটারি উৎপাদনের লক্ষ্যে ১০৪.৪ বিলিয়ন রুপি বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছি। আত্মনির্ভর ভারতের অংশীদার হতে আমরা আগামিতেও লগ্নি অব্যাহত রাখব।” এই প্রসঙ্গে সুজুকির ডিরেক্টর এবং প্রেসিডেন্ট তোশিহিরো সুজুকির বক্তব্য, “ছোট গাড়িকে কার্বন নিউট্রাল বা কার্বন নিঃসরণহীন করাই আমাদের লক্ষ্য।”

সুজুকির তরফে জানানো হয়েছে, গুজরাতে তাদের কারখানায় বৈদ্যুতিক গাড়ির উৎপাদন ক্ষমতা বাড়াতে ২০২৫ সালের মধ্যে ৩১০০ কোটি টাকা ঢালা হবে। এই ধরনের গাড়িতে ব্যবহৃত ব্যাটারি উৎপাদনের নতুন কারখানা গড়ে তুলতে খরচ করা হবে ৭৩০০ কোটি টাকা। আর বাদবাকি যা টাকা পড়ে থাকবে, তা দিয়ে আগামী তিন বছরের মধ্যে মারুতি সুজুকি টয়োতসু ভেহিকেল রিসাইক্লিং প্ল্যান্ট অর্থাৎ বাতিল হওয়া গাড়ির যন্ত্রাংশ পুনর্ব্যাবহারের কারখানা গড়ার কাজে লাগানো হবে

প্রসঙ্গত, দু’দেশের মধ্যে সম্পর্ক আরও মজবুত করতে বৈদ্যুতিক গাড়ি ও তার ব্যাটারি ছাড়াও চার্জিং স্টেশন, সৌরশক্তি, সাইবার নিরাপত্তা, নগরোন্নয়ন, প্রভৃতি ক্ষেত্রে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে ভারত ও জাপান। গতকাল দু’দেশের আলোচনায় উঠে এসেছে রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনৈতিক প্রভাবের কথাও।

সঙ্গে থাকুন ➥