পেট্রোল-পাম্পে থাকবে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন, Tata Power-এর সাথে জোট বাঁধল HPCL

Avatar

Published on:

হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড বা এইচপিসিএল (HPSL)-এর সাথে ‘মউ’ বা সমঝোতাপত্র স্বাক্ষর করল টাটা পাওয়ার (Tata Power)। এর ফলে দেশজুড়ে একাধিক নগর এবং প্রধান মহাসড়কের নিকটে অবস্থিত হিন্দুস্থান পেট্রোলিয়ামের পেট্রোল পাম্পে বৈদ্যুতিক গাড়ির জন্য এন্ড-টু-এন্ড চার্জিং স্টেশন স্থাপন করবে টাটা পাওয়ার।

চুক্তি অনুযায়ী বৈদ্যুতিক যানবাহন ব্যবহারকারীদের জন্য এইচপিসিএল-এর পেট্রোল পাম্পে টাটা পাওয়ার, চার্জিং স্টেশনের পরিকাঠামো সরবরাহ করবে। এই চার্জিং স্টেশনগুলির সাথে টাটা পাওয়ার ইজেড মোবাইল অ্যাপ্লিকেশন এনাবেল্ড করা থাকবে। ফলে অ্যাপের সাহায্যেই চার্জিং স্টেশনের লোকেশন, ট্যারিফ, চার্জিং স্ট্যাটাস, প্রভৃতির হাল হকিকত জানা যাবে।

এই মুহূর্তে, ভারতে ১০০টির বেশি নগরে পেট্রোল পাম্প, মেট্রো স্টেশন, শপিংমল, থিয়েটার এবং মহাসড়কে টাটা পাওয়ারের চার্জিং স্টেশন বর্তমান। এছাড়াও সংস্থাটি ইভি (ইলেকট্রিক ভেহিকল) ইকো-সিস্টেমের বিভিন্ন বিভাগে উপস্থিত রয়েছে – পাবলিক চার্জিং, ক্যাপটিভ চার্জিং, হোম, ওয়ার্কপ্লেস চার্জিং এবং ইলেকট্রিক বাসের জন্য আল্ট্রা-র‌্যাপিড চার্জিং।

বৈদ্যুতিক গাড়িতে উত্তোরণের পথ সহজ করতে দেশে প্রচুর পরিমাণে চার্জিং স্টেশন প্রয়োজন। যাতে প্রথাগত গাড়ির মতো বৈদ্যুতিক গাড়ি নিয়ে বেরোলেও মাইলেজের চিন্তা না থাকে। পেট্রোল পাম্পেই গাড়ি চার্জ দেওয়ার পরিকাঠামো গড়ে উঠলে আরও বেশি সংখ্যক মানুষ পরিবেশবান্ধব ইভি কিনতে উৎসাহিত হবেন। সেক্ষেত্রে হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড এবং টাটা পাওয়ারের পার্টনারশিপ বড় ভূমিকা নিতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥