ভারতে Tata-র প্রথম প্রাকৃতিক গ্যাসে চলা গাড়ি, Tiago CNG ও Tigor CNG-র অফিসিয়াল বুকিং চালু

Avatar

Published on:

২০২২-এ Tata-র দুটি জনপ্রিয় মডেলের গাড়ি সিএনজি (CNG) ভার্সনে লঞ্চ হতে চলেছে বলে আগেই জানা গিয়েছিল। এবার Tata Tiago CNGTata Tigor CNG গাড়ি দুটির অফিশিয়াল বুকিং নেওয়া শুরুর কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করল Tata Motors। জানুয়ারি মাসের শেষার্ধে লঞ্চ হতে পারে গাড়িগুলি৷ ডিলারশিপ অনুযায়ী ৫,০০০-২০,০০০ টাকার বিনিময় করা যাচ্ছে বুকিং। তবে লঞ্চ হওয়ার সময়তেই সিএনজি চালিত গাড়ি দুটির দাম ঘোষণা করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

এদিকে সম্প্রতি টাটা টিয়াগো সিএনজি (Tata Tiago CNG) গাড়িটিকে সম্পূর্ণ ক্যামোফ্লেজে মোড়ানো অবস্থায় টেস্টিংয়ের সময় স্পট করা হয়েছে। সিএনজি মডেলটির ডিজাইন এর পেট্রোল চালিত ভার্সনটির অনুরূপ বলেই ফাঁস হওয়া ছবিটি দেখে মনে হচ্ছে। অধিকন্তু এর ফ্রন্ট এবং রিয়ার উইন্ড স্ক্রীনে রয়েছে সিএনজি স্টিকার। এছাড়াও এতে রয়েছে মাল্টি-স্পোক অ্যালোয় হুইল।

বাজার চলতি টাটা টিয়াগো (Tata Tiago) ও টাটা টিগর (Tata Tigor) গাড়ি দুটিতে ১.২ লিটার, তিনটে সিলিন্ডার সহ রিভোট্রন পেট্রোল ইঞ্জিন দেওয়া হয়েছে, যা থেকে সর্বোচ্চ ৮৫ বিএইচপি শক্তি এবং ১১৪ এনএম টর্ক পাওয়া যায়। এতে ম্যানুয়াল এবং অটোমেটিক ট্রান্সমিশন অপশনে ৫-গতির গিয়ার বক্স আছে। অন্যদিকে আসন্ন সিএনজি ভার্সনের গাড়ি দুটিতে ১.২ লিটার পেট্রোল মোটরের ডি-টিউনড ভার্সন দেওয়া হতে পারে বলে অনুমান করা হচ্ছে। তবে এর পাওয়ার ও টর্ক সামান্য কম হতে পারে।

ভারতের বাজারে লঞ্চ হওয়ার পর Tata Tiago CNG-র সাথে জোরদার টক্কর চলবে Hyundai Santro CNG, Hyundai i10 Grand CNG, Maruti Suzuki WagonR CNG এবং আসন্ন Maruti Suzuki Celerio CNG গাড়িগুলির সাথে। অন্যদিকে Tata Tigor CNG-র সাথে প্রতিদ্বন্দ্বীতা চলবে Hyundai Aura CNG ও আসন্ন Maruti Suzuki Dzire CNG গাড়ির সাথে।

সঙ্গে থাকুন ➥