কথা রাখলেন না Elon Musk, দুশোর কাছাকাছি কর্মী ছাঁটাই করল Tesla

Avatar

Published on:

প্রায় দুইশো জন কর্মীকে সংকোচনের পথে হাঁটল বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলা (Tesla)। যাদের মধ্যে সিংহভাগ প্রতি ঘন্টায় চুক্তির ভিত্তিতে সংস্থাটির অটোপাইলট সিস্টেম বা ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট প্রযুক্তির উপর কাজে নিযুক্ত হয়েছিলেন। সবার চাকরি যাওয়ার  ফলে ক্যালিফোর্নিয়ায় সেই অফিসও বন্ধ করে দিয়েছে টেসলা।

প্রসঙ্গত, টেসলার কর্ণধার তথা বিশ্বের ধনীতম ব্যক্তি ইলন মাস্ক (Elon Musk) প্রতিশ্রুতি দিয়েছিলেন, ১০ শতাংশ বেতনভুক কর্মচারী ছাঁটাই করলেও, চুক্তিভিত্তিক কর্মীদের সংখ্যা বাড়ানো হবে। তবে বাড়ানো তো দূরের কথা, এবার তাদের মধ্যে একের পর এক কর্মীর চাকরি হারাচ্ছেন।

ক্যালিফোর্নিয়ার সান ম্যাটিওর ওই অফিসে গাড়ির অটোপাইলট সিস্টেম থেকে ডেটা রিভিউয়ের কাজ চলত। উল্লেখ্য, বিশ্বজুড়ে টেসলায় ১ লাখের বেশি কর্মী কাজ করেন। সম্প্রতি অস্টিন ও বার্লিনে নতুন ম্যানুফ্যাকচারিং ফেসিলিটিও গড়ে তুলেছে তারা। কিন্তু আমেরিকায় আর্থিক মন্দা নিয়ে আশঙ্কার পারদ চড়ছে। মাস্ক নিজেও বলেছেন, “অর্থনীতি সম্পর্কে তিনি ভাল কিছু আঁচ করতে পারছেন না।” সুতরাং, কর্মীসংকোচন ভবিতব্য।

এদিকে ভারতে টেসলার পদার্পণ নিয়ে আশা ক্রমশ কমছে। টেসলা ইন্ডিয়ার বিজনেস ডেভেলপমেন্ট এগজিকিউটিভ মনোজ খুরানা সম্প্রতি পদত্যাগ করেছেন। এ দেশের বাজারে ওই আমেরিকান গাড়ি নির্মাতার প্রবেশের রূপরেখা ঠিক করতে বড় ভূমিকা নিয়েছিলেন তিনি। আমদানি শুল্ক ১০০ থেকে কমিয়ে ৪০% করার লক্ষ্যে মোদি সরকারের কাছে দরবার করে আসছিলেন খুরানা।

কেন্দ্রের বক্তব্য, ভারতে কর ছাড়ের ব্যাপারে না ভেবে টেসলা প্রথমে এ দেশে কারখানা গড়ে বৈদ্যুতিক গাড়ির উৎপাদন বা আমদানি করা যন্ত্রাংশ জুড়ে ব্যবসা শুরু করুক। তারপর এ বিষয়ে ভাবা যাবে। কিম্তু টেসলার বক্তব্য, তারা বিদেশ থেকে আমদানি করা গাড়ি বিক্রির মাধ্যমে ভারতে ব্যবসা শুরু করতে চায়। মাস্ক নিজে টুইটে লিখেছেন, প্রথমে বৈদ্যুতিক গাড়ির বিক্রি ও পরিষেবা চালু করতে না দিলে, আগে কারখানা তৈরির প্রসঙ্গ আসে না।

সঙ্গে থাকুন ➥