কারা Microsoft Windows 11 আপডেট পাবেন না জানুন, অসাধু উপায় অবলম্বনে মিলবে শাস্তি

Avatar

Published on:

প্রতীক্ষার অবসান ঘটিয়ে গতমাসে মাইক্রোসফ‌্ট (Microsoft) তাদের নয়া অপারেটিং সিস্টেম Windows 11 প্রকাশ্যে এনেছে। এর পূর্ববর্তী ওএস (OS) Windows 10 আজ থেকে ছয় বছর আগে সামনে আসে। তাই দীর্ঘ সময় পর নতুন আপডেট (Windows 11) নিয়ে প্রযুক্তি-মহলে আলোচনা বা শোরগোলের অভাব হয়নি। তবে নতুন আপডেটে ডাউনলোডের ক্ষেত্রে মাইক্রোসফ‌্ট বেশ কিছু চাহিদার কথা জানিয়ে দেয়, যা না পূরণ করতে পারলে আমাদের ডিভাইসে উইন্ডোজ ১১ ইন্সটল করা অসম্ভব হবে।

Windows 11 আপডেটের জন্য প্রয়োজনীয় ফিচার ও বিশেষত্ব

আগেই বলেছি যে সব ধরনের ডিভাইসে উইন্ডোজ ১১ ওএস সাপোর্ট করবে না। এর জন্য ব্যবহারকারীর ডিভাইসটিকে কিছু মৌলিক চাহিদা পূরণ করতে হবে। যেমন প্রসেসরের কথা ধরা যাক। উইন্ডোজ ১১ ওএস কার্যকারিতার জন্য আমাদের ডিভাইসে ১ গিগাহার্টজ (GHz) বা তার থেকে বেশি দ্রুততর, দুই বা তার অধিক কোরযুক্ত ৬৪-বিট প্রসেসর থাকতে হবে। আবার অন্ততপক্ষে ৪ জিবি (GB) র‌্যাম ও ৬৪ জিবি (GB) স্টোরেজ বিকল্প ছাড়া কোন ডিভাইসে উইন্ডোজ ১১ আপডেট সাপোর্ট করবে না। এছাড়া টিপিএম (TPM) বা ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল ২.০ সংস্করণ এবং ডিরেক্টএক্স ১২ (DirectX 12) বা পরবর্তী ডব্লিউডিডিএম (WDDM) ২.০ ড্রাইভার সাপোর্ট ছাড়া ডিভাইসে উইন্ডোজ ১১ আপডেট ডাউনলোড করা যাবেনা বলে জানা গিয়েছে।

তবে কি ঘুরপথেও নতুন আপডেট ডাউনলোড করার কোন সম্ভাবনা নেই? এই মুহূর্তে যাদের ডিভাইসগুলি উপরোক্ত বৈশিষ্ট্যহীন তারা কি কোনভাবেই মাইক্রোসফ‌্টের (Microsoft) সাম্প্রতিক আপডেট পরখ করে দেখতে পারবেন না? মাইক্রোসফ‌্ট কর্মকর্তাদের ভাষায় উত্তর দিতে হলে এক্ষেত্রে শুধুমাত্র অতি-সংক্ষিপ্ত একটি ‘না’ উচ্চারণ করা যেতে পারে! সংস্থার তরফ আরিয়া কার্লে স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে প্রয়োজনীয় চাহিদা পূরণ না করতে পারলে কোন উপায়েই ডিভাইসে উইন্ডোজ ১১ আপডেট ডাউনলোড সম্ভব নয়।

এখন প্রশ্ন উঠতে পারে যে নতুন আপডেট ব্যবহারকারীদের জন্য মাইক্রোসফ‌্টের এমন কড়াকড়ির কি প্রয়োজন। আসলে Windows 11 ডাউনলোডের ক্ষেত্রে সংস্থাটি কাউকেই দোলাচলে রাখতে চায়না। বিশেষত নতুন আপডেটে তারা সুরক্ষামূলক ব্যবস্থায় একাধিক পরিবর্তন এনেছে। Windows 11 ব্যবহারকারী গোষ্ঠীকে যে কোন ধরনের নিরাপত্তা সংক্রান্ত বিপর্যয় থেকে বাঁচাতেই উল্লিখিত চাহিদা পূরণের ব্যাপারে জোর দেওয়া হচ্ছে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

এছাড়া আরিয়া কার্লের দাবি, মৌলিক চাহিদা পূরণ করতে অসমর্থ কোন ইউজারকে তারা এই মুহূর্তে Windows 11 অ্যাক্সেসের অনুমতি দেবেন না। কোন অসাধু উপায়ে বা ঘুরপথে কোন বিশেষ কৌশল ব্যবহার করে ডিভাইসে নয়া আপডেট ডাউনলোডের তো প্রশ্নই ওঠেনা! এক্ষেত্রে মাইক্রোসফ‌্ট বিশেষ কৌশলের আশ্রয়গ্রহণকারীকে অবিলম্বে ব্লক করবে বলেও আরিয়া স্পষ্ট করে দিয়েছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥