2021-এ বিশ্বজুড়ে গুগল সার্চের শিরোনামে কোন গাড়ি সংস্থা? ভারতীয়রাও বা কাকে বেশি খুঁজল, দেখে নিন

Avatar

Published on:

প্রতি বছরের মতো ২০২১-এও অগণিত মানুষ গুগলে গিয়ে তাদের পছন্দের গাড়ির মডেল এবং প্রস্তুতকারী সংস্থার নাম খুঁজেছেন। কেউ কেনার উদ্দেশ্য নিয়ে আবার কেউ শুধুমাত্র বিস্তারিত তথ্য জানতে উৎসুক হয়ে গুগলের দ্বারস্থ হয়েছেন। ১৫৪টি দেশের গুগল ট্রেন্ডস (Google Trends)-এর ডেটা বিশ্লেষণ করে গুগলে সবচেয়ে বেশি সার্চ হওয়া ১০টি গাড়ি সংস্থার একটি তালিকা প্রকাশ করেছে প্রাইস কম্পারিজন বা মূল্য তুলনা বিষয়ক ওয়েবসাইট কম্পেয়ার দ্য মার্কেট (Compare the Market)।

গত বছর বিশ্বজুড়ে গাড়ি সংস্থাগুলির মধ্যে গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে টয়োটা (Toyota)-কে। জাপানের সংস্থাটিকে নিয়ে ১৫৪টি দেশের মধ্যে ৪৭টিতে সবচেয়ে বেশি সার্চ পড়েছে গুগলে। তবে ২০২০-এর তুলনায় টয়োটা-র বিষয়ে গুগল সার্চে ৩৪.৮ শতাংশ পড়তি লক্ষ্য করা গিয়েছে।

টয়োটা-র পর দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে বিএমডব্লিউ (BMW) ও মার্সেডিজ (Mercedis)। মানুষ তাদেরকে নিয়ে সবচেয়ে বেশি খুঁজেছে যথাক্রমে ২৯টি ও ২৩টি দেশে। প্রসঙ্গত, এই নিয়ে টানা দ্বিতীয়বার গুগল সার্চে দাপিয়ে বেড়িয়েছে টয়োটা, বিএমডব্লিউ, এবং মার্সেডিজ। বিএমডব্লিউ-এর রেকর্ড যদিও গত বছর ভাঙতে পারেনি টয়োটা। কারণ, ২০১৯-এ ১১৮টি দেশে গুগলে সবচেয়ে বেশি সার্চ করা গাড়ির ব্র্যান্ড ছিল বিএমডব্লিউ।

চতুর্থ, পঞ্চম, ও ষষ্ঠ স্থানে রয়েছে যথাক্রমে অডি (Audi), কিয়া (Kia) ও হুন্ডাই (Hyundai)। ২০২১-এ আবার ভারতে গাড়ি সংস্থাগুলির মধ্যে সর্বাধিক সার্চ পড়েছে হুন্ডাইকে ঘিরে। কারণ গত বছর তাদের বিভিন্ন আকর্ষণীয় মডেল লঞ্চ হয়েছে এ দেশে। এই প্রথম গুগলে সবচেয়ে বেশি সার্চ হওয়া ১০টি গাড়ি সংস্থার মধ্যে সপ্তম স্থানে উঠে এসেছে টেসলা (Tesla)। তারপরেই রয়েছে রেনো (Renault), ফোর্ড (Ford), এবং হন্ডা (Honda)।

সঙ্গে থাকুন ➥