Maruti Suzuki WagonR থেকে Tata Nexon, নভেম্বরে ভারতে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে এই দশটি গাড়ি

Avatar

Published on:

প্রকাশ পেল গত মাসে (নভেম্বর) ভারতের সর্বাধিক বিক্রিত ১০টি চার চাকার গাড়ির তালিকা। যা দেখলে সত্যিই অবাক হতে হয়! ১০টির মধ্যে ৭টিই হল দেশের অন্যতম অটোমোবাইল কোম্পানি Maruti Suzuki-র। এছাড়া Hyundai Motors, Tata Motors ও Kia-র একটি করে গাড়ি এই তালিকায় স্থান পেয়েছে। আসুন জেনে নেওয়া যাক কোন গাড়িগুলি নভেম্বরে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ভারতে।

১) Maruti Suzuki WagonR

মারুতি সুজুকির বহু পুরনো মডেলগুলির মধ্যে ওয়াগনআর (WagonR) একটি। এর নতুন ভার্সনের মডেলটির বাজারও বেশ রমরমা। সে কারণেই এটি তালিকার প্রথম স্থানটি দখল করেছে। এ বছরের নভেম্বরে এর ১৬,৮৫৩ ইউনিট বিক্রি হয়েছে, গত বছরে যে সংখ্যাটি ছিল ১৬,২৫৬ ইউনিট।

২) Maruti Suzuki Swift

এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে মারুতি সুজুকি সুইফ্ট। সম্প্রতি গ্লোবাল NCAP-র ক্র্যাশ টেস্টে গাড়িটি নিরাশ করেছে। কিন্তু তা সত্ত্বেও নভেম্বরে তাৎপর্যপূর্ণ বিক্রি হয়েছে এটির। গত মাসে সংস্থার প্রিমিয়াম হ্যাচব্যাক সুইফ্ট গাড়িটি ১৪,৫৬৮ ইউনিট বিক্রি হয়েছে, যেখানে অক্টোবরে বিক্রি হয়েছিল ৯,১৮০ ইউনিট। তবে গত বছরের নভেম্বরের তুলনায় এর বছরে বিক্রি কমেছে অনেকটাই, যেটি ছিল ১৮,৪৯৮ ইউনিট।

৩) Maruti Suzuki Alto

এটি সংস্থার সবচেয়ে পুরানো মডেল। বিক্রির নিরিখে দীর্ঘদিন ধরেই সংস্থার তালিকায় এক নম্বরে থাকলেও, গত মাসে ওয়াগনআর (WagonR) অল্টো-র জায়গাটি দখল করেছে। নভেম্বরে এটি বিক্রি হয়েছে ১৩,৮১২ ইউনিট এবং অক্টোবরে বিক্রি হয়েছিল ১৭,৩৮৯ ইউনিট। অন্যদিকে গত বছর নভেম্বরে এর ১৫,৩২১ ইউনিট বিক্রি হয়েছিল।

৪) Maruti Suzuki Vitara Brezza

মারুতি ভিতারা ব্রেজ্জা হল একটি সাব-কম্প্যাক্ট এসইউভি, যা ভারতের বাজারে নভেম্বরে বিক্রি হয়েছে ১০,৭৬০ ইউনিট, গত বছরের ৭,৮৩৮ ইউনিটের তুলনায় যা অনেকটাই বেশি। যদিও সংস্থাটি এই গাড়িটির একটি ফেসলিফ্ট ভার্সন নিয়ে আসার পরিকল্পনায় রয়েছে। তবে ভারতের বাজারে কবে এর আত্মপ্রকাশ ঘটবে, সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি।

৫) Hyundai Creta

ব্রেজ্জার মতন হুন্ডাই ক্রেটা সর্বাধিক বিক্রিত গাড়ির তালিকায় স্থান পেয়েছে এবং নভেম্বরে এর বিক্রির সংখ্যাও ব্রেজ্জার কাছাকাছি। তবে গত বছরের নভেম্বরের তুলনায় এ বছরে গাড়িটির বিক্রি কিছুটা কমেছে। এ বছরের নভেম্বরে এর ১০,৩০০ ইউনিট বিক্রি হয়েছে, গতবার এই সময়ে বিক্রি হয়েছিল ১২,০১৭ ইউনিট।

৬) Maruti Suzuki Baleno

তালিকায় ফের মারুতি সুজুকির গাড়ি। প্রিমিয়াম হ্যাচব্যাক ব্যালেনো এ বছরের অক্টোবর এর তুলনায় নভেম্বরে অনেকটাই বিক্রি কমেছে। নভেম্বরে এটির ৯,৯৩১ ইউনিট বিক্রি হয়েছে, এবং অক্টোবরে বিক্রি হয়েছিল ১৫,৫৭৩ ইউনিট, যা অনেকটাই বেশি। এটি সংস্থার অপর একটি গাড়ি যা সম্প্রতি ল্যাটিন NCAP-র ক্র্যাশ টেস্টে উত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে। গত বছর নভেম্বরে এর ১৭,৮৭২ ইউনিট বিক্রি হয়েছিল।

৭) Tata Nexon

নভেম্বরের সর্বাধিক বিক্রিত গাড়ির তালিকায় টাটার এই একটিই গাড়ি স্থান পেয়েছে। টাটা নেক্সন সাব-কম্প্যাক্ট এসইউভি-র প্রতিপক্ষ যেমন Hyundai Venue, Kia Sonet, Mahindra XUV300 এবং অন্যান্য গাড়িকে পেছনে ফেলে এটি তালিকার সপ্তম স্থান দখল করেছে। গত মাসে এর ৯,৮৩১ ইউনিট বিক্রি হয়েছে, অক্টোবরের ১০,০৯৬ ইউনিটের তুলনায় যা সামান্য কম। তবে ২০১৭-তে লঞ্চ হওয়ার পর থেকে এখনো পর্যন্ত এর ২ লক্ষ ইউনিট বিক্রি করেছে টাটা। অন্যদিকে গ্লোবাল NCAP টেস্টে এটি সসম্মানের সঙ্গে পাঁচ তারা (৫ স্টার) অর্জন করেছে।

৮) Maruti Suzuki Eeco

তালিকার অষ্টম স্থানটি দখল করেছে মারুতি সুজুকি ইকো। সংস্থার লাইনআপে এটি একটি ভ্যান গাড়ি যা ধারাবাহিক পারফর্মার হিসেবে বিক্রি হয়েছে। নভেম্বরে এটি বিক্রি হয়েছে মোট ৯,৫৭১ ইউনিট। ভারতের বৃহত্তম গাড়ির বাজারে সর্বাধিক বিক্রিত ফোর-হুইলারের মধ্যে ইকো একটি। গত ১০ বছর ধরে বাজারে চলতি এই ভ্যান গাড়িটি সম্প্রতি ৭ লক্ষ ইউনিট বিক্রির মাইলফলক ছুঁয়েছে।

৯) Maruti Suzuki Ertiga

মারুতির ৭-সিটার মাল্টি পার্পাস ভেহিকেল (MPV) বিক্রির ক্ষেত্রে নিজের ধারাবাহিকতা বজায় রাখল। নভেম্বরের মোট ৮,৭৫২ ইউনিট বিক্রি হয়েছে। যেখানে গত বছর নভেম্বরে মারুতি আর্টিগা বিক্রি হয়েছিল ৯,৫৫৭ ইউনিট।

১০) Kia Seltos

তালিকার সর্বশেষ অর্থাৎ দশম স্থানটি দখল করেছে কিয়া সেলটস। নভেম্বরে এর ৮,৬৫৯ ইউনিট বিক্রি হয়েছে যা অক্টোবরের ১০,৪৮৮ ইউনিটের তুলনায় বেশ কিছুটা কম। অন্যদিকে গত বছর নভেম্বরে সেলটস গাড়িটি বিক্রি হয়েছিল ৯,২০৫ ইউনিট।

সঙ্গে থাকুন ➥