আগুন লাগার জেরে ইলেকট্রিক স্কুটারের বিক্রিতে ছন্দপতন, চারে নামল Ola, শীর্ষস্থান ধরে রাখল Okinawa, প্রথম পাঁচে আর কারা

Avatar

Published on:

গত মাসে ইলেকট্রিক স্কুটার মার্কেটে কিছুটা ছন্দপতন। জীবাশ্ম জ্বালানির দাম স্থিতিশীল থাকার কারণে প্রথাগত দু’চাকার বিক্রি ক্রমশ বেড়েছে। কিন্তু প্রচন্ড গরমে আগুন লাগার জেরে গুণমান নিয়ে প্রশ্ন ওঠায় ব্যাটারিতে চলা স্কুটারের বিক্রি কমেছে কিছুটা। এই ধরনের দু’চাকার বাজারে Okinawa Autotech পরপর দুই মাস শীর্ষস্থান স্থান ধরে রাখতে সক্ষম হয়েছে।

Ola Electric, Ather Energy, এবং Hero Electric-এর মতো দেশের প্রথম সারির বৈদ্যুতিক স্কুটার নির্মাতাদের হেলায় হারিয়েছে তারা‌। যদিও ওকিনাওয়ার স্কুটার এবং শোরুমে অগ্নিসংযোগের কিছু ঘটনায় যথেষ্ট বিব্রত হতে হয়েছে সংস্থার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে। তবে এই সমস্ত সমস্যা সত্বেও ভারতবাসী তাদের উপর বিশ্বাস হারায়নি জুনে বিক্রির পরিসংখ্যান থেকে তা স্পষ্ট। তাহলে গত মাসে ভারতে কোন পাঁচটি সংস্থার বৈদ্যুতিক স্কুটার সবচেয়ে বেশি বিক্রি হল, দেখে নেওয়া যাক এক নজরে‌।

ওকিনাওয়া অটোটেক (Okinawa Autotech)

জুন মাসে ৬,৯৭৬ টি স্কুটার বিক্রি করেছে এই সংস্থা। তবে মে মাসের তুলনায় তাদের বিক্রিবাটায় পতন হয়েছে ২৫%। মে তে তারা ৯,২৯০ ইউনিট বেচেছিল। বিক্রি সঙ্কুচিত হলেও ভারতের বৃহত্তম বৈদ্যুতিক স্কুটার প্রস্তুতকারীর তকমা ধরে রাখতে সক্ষম হয়েছে তারা।

অ্যাম্পিয়ার ভেহিকেলস্ (Ampere Vehicles)

জুন মাসের ইলেকট্রিক স্কুটার বিক্রিতে দ্বিতীয় স্থান দখল করতে পেরেছে অ্যাম্পিয়ার ভেহিকেলস্। মে মাসের তুলনায় জুনে তাদের বেচাকেনা বেড়েছে তাৎপর্যপূর্ণ ভাবে। গত মাসে মোট ৬,৫৩৪ ইউনিট ই-স্কুটার বিক্রি হয়েছে সংস্থাটির। অথচ তার আগের মাসে সেই অঙ্কটি ছিল ৫,৮১৯ ইউনিট। অর্থাৎ মে মাসের তুলনায় জুনে ১০% বিক্রি বেড়েছে।

হিরো ইলেকট্রিক (Hero Electric)

দীর্ঘদিন ধরে তালিকায় প্রথম স্থানে থাকলেও ওলা ইলেকট্রিকের রমরমার ফলে হিরোর ব্যবসায় মাঝখানে যথেষ্ট খরা চলেছে। তার সাথে যুক্ত হয়েছিল যোগান-শৃঙ্খলের সমস্যা। তবে গত মাসে ৬,৪৮৬ ইউনিট স্কুটার বেচে আবারো তালিকায় তিন নম্বরে উঠে এসেছে হিরো ইলেকট্রিক। মে মাসে এই সংখ্যাটা ছিল মাত্র ২,৮৪৯।

ওলা ইলেকট্রিক (Ola Electric)

ডেলিভারি শুরু করার প্রথম কয়েক মাস শুরুটা ভালো হলেও পরপর কিছু অপ্রীতিকর ঘটনায় যথেষ্ট সমস্যায় পড়তে হয়েছে ওলা ইলেকট্রিককে। পরিসংখ্যান অনুযায়ী মে মাসের তুলনায় জুন মাসে তাদের বিক্রিতে পতন ঘটেছে প্রায় ৪০%। যেখানে মে তে মোট ৯,৯১৬ জনের কাছে পৌঁছে গেছিল Ola S1 Pro, সেখানে গত মাসে এই সংখ্যাটি ছিল ৫,৬৮৯। আবার এপ্রিলে বিক্রি হওয়া ১২,০০০ ইউনিটের তুলনায় মে মাসে এই পতনের হার প্রায় ৩০ %।

টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company)

প্রথম পাঁচ ই-স্কুটার ব্র্যান্ডের তালিকায় এই প্রথম নাম লেখাল টিভিএস। তাদের একমাত্র বৈদ্যুতিক স্কুটার iQube এর ৪,৬৬৭ ইউনিট বিক্রি হয়েছে। যা সর্বকালীন রেকর্ড। এই বছরের মে মাসের তুলনায় জুনে ৭৭% বিক্রি বেড়েছে। সাফল্যের পিছনে আপডেটেড মডেল লঞ্চ করাই প্রধান কারণ বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥