অনলাইনে সঙ্গী খুঁজে নিতে চান? ভারতের সেরা ৩টি ডেটিং অ্যাপ্লিকেশন সম্পর্কে জেনে নিন

Avatar

Published on:

মনের মানুষ খুঁজে না পেলে জীবনে কত কিছুই না অধরা থেকে যায়! বাসন্তী শাড়ি কিংবা পাঞ্জাবি না পরে ঘরে বসেই কেটে যায় সরস্বতী পুজোটা, অথবা ভ্যালেন্টাইনস ডে-তেও সকাল সকাল অফিসে নিয়মমাফিক হাজিরা দিতে হয়। নিঃসঙ্গ জীবন কাটাতে কাটাতে অধিকাংশ মানুষই একপ্রকার হতাশ হয়ে পড়েন। কিন্তু এখনকার ডিজিটাল দুনিয়ায় আর নিঃসঙ্গ থাকার কোনো মানেই হয় না। কলেজ জীবন বা তার পরবর্তীকালে প্রেম হোক কিংবা না হোক, বর্তমান ডিজিটাল যুগে হাজারো ডেটিং অ্যাপের সহায়তায় একটা সঙ্গী জোটানো কোনো ব্যাপারই নয়।

কী ভাবছেন, আমরা কোনো রসিকতা করছি? কিন্তু না, এখনকার যুগে ডিজিটাল উপায়ে প্রেম করা এবং সঙ্গী খুঁজে পাওয়া খুবই সহজ (পড়ুন জল ভাত) একটি বিষয়। আর এই কাজে কোটি কোটি মানুষকে সাহায্য করতে যেটি এগিয়ে এসেছে, তার পোশাকি নাম হল ডেটিং অ্যাপ। ইদানীংকালে জীবনে প্রেম থাক বা না থাক, এই অ্যাপগুলির হাত ধরে কাউকে পরোয়া না করে মানুষ অনায়াসেই পছন্দের সঙ্গী খুঁজে নিচ্ছেন। তাই আপনিও যদি মনোমতো সঙ্গীর অপেক্ষায় থাকেন, তাহলে এই প্রতিবেদনটি আপনার বিশেষভাবে কাজে আসবে। কারণ এখানে আমরা দেশের সবচেয়ে জনপ্রিয় তিনটি ডেটিং অ্যাপের কথা আপনাদেরকে জানাতে চলেছি।

Tinder

টিন্ডার হল ভারতের সবচেয়ে জনপ্রিয় ডেটিং অ্যাপ। ২০১২ সালে এই সার্ভিসটি শুরু হয়। এটি মোট ১৩টি ভাষায় উপলব্ধ। যত দিন যাচ্ছে, অ্যাপটির ইউজারবেস উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বলে রাখি, টিন্ডারে অ্যাকাউন্ট খোলার জন্য ফেসবুকে প্রোফাইল থাকা জরুরি। প্রতিদিন প্রায় ১ বিলিয়ন ইউজার এই অ্যাপটি ব্যবহার করেন। এই অ্যাপে আপনার ইন্টারেস্টের উপর ভিত্তি করে আপনাকে একটি বেসিক প্রোফাইল তৈরি করতে হবে। তারপরে আপনার ইন্টারেস্টের সঙ্গে ম্যাচ করে, এমন ইউজারদের প্রোফাইল এই অ্যাপটি আপনাকে শো করবে যাতে আপনি আপনার মনের মতো সঙ্গী খুব সহজেই খুঁজে নিতে পারেন।

Woo

এটি এমন একটি ডেটিং অ্যাপ্লিকেশন, যা মূলত একটু পরিণতবয়স্ক এবং সুশিক্ষিত ইউজারদের ওপরই ফোকাস করে। এই অ্যাপের বেশিরভাগ ইউজারের বয়সই ৪০-এর বেশি। অ্যাপটিতে ভয়েস ইন্ট্রো, ট্যাগ সার্চ, এবং ডাইরেক্ট মেসেজের সুবিধা রয়েছে। ফলস্বরূপ, আপনি খুব সহজেই ট্যাগ সার্চের মাধ্যমে আপনার ইন্টারেস্টের সঙ্গে মানানসই সঙ্গী খুঁজে পেতে পারেন। আবার ভয়েস ইন্ট্রো ফেসিলিটি থাকায় মেয়েদের জন্য এই অ্যাপটি বিশেষ সুবিধাদায়ক, কারণ তারা তাদের মোবাইল নম্বর শেয়ার না করেই এই অ্যাপের মাধ্যমে ভয়েস কল করতে পারেন। এর পাশাপাশি এই অ্যাপটি কখনোই কোনো যুবতী বা মহিলার নাম, নম্বর, বা লোকেশন শেয়ার করে না।

Truly Madly

এটি একটি অতি চমৎকার ডেটিং অ্যাপ। বর্তমানে প্রায়শই খবরে ডেটিং অ্যাপ কেলেঙ্কারির কথা শোনা যায়। আর এই সব সমস্যার কথা মাথায় রেখেই এই অ্যাপটি কিন্তু বেশ নিরাপদে ব্যবহার সম্ভব, কারণ এতে প্রোফাইল ভেরিফিকেশন করা হয়। যেকোনো প্রোফাইল লাইভ করার আগে অ্যাপটি সংশ্লিষ্ট ইউজারের যাবতীয় ডকুমেন্টস ভেরিফাই করে এবং সেগুলির সফল ভেরিফিকেশনের পরই সেই ব্যবহারকারীকে তার ম্যাচিং প্রোফাইল দেখানো শুরু করবে।

বিশেষ দ্রষ্টব্য: বর্তমান যুগে ডেটিং অ্যাপ কেলেঙ্কারির কথা আমাদের কারোরই অজানা নয়। প্রায়শই এই ধরনের নানা খবর সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করে। সহজসরল মানুষকে প্রতারণার জালে ফাঁসাতে বহু মানুষই ভুয়ো ছদ্মবেশ ধারণ করে এই সমস্ত প্ল্যাটফর্মগুলিতে অ্যাকাউন্ট খোলে, আর তার ফলস্বরূপ বেশ বড়োসড়ো কেলেঙ্কারির খবর সামনে আসে। তাই যেকোনো ডেটিং অ্যাপ ব্যবহার করার আগে যথাযথ সতর্কতা অবলম্বন করুন।

সঙ্গে থাকুন ➥