Aadhaar Card: আরও সুরক্ষিত হল আধার কার্ড, চালু হল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের নতুন পদ্ধতি

Avatar

Published on:

UIDAI Launches Aadhaar Card Fingerprint Authentication Facility

বর্তমান ডিজিটাল যুগে সরকারি পরিচয়পত্র তথা অত্যাবশ্যকীয় ডকুমেন্ট হিসেবে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI) দ্বারা জারি করা আধার কার্ড (Aadhaar Card)-এর প্রয়োজনীয়তার কথা কারোরই অজানা নয়। স্কুলে ভর্তি হওয়া থেকে শুরু করে ফোনের সিম কার্ড বা রেশন তোলা – বিভিন্ন সরকারি এমনকি বেসরকারি ক্ষেত্রেও এই ডকুমেন্টটি এখন অপরিহার্য। এই ১২ সংখ্যার কার্ডটিতে নাগরিকদের ব্যক্তিগত বিবরণ সহ বায়োমেট্রিক তথ্যাদি মজুত থাকে। এই বায়োমেট্রিক তথ্যাদির মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে কার্ডধারীর আঙুলের ছাপ, আইরিশ স্ক্যান (চোখের মণির স্ক্যান করা প্রতিচ্ছবি), এবং মুখমণ্ডলের ছবি, যেগুলিকে আর্থিক লেনদেনের ক্ষেত্রেও অনেক জায়গায় কাজে লাগান ইউজাররা।

কিন্তু দুশ্চিন্তার বিষয় হল, ইউজারদের আধারের তথ্য হাতাতে নিত্যনতুন জাল বুনছে প্রতারকরা। ব্যবহারকারীদের আধারে মজুত থাকা বায়োমেট্রিক ডিটেইলসের অপব্যবহার করে প্রায়শই হ্যাকাররা একাধিক অসৎ কার্যকলাপ সম্পাদন করছে। উল্লেখ্য যে, ইদানীংকালে গোটা দেশেই এই ধরনের অজস্র ঘটনা পরিলক্ষিত হচ্ছে। তাই ব্যবহারকারীদের আধার-ভিত্তিক ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশনকে আরও মজবুত করতে সম্প্রতি একটি নতুন সুরক্ষা ব্যবস্থা চালু করেছে ইউআইডিএআই। নতুন টু ফ্যাক্টর/লেয়ার অথেন্টিকেশনে আধার সংক্রান্ত জালিয়াতির সম্ভাবনা কমাতে আঙুলের ছাপের সত্যতা যাচাই করার জন্য একটি বিশেষ অ্যাড-অন চেক যুক্ত করা হচ্ছে বলে জানা গিয়েছে।

Aadhaar প্রমাণীকরণের জন্য নতুন নিরাপত্তা ব্যবস্থা চালু করেছে UIDAI

ইউআইডিএআই কর্তৃক জারি করা কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং (এআই / এমএল) ভিত্তিক সুরক্ষা ব্যবস্থাটি এখন আঙ্গুলের ছাপের প্রাণবন্ততা পরীক্ষা করতে আঙুলের মিনুশিয়া এবং আঙুলের চিত্র উভয়ের সংমিশ্রণ ব্যবহার করবে। মূলত আধার অথেন্টিকেশন ট্রানজ্যাকশনকে আরও শক্তিশালী এবং সুরক্ষিত করাই হল নতুন সুরক্ষা ব্যবস্থার মূল লক্ষ্য। এই পদক্ষেপটি ব্যাংকিং এবং আর্থিক, টেলিকম এবং সরকারি খাত সহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপকভাবে কাজে আসবে। ইউআইডিএআই-এর মতে, নয়া সিকিউরিটি মেকানিজম আধার-এনাবেলড পেমেন্ট সিস্টেমকে আরও শক্তিশালী করবে, যার ফলে আধারের অপব্যবহার রোখা বহুলাংশে সম্ভবপর হবে।

Aadhaar এর নতুন নিরাপত্তা ব্যবস্থা এখন সম্পূর্ণরূপে কার্যকর

আপনাদেরকে জানিয়ে রাখি, আধার-ভিত্তিক ফিঙ্গারপ্রিন্ট প্রমাণীকরণের জন্য নতুন সুরক্ষা ব্যবস্থা এখন পুরোপুরি কার্যকর হয়ে উঠেছে। উল্লেখ্য যে, ইউআইডিএআই তাদের অংশীদার এবং ব্যবহারকারী সংস্থাগুলির সঙ্গে কয়েক মাস ধরে আলোচনা করার পর অবশেষে আলোচ্য সিস্টেমটি রোলআউট করেছে। আগেই বলেছি যে, নতুন ব্যবস্থায় শুধু আঙুলের ছবি অথবা শুধু আঙুলের মিনুশিয়া ভিত্তিক আধার প্রমাণীকরণের মাধ্যমে শক্তিশালী টু ফ্যাক্টর অথেন্টিকেশন সিস্টেম চালু হয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, ২০২২ সালের ডিসেম্বরের শেষে আধার অথেন্টিকেশন ট্রানজ্যাকশনের সংখ্যা ৮৮.২৯ বিলিয়ন অতিক্রম করেছে এবং প্রতিদিন গড়ে ৭০ মিলিয়ন লেনদেন হয়েছে বলে খবর মিলেছে। এর মধ্যে বেশিরভাগই ছিল ফিঙ্গারপ্রিন্ট-বেসড অথেন্টিকেশন; ফলে দৈনন্দিন জীবনে বিষয়টির গুরুত্ব কতখানি, তা এখান থেকেই স্পষ্টভাবে বোঝা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥