Realme, Xiaomi, Samsung, Oppo-র এই ফোনগুলিতে নেটওয়ার্ক না থাকলেও কল করার সুবিধা দেবে Vi

Avatar

Published on:

ভয়েস ওভার ওয়াইফাই বা VoWiFi পরিষেবার সঙ্গে ইতিমধ্যে অনেকের পরিচয় ঘটেছে। Reliance Jio ও Airtel এর পর ভারতের অন্যতম প্রধান টেলিকম অপারেটর Vodafone-Idea বা Vi বেশ কয়েকমাস আগেই পরিষেবাটি প্রকাশ্যে এনেছে, যা এই মুহূর্তে দেশের নির্বাচিত কতগুলি টেলিকম সার্কেলে উপলব্ধ। এই পরিষেবার মাধ্যমে নেটওয়ার্ক সমস্যা সহ অন্যান্য সময় ওয়াইফাই ব্যবহার করে ভয়েস কল করা সম্ভব। অর্থাৎ কার্যকারিতার দিক থেকে দেখতে গেলে এটি অত্যন্ত সময়োপযোগী যা আমাদের নেটওয়ার্ক সংক্রান্ত একাধিক অসুবিধাকে দূর করবে। তবে এখনো পর্যন্ত এর ব্যবহার নির্দিষ্ট সীমার দ্বারা আবদ্ধ। ভারতের সর্বত্র যেমন এই পরিষেবা উপলব্ধ নয়, ঠিক তেমনভাবেই এটি সমস্ত স্মার্টফোনে সাপোর্ট করেনা। তাই নির্দিষ্ট কতগুলি ডিভাইস ছাড়া, বাকি হ্যান্ডসেটে পরিষেবাটির ফায়দা উপভোগ করা সম্ভব নয়। কিন্তু সময়ের সাথে সাথে ভয়েস ওভার ওয়াইফাই ফিচারটি পরিচিতি এবং ব্যাপ্তি – দুটোই লাভ করছে। যে সমস্ত স্মার্টফোনে Vi -এর ভয়েস ওভার ওয়াইফাই পরিষেবা কার্যকরী, তার তালিকায় প্রতিদিনই নতুন নাম জুড়ে চলেছে। মোবাইল নির্মাতা সংস্থাগুলিও যথাসাধ্য চেষ্টা করছেন যাতে আগামী দিনের সমস্ত ফোনে VoWiFi -ব্যবস্থার লাভ ওঠানো সম্ভব হয়।

এই মুহূর্তে দিল্লি, মুম্বাই, মহারাষ্ট্র ও গোয়া, কলকাতা এবং গুজরাট সার্কেলের প্রিপেড এবং পোস্টপেড কাস্টোমারদের জন্য ভোডাফোন আইডিয়া তাদের VoWiFi পরিষেবাটি চালু করেছে। এতদিন অপ্পো (Oppo), স্যামসাং (Samsung), শাওমি (Xiaomi), ওয়ান প্লাস (OnePlus) সংস্থার নির্দিষ্ট কয়েকটি হ্যান্ডসেটের মালিকেরাই VoWiFi -এর সুবিধা উপভোগ করতে পারতেন। এবার স্মার্টফোন প্রস্তুতকারকদের লিস্টে জুড়ে গেলো রিয়েলমি’র (Realme) নাম। ফলে এখন থেকে রিয়েলমি’র কিছু ডিভাইসেও পরিষেবাটি ব্যবহার করা যাবে।

রিয়েলমি’র যে সব স্মার্টফোনে VoWiFi সংযোগ রয়েছে সেগুলি হলো – Realme 5, Realme 5i, Realme 5S, Realme 7i, Realme 8 Pro এবং Realme Narzo 20A. এই সবকটি ডিভাইসে ওয়াইফাই কানেকশন ব্যবহার করে ভয়েস কল করতে কোন অসুবিধে হবেনা।

Realme ছাড়াও অপ্পোর (Oppo) Reno 4 Pro, Reno2 Z এবং A5 2020 ফোনগুলি VoWiFi সাপোর্টেড ডিভাইসের তালিকায় নতুন সংযোজন। ওয়ানপ্লাসের (OnePlus) ক্ষেত্রে নতুন সাপোর্টেড হ্যান্ডসেটগুলি হলো – OnePlus 9, OnePlus 9 Pro, OnePlus 9R, OnePlus 7, OnePlus 7T, OnePlus 7T Pro এবং OnePlus 7 Pro.

অন্যদিকে Samsung 70S ফোনেও এবার থেকে VoWiFi পরিষেবা সাপোর্ট করবে। Xiaomi কোম্পানির Note 10 Pro Max এবং Poco X2 ডিভাইস দুটিও তালিকায় জুড়ে যাওয়া নতুন নাম।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥