নেটওয়ার্ক ছাড়াও কল হবে, Vivo-র এই ফোনে সাপোর্ট করবে Vi-র VoWi-Fi পরিষেবা

Avatar

Published on:

Vodafone Idea বা Vi -এর VoWi-Fi কলিং সুবিধা সম্পর্কে অনেকেই অবগত রয়েছেন। দুর্বল মোবাইল নেটওয়ার্ক পরিস্থিতিতে উক্ত ওয়াই-ফাই (Wi-Fi) কানেক্টিভিটি ব্যবহার করে একজন অনায়াসে ভয়েস কল করার সুবিধা উপভোগ করতে পারেন। এই মুহূর্তে Apple, Xiaomi, Samsung, OnePlus, Oppo এবং Realme ব্র্যান্ডের নির্বাচিত ডিভাইসে ভোডাফোন আইডিয়ায় ওয়াই-ফাই কলিং সাপোর্ট উপলব্ধ রয়েছে। এগুলি ছাড়া Vi -এর পক্ষ থেকে এবার একটি নতুন Vivo ফ্ল্যাগশিপ স্মার্টফোনেও VoWi-Fi সাপোর্ট প্রদান করা হবে বলে জানা গিয়েছে।

আগামীদিনে ভিভোর যে একটিমাত্র স্মার্টফোনে ওয়াই-ফাই কলিং ফেসিলিটি ব্যবহারের সুবিধা মিলবে তার নাম Vivo X60 Pro+। সেক্ষেত্রে একে আমরা এক নতুন সূচনা হিসেবে ধরে নিতে পারি। অর্থাৎ এর ধারাবাহিকতায় ভবিষ্যতে আরো একাধিক ভিভো স্মার্টফোনে ভোডাফোন আইডিয়ার VoWi-Fi কলিং সাপোর্ট জুড়তে পারে বলে মনে করা হচ্ছে।

দেশের যে সমস্ত অঞ্চলে এলাকায় Vi -এর VoWi-Fi কলিং সুবিধা ব্যবহার করা যাবে

এই মুহূর্তে ভারতের মোট ১২টি অঞ্চলে Vi -এর আলোচ্য ওয়াই-ফাই কলিং সুবিধা উপভোগ করা যাবে। এদের মধ্যে রয়েছে গুজরাট, মহারাষ্ট্র, রাজস্থান, গোয়া, উত্তর প্রদেশ পূর্ব, উত্তর প্রদেশ পশ্চিম, পাঞ্জাব, হরিয়ানা, মুম্বাই এবং কলকাতা সহ বাংলার বাকি অংশ। আগামীদিনে দেশের আরো একাধিক প্রান্তে যাতে ওয়াই-ফাই কলিং সুবিধাকে ছড়িয়ে দেওয়া যায়, সেজন্য বর্তমানে Vi -এর পক্ষ থেকে ঐকান্তিক চেষ্টা করা হচ্ছে।

আগেই বলেছি যে মোবাইল নেটওয়ার্কের অনুপস্থিতিতে VoWi-Fi পরিষেবা ব্যবহার করে একজন যে কোনো নেটওয়ার্কে ভয়েস কল করার সুযোগ পেয়ে যাবেন। আর এজন্য তাদের আলাদা করে কোনো বাড়তি চার্জ প্রদান করতে হবেনা, যা অবশ্যই উল্লেখযোগ্য ব্যাপার। এছাড়া প্রসঙ্গত এটা বলাও জরুরী যে সাধারণ টেলিকম পরিষেবার তুলনায় VoWi-Fi প্রযুক্তি ব্যবহার করে অপেক্ষাকৃত উন্নত মানের ভয়েস কলিং সুবিধা উপভোগ করা সম্ভব। তাই Vi ছাড়াও বর্তমানে Reliance Jio এবং Bharati Airtel সংস্থাদ্বয় নিজস্ব ওয়াই-ফাই কলিং প্রযুক্তির উপরে ক্রমাগত পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে যাতে খুব দ্রুত সেটিকে দেশের সর্বত্র ছড়িয়ে দেওয়া যায়।

সঙ্গে থাকুন ➥