মাত্র এক সপ্তাহে জমা পড়লো ১০ হাজার পোর্ট-ইন আবেদন, দুর্দিনে আশার আলো দেখছে Vi

Avatar

Published on:

5G স্পেকট্রাম নিলামের প্রাকমুহূর্তে বন্ধু ও অনুরাগীদের সাথে বড় সুখবর ভাগ করে নিল ভোডাফোন আইডিয়া (Vi)। সদ্যই এই টেলিকম অপারেটর ভক্তদের জানিয়েছে যে গত এক সপ্তাহে তারা অন্যান্য টেলকোর ইউজারদের থেকে প্রায় ১০,০০০ পোর্ট-ইন আবেদন লাভ করেছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে এই বিপুল সংখ্যক গ্রাহক তাদের নেটওয়ার্কে জুড়তে চাওয়ায় স্বভাবতই বেশ উচ্ছ্বাসে ভিআই (Vi)। দুর্দিনে এত মানুষের বিকল্প পছন্দ হিসেবে উঠে আসা যে তাদের পক্ষে যথেষ্ট ইতিবাচক তা সংস্থাটির তরফ থেকে খুব স্পষ্টভাবেই স্বীকার করে নেওয়া হয়েছে।

উপরোক্ত সাফল্য ছাড়াও বর্তমানে দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর ভিআই (Vi) বেশ কিছু প্রদেশে উল্লেখযোগ্যভাবে গ্রাহক বাড়িয়েছে। এক্ষেত্রেও সংস্থাটির এই সাফল্যকে কোনভাবেই অগ্রাহ্য করার জো নেই। এসবের মধ্যে দিয়ে অর্থাভাবে ভুগতে থাকা সংস্থাটি পুনর্বার ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে।

এতসব ইতিবাচক সংবাদ প্রকাশের পরেও অবশ্য একথা স্বীকার করে নেওয়া জরুরি যে প্রায় ১০,০০০ গ্রাহক ভিআই (Vi) -এর পরিষেবায় জুড়তে চেয়ে আবেদন করলেও এদের মধ্যে সকলে হয়তো উক্ত টেলকোর কানেকশন গ্রহণ করবেন না। এর অর্থ হল, আবেদন জমা দিলেও প্রত্যেকে শেষ পর্যন্ত তাদের পুরনো সংযোগ বদল নাও করতে পারেন। এক্ষেত্রে উল্লেখ্য, নম্বর পোর্ট করার আবেদন জমা দিলে টেলকোগুলিও আপন আপন গ্রাহক ভিত্তি ধরে রাখার উদ্দেশ্যে আবেদনকারীর জন্য চিত্তাকর্ষক অফারের ডালি সাজিয়ে হাজির হয়। এভাবে অন্যান্য ইউজারদের বঞ্চিত করেই পোর্টেবিলিটির আবেদন পেশকারীরা বাড়তি ফায়দা লাভ করে থাকে। এই অব্যবস্থার প্রতিকার চেয়ে টেলিকম নিয়ামক সংস্থা ট্রাই (TRAI) -এর কাছে আর্জি জানানো হলেও এখনো পর্যন্ত সমস্যার কোন সুরাহা হয়নি।

অবশ্য এর মানে এই নয় যে ট্রাই আলোচ্য সমস্যার প্রতিকারে সম্পূর্ণ নিশ্চেষ্ট রয়েছে। ইতিপূর্বে টেলিকম নিয়ামক সংস্থার তরফ থেকে ঘটনা সম্পর্কিত অনুসন্ধানের জন্য অডিটরদের নিয়োগ করা হয়েছে। এক্ষেত্রে টেলকোদের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ খতিয়ে দেখতে কিছুটা সময় লাগতে পারে। অবশ্য অভিযোগ প্রমাণিত হলে TRAI -এর নীতি লঙ্ঘনকারী টেলকোগুলিকে ঠিক কি ধরনের শাস্তি পেতে পারে, সেটাও দেখার।

সঙ্গে থাকুন ➥