Volkswagen অন্যান্য গাড়ি ছেড়ে এই দেশে শুধুমাত্র ইলেকট্রিক ভেহিকেল বিক্রির ঘোষণা করল

Avatar

Published on:

Volkswagen to sell only EV in Norway

বিশ্ব উষ্ণায়নের বিপদ-ঘন্টি প্রতিমুহূর্তে আমাদের কানের পাশে বেজে চলেছে। সময় যে হাতে খুব কম তা ঢের বুঝতে পারছে বিশ্ববাসী। আর সে কারণেই বিভিন্ন দেশ “জিরো কার্বন নির্গমন” নীতিতে অঙ্গীকারবদ্ধ হচ্ছে। তবে চীন কিংবা ভারতবর্ষের মতো অধিক জনবসতিপূর্ণ দেশগুলিকে চিরাচরিত ব্যবস্থা ভেঙে শুধু বিদ্যুৎ চালিত যানবাহন চালাতে সময় লাগবে বেশ কয়েক দশক। কিন্তু নরওয়ের মত কম জনবসতিপূর্ণ দেশের কাছে এই ধরনের চ্যালেঞ্জ নেওয়াটা বেশ সহজ, তা এবার তারা প্রমাণ করে দেখালো।

গ্রাহকদের মতামতের উপর ভিত্তি করে জার্মানির বিখ্যাত গাড়ি প্রস্তুতকারী সংস্থা ফোক্সভাগেন (Volkawagen) জানিয়েছে আগামী ২০২৪ সাল থেকে নরওয়েতে তারা শুধুমাত্র ইলেকট্রিক ভেহিকেল বিক্রি করবে। উল্লেখ্য, বৈদ্যুতিক গাড়ির ব্যবহারের ক্ষেত্রে বিশ্বের মধ্যে অন্যতম অগ্রণী ভূমিকা পালন করেছে “নিশীথ সূর্যের” দেশ। এমনকি নরওয়েতে গত বছর বিক্রিত মোট গাড়ির মধ্যে ৬৪.৫% বৈদ্যুতিক।

এই প্রসঙ্গে বলা ভালো বর্তমানে সমগ্র বিশ্বে বৈদ্যুতিক গাড়ির নির্মাতা হিসাবে টেসলার পরেই দ্বিতীয় স্থানে রয়েছে এই ফোক্সওয়াগেন। আগামী বছরগুলিতে শীর্ষস্থান দখল করাই লক্ষ জার্মান জায়েন্টটির। আর নরওয়েতে শুধুমাত্র ব্যাটারি চালিত গাড়ি বিক্রি করা এই পরিকল্পনার অন্তর্গত এক পদক্ষেপ মাত্র।

অন্য দিকে ফোক্সওয়াগেনের এই কৌশল নিয়ে নরওয়ের এক সংবাদবাধ্যম জানিয়েছে, ২০২৪ সালের ১লা জানুয়ারি থেকে পেট্রোল, ডিজেল এবং হাইব্রিড গাড়ির বিক্রি সম্পূর্ণ রূপে বন্ধ করে দেবে সংস্থাটি। বিদ্যুৎ চালিত গাড়ি ব্যবহারে উৎসাহ দিতে বিগত ১০ বছর ধরে নরওয়ের সরকার অচিরাচরিত শক্তি এবং বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন নির্মাণের লক্ষ্যে বিপুল পরিমাণ লগ্নি করেছে।

এমনকি দেশজুড়ে ইলেকট্রিক গাড়ির প্রসার ঘটাতে নরওয়ে প্রশাসন এই জাতীয় গাড়িগুলির উপর প্রচুর ধরনের আকর্ষণীয় ইনসেন্টিভের সুযোগ দিয়ে এসেছে। যার মধ্যে রয়েছে, ভ্যাটে ছাড় ও বৈদ্যুতিক গাড়ি নিয়ে বাস এবং ট্যাক্সি লেনে চলাচলের অনুমতি। এখন সাধারণভাবে বলতে গেলে নরওয়েতে পেট্রোল, ডিজেল কিংবা হাইব্রিড গাড়ি কেনার থেকে ব্যাটারি চালিত গাড়ি কেনা অনেক বেশি অর্থ সাশ্রয়ী ।

উল্লেখ্য, চলতি বছরের প্রথম ছয় মাসের বৈদ্যুতিক গাড়ির বিক্রির নিরিখে নরওয়েতে প্রথম স্থানে রয়েছে Tesla Model Y। তার ঠিক পরেই রয়েছে Volkawagen ID.4 এবং Skoda Enyaq। ওই দেশে বিক্রি হওয়া অন্যান্য জনপ্রিয় মডেলের ইলেকট্রিক গাড়িগুলি হল Tesla Model 3, BMW i4, Volkswagen ID.3 ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥