মিডিয়া শেয়ার করার সময় কন্টেন্ট আপলোড করা যাবে স্ট্যাটাস হিসেবে, শীঘ্রই WhatsApp আনছে নয়া ফিচার

Avatar

Published on:

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ)-কে আবারো নতুন ফিচার নিয়ে কাজ করতে দেখা গেল। সম্প্রতি WhatsApp-এর ফিচার ট্র্যাকার পোর্টাল একটি নতুন অপশন খুঁজে পেয়েছে, যা কোনো চ্যাটে মিডিয়া শেয়ার করার সময় সেই কন্টেন্টকে (ফটো বা ভিডিও) স্ট্যাটাস আপডেট হিসাবে আপলোড করার সুবিধা দেয়। অনুমান করা হচ্ছে, এই পরিবর্তনটি সম্ভবত মিডিয়া শেয়ারিংয়ের ক্ষেত্রে কার্যকর ‘এডিট রিসিপেন্ট’ (edit recipients) নামক ফিচারটির একটি এক্সটেনশন হিসাবে আসবে। সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড এবং আইওএস, উভয় ধরণের ডিভাইসের জন্য এই ফিচারটি নিয়ে WhatsApp কাজ করছে বলে জানা গেছে। যদিও ঠিক কবে থেকে এই নয়া ফিচারের দেখা মিলবে, তা এই মুহূর্তে স্পষ্ট নয়।

WhatsApp-এ জুড়ছে মিডিয়া শেয়ার ও স্ট্যাটাস আপলোডের ইন্টিগ্রেটেড সেটিং

WABetaInfo-এর রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ, তার নিত্যনতুন ফিচার আনার ধারা বজায় রেখে আরও একটি নতুন বৈশিষ্ট্য যুক্ত করতে চলেছে। এক্ষেত্রে ইউজাররা কোনো চ্যাটে ফটো বা ভিডিও পাঠানোর সময় তা একইসাথে স্ট্যাটাস হিসেবে আপলোড করতে সক্ষম হবেন। হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকারটি এই বিষয়ে একটি স্ক্রিনশটও শেয়ার করেছে, যা নিশ্চিত করে মেটা (Meta)-র মালিকানাধীন সংস্থাটি নতুন ফিচারটির ওপর কাজ চালাচ্ছে এবং এটি আগামী সপ্তাহগুলিতে অ্যান্ড্রয়েড বা আইওএস বিটায় উপলব্ধ হবে।

উল্লেখ্য, এই মাসের শুরুতে হোয়াটসঅ্যাপ তার অ্যান্ড্রয়েড বিটা অ্যাপে (ভার্সন ২.২২.২৪.১১) একটি নতুন অপশন নিয়ে এসেছে, যা স্ট্যাটাস আপডেটে ছবি বা ভিডিও আপলোড করার সময় রিসিপেন্টের সংখ্যা এডিট করার সুবিধা দেয়। এই ফিচারটির সাহায্যে ইউজাররা তাদের স্ট্যাটাস আরো ব্যক্তিগত রাখতে পারবেন বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছিল।

এদিকে উল্লিখিত ফিচারগুলি ছাড়াও সংস্থাটিকে মিডিয়া শেয়ারের সময় কন্ট্যাক্ট লিস্ট থেকে নির্দিষ্ট ব্যক্তিদের নির্বাচন বা রিমুভ করার সেটিংয়ের ওপর কাজ করতে দেখা গেছে। পাশাপাশি, গত সপ্তাহের রিপোর্টে বলা হয়েছে যে হোয়াটসঅ্যাপ একটি নতুন ক্যামেরা ইন্টারফেসের ওপর কাজ করছে, যার ফলে অ্যাপ থেকে ক্যামেরা খুললে আইকনগুলিকে পরিবর্তিত স্থানে দেখা যাবে।

সঙ্গে থাকুন ➥