নয়া ডিজাইন সহ আসছে WhatsApp-এর ক্যামেরা, বাড়ছে গ্রুপ অ্যাডমিনদের ক্ষমতা

Avatar

Published on:

WhatsApp (হোয়াটসঅ্যাপ)-এর অ্যান্ড্রয়েড বিটা আপডেটে প্রায়ই ছোটো বড় পরিবর্তন দেখা যায়। সেক্ষেত্রে অ্যাপের নতুন বিটা সংস্করণে (ভার্সন ২.২২.১.২) ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিকে এবার নতুন ইন-অ্যাপ ক্যামেরা ইন্টারফেস (In App Camera Interface) পরীক্ষা করতে দেখা গেল। এই নতুন ইউআইটি ফ্ল্যাশ শর্টকাটের অবস্থান পরিবর্তন করে রিডিজাইন সুইচ ক্যামেরা বাটন অফার করবে বলে মনে হচ্ছে। তবে শুধু ক্যামেরার ক্ষেত্রে নয়, এই আপডেটে গ্রুপ অ্যাডমিনিস্ট্রেটরদের জন্যও নতুন মেসেজ ডিলিটের সেটিং এসেছে, যার ফলে তারা মেম্বারদের থেকে আরো বেশি ক্ষমতা উপভোগ করতে পারবেন। আসুন WhatsApp-এর এই নতুন দুটি ফিচার সম্পর্কে বিশদে জেনে নিই।

WhatsApp বিটার নতুন ক্যামেরা ইন্টারফেস

WABetaInfo-এর রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপের বিটা (২.২২.১.২) ভার্সনে অ্যাপ-মধ্যস্থ ক্যামেরার নতুন ডিজাইনের রেফারেন্স পাওয়া গেছে। এই মুহূর্তে এখনও বিটা টেস্টাররা এই ফিচারটি দেখতে পাবেন না; তবে হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার সংস্থা কর্তৃক শেয়ার করা স্ক্রিনশটে দেখা গেছে যে, নতুন এই পরিবর্তনে ফ্ল্যাশ শর্টকাটটিকে নীচের বাম দিক থেকে ওপরে ডান কোণায় নিয়ে যাওয়া হয়েছে এবং সুইচ ক্যামেরা বাটনে পরিলক্ষিত হচ্ছে একটি বৃত্তাকার শেড।

আরেকটি রিপোর্টে WABetaInfo জানিয়েছে যে, হোয়াটসঅ্যাপ, তার গ্রুপ অ্যাডমিনদের জন্য ২০১৭ সালে চালু হওয়া ‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশনের একটি এক্সটেনশন আনছে। এই এক্সটেনশন বা নতুন সেটিং অ্যাডমিনদের কোনো মেম্বারের মেসেজের ওপর পরোক্ষভাবে নিয়ন্ত্রণ এনে দেবে, যার ফলে তারা যেকোনো মেসেজ, গ্রুপের সমস্ত ইউজারদের জন্য ডিলিট বা রিমুভ করতে পারবেন। যাদের মেসেজ এভাবে ‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশনের মাধ্যমে রিমুভ করা হবে, তারা অ্যাডমিন কর্তৃক মেসেজ অপসারিত হওয়ার একটি ইন-অ্যাপ নোটিশ দেখতে পাবেন। মূলত এই ফিচারের মাধ্যমে ভুয়ো খবর এবং ভুল তথ্য প্রচারকারী মেসেজগুলিকে আটকানো যাবে।

এই প্রসঙ্গে বলে রাখি, ঠিক কবে থেকে উক্ত দুটি ফিচার ব্যবহারের জন্য উপলব্ধ হবে তা এখনো স্পষ্ট নয়। আশা করা যায় খুব শীঘ্রই বিটা ইউজাররা এগুলি অ্যাক্সেস করতে পারবেন। তারপর কয়েকমাস পর থেকে ফিচার জোড়া সমস্ত ইউজারদের জন্য হাজির হবে।

সঙ্গে থাকুন ➥