WhatsApp Pay ফিচারের সুবিধা পাচ্ছেন আরও সংখ্যক ইউজার, কিভাবে ব্যাংক অ্যাকাউন্ট জুড়বেন

Avatar

Published on:

গত বছর নভেম্বরে ভারতে WhatsApp Pay ফিচার লঞ্চ করেছিল জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ WhatsApp। অর্থাৎ মেসেজ আদান-প্রদানের পাশাপাশি এখন টাকা লেনদেনের মাধ্যমও হয়ে উঠেছে Facebook মালিকানাধীন এই অ্যাপটি। কিন্তু WhatsApp-এ এই ফিচারটি আসার পরও অনেক ইউজারই এটি ব্যবহারের সুযোগ পাননি। সেক্ষেত্রে মেসেজিং অ্যাপটি জানিয়েছিল যে, নতুন পেমেন্ট ফিচারটি সকল ব্যবহারকারীদের জন্য ধীরে ধীরে রোলআউট করা হবে। সম্প্রতি জানা গেছে যে, হোয়াটসঅ্যাপ এখন আরও বেশিসংখ্যক Android এবং iOS ইউজারদের কাছে হোয়াটসঅ্যাপ পে ফিচারটি পৌঁছে দিচ্ছে।

WhatsApp Pay ফিচারের সুবিধা পাচ্ছেন বেশি সংখ্যক ব্যবহারকারী

আসলে সম্প্রতি বেশ কয়েকজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী তাদের অ্যাপে মাইক্রোপেমেন্ট সেট আপ করার জন্য একটি প্রম্পট পেয়েছেন বলে জানিয়েছেন। এই ধরনের প্রম্পট পেলে ব্যবহারকারীরা হয় প্রম্পটে ট্যাপ করে অবিলম্বে তাদের পেমেন্ট সেট আপ করতে পারেন অথবা পরে হোয়াটসঅ্যাপের সেটিংস মেনুতে গিয়ে এটি সেট আপ করতে পারেন।

হোয়াটসঅ্যাপ পে ফিচারটি প্রসঙ্গে WhatsApp-এর পক্ষ থেকে জানানো হয়েছিল যে, এটির মাধ্যমে অত্যন্ত নিরাপদ এবং সুরক্ষিতভাবে ইউজাররা অর্থ আদানপ্রদান করতে সক্ষম হবেন। ফলে বর্তমান করোনা পরিস্থিতিতে নগদ অর্থ বিনিময় এড়িয়ে এবং বাড়ির বাইরে না গিয়ে বাড়িতে বসেই অর্থ আদানপ্রদান করার জন্য এই ফিচারটি ব্যাপকভাবে কাজে আসবে। এই ফিচারটি ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-র অংশীদারিত্বে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) ব্যবহার করে ডিজাইন করা হয়েছে।

WhatsApp-এ Payments সেট আপ কীভাবে করবেন

১. প্রথমে অ্যাপের Settings মেনুতে যান।

২. এখানে Add New Payment অপশনে ট্যাপ করুন।

৩. এরপর আপনাকে ব্যাংকের তালিকা সহ একটি পেজে পুনঃনির্দেশিত করা হবে।

৪. তালিকা থেকে আপনার ব্যাংকটি চয়ন করুন।

৫. SMS-এর মাধ্যমে আপনার ফোন নম্বর যাচাই করুন।

৬. আপনার নম্বর থেকে স্বয়ংক্রিয়ভাবে একটি মেসেজ পাঠানো হবে।

৭. আপনি তারপরে ফোন নম্বরের সাথে সংযুক্ত ব্যাংক অ্যাকাউন্ট সিলেক্ট করতে পারবেন।

৯. এরপর আপনি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে টাকা পাঠাতে এবং রিসিভ করতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥