নয়া ডিজাইন সহ আসছে WhatsApp, যুক্ত হল মেসেজ টাইমার সহ আরও অনেক ফিচার

Avatar

Published on:

বিটা প্রোগ্রামে অন্তর্ভুক্ত ব্যবহারকারীদের জন্য একগুচ্ছ নতুন ফিচার নিয়ে হাজির জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp)। ফিচারগুলি ভবিষ্যতে অ্যাপ্লিকেশনের স্টেবল ভার্সনে যুক্ত হতে পারে। তার আগে WhatsApp Beta ব্যবহারকারীরা এদের সুবিধা-অসুবিধা পরখ করে দেখতে পারবেন। উল্লেখ্য, পরীক্ষাধীন অবস্থায় থাকা এই একগুচ্ছ ফিচারের প্রতি WABetaInfo সর্বপ্রথম আমাদের দৃষ্টি আকর্ষণ করে। ফিচারগুলি সম্পর্কে তারা বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্যও সকলের সঙ্গে ভাগ করে নিয়েছে।

WhatsApp এর ইউজার ইন্টারফেসের ডিজাইন পরিবর্তন

WhatsApp সংক্রান্ত সমস্ত খবরের বিশ্বস্ত সূত্র WABetaInfo -এর মতে, আলোচ্য অ্যাপের সাম্প্রতিক বিটা সংস্করণে নতুন ইউজার ইন্টারফেসের দেখা মিলবে। এর ফলে ব্যবহারকারীরা এখানে ডিজাইনের পরিবর্তন লক্ষ্য করবেন। পূর্ববর্তী আপডেট প্রকাশ্যে আসায় এর মধ্যে বহু বিটা ইউজার অবশ্য ডিজাইনের নতুনত্ব দেখে ফেলেছেন বলে WABetaInfo জানিয়েছে।

ইন্টারফেসের পাশাপাশি ডিফল্ট মেসেজ টাইমার ও মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচার সম্পর্কিত কিছু পরিবর্তনের উপরেও হোয়াটসঅ্যাপ পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে বলে শোনা গিয়েছে। হোয়াটসঅ্যাপ বিটা বহারকারীরা ধাপে ধাপে উক্ত পরিবর্তনগুলি প্রত্যক্ষ করার সুযোগ পাবেন।

উল্লেখ্য, চলতি সপ্তাহেই হোয়াটসঅ্যাপ তাদের ব্যবহারকারীদের জন্য মাল্টি-ডিভাইস ফিচারে বদল এনেছে। স্মার্টফোনে কানেক্টিভিটি না থাকলেও এই ফিচার এখন ব্যবহারকারীদের একাধিক ডিভাইস থেকে অ্যাপ্লিকেশন অ্যাক্সেসের ছাড়পত্র দেবে। ব্যবহারকারীরা একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সাথে সর্বোচ্চ চারটি ডিভাইস লিঙ্ক করতে পারবেন। সেক্ষেত্রে লিঙ্কড ডিভাইসের তালিকায় বদল এলে পরিবর্তিত হবে সিকিউরিটি কোড।

WhatsApp Disappearing Messages ফিচারে জুড়লো ২৪ ঘন্টা ও ৯০ দিনের বিকল্প

এদিকে আমরা জানি, গতবছর হোয়াটসঅ্যাপে যুক্ত হয় Disappearing Messages ফিচার। একটি নির্দিষ্ট সময়পর্বের শেষে প্রেরিত মেসেজ মুছে দেওয়ার ক্ষেত্রে এই ফিচারের অসাধারণ উপযোগিতা রয়েছে। আগে ফিচারটি সক্রিয় রাখলে প্রেরণের ৭ দিন পর ইউজারের মেসেজগুলি চ্যাট থেকে গায়েব হয়ে যেতো। কিন্তু নতুন বিটা সংস্করণে মেসেজ মুছে ফেলার জন্য ২৪ ঘন্টা ও ৯০ দিনের সময়পর্ব বেছে নেওয়া যাবে বলে WABetaInfo’র পক্ষ থেকে জানানো হয়েছে।

WhatsApp আনছে কমিউনিটি ফিচার

সর্বোপরি WhatsApp কর্তৃপক্ষ কমিউনিটি ফিচারের উপরেও পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। এর ফলে হোয়াটসঅ্যাপ গ্রুপের মধ্যে গ্রুপ তৈরী করা যাবে। এক্ষেত্রে গ্রুপ মধ্যস্থ সাব-গ্রুপগুলিও এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত থাকবে। তাছাড়া নতুন কমিউনিটি ফিচার গ্রুপ অ্যাডমিনদের ক্ষমতা বাড়াবে বলে জানা গিয়েছে।

সঙ্গে থাকুন ➥