বিশ্বের প্রথম USB Type-C পোর্ট যুক্ত ওয়াটারপ্রুফ iPhone নিলামে উঠতে চলেছে, কিনবেন নাকি?

Avatar

Published on:

নিলামে উঠতে চলেছে USB Type-C পোর্ট যুক্ত বিশ্বের প্রথম সম্পূর্ণ জলরোধী iPhone ডিভাইস! আজ্ঞে হ্যাঁ, প্রস্তুতকারক সংস্থা Apple ও তার প্রকৌশলীদের টপকে নিজের প্রযুক্তিগত জ্ঞানকে কাজে লাগিয়ে এই কাজ করে দেখিয়েছেন গার্নট জবসল (Gernot Jöbstl) নামক এক ইউটিউবার। এক্ষেত্রে তিনি Apple iPhone X ডিভাইস বেছে নিয়ে সেখানে বেশ কিছু অদলবদল করেছেন। নিজের ইউটিউব ভিডিও’য় জবসলের দাবী, উক্ত পরিবর্তনের ফলে তার নির্বাচিত iPhone X ডিভাইস সম্পূর্ণ ওয়াটারপ্রুফ বা জলরোধী ক্ষমতা অর্জন করেছে। পরীক্ষামূলকভাবে অগ্রসর হয়ে বিশ্বের প্রথম জলরোধী স্মার্টফোন তৈরীর ক্ষেত্রে কেন পিলোনেল (Ken Pillonel) নামের অপর এক ইঞ্জিনিয়ারিং ছাত্রের কাজ তাকে অনুপ্রেরণা জুগিয়েছে বলে জবসল জানান।

পূর্বসূরির পথে হেঁটে ওয়াটারপ্রুফ iPhone তৈরীতে সাফল্য – কিভাবে, বললেন জবসল

স্মরণ করিয়ে দিই, কেন পিলোনেল নামের সঙ্গে আমরা পূর্বপরিচিত। কিছুদিন আগেই এই ইঞ্জিনিয়ারিং পড়ুয়া iPhone X ডিভাইসে ইউএসবি টাইপ-সি পোর্ট যুক্ত করে প্রযুক্তিপ্রেমীদের মধ্যে চাঞ্চল্য সৃষ্টি করেন। কারণ সাধারণ অবস্থায় আমরা আইফোন ডিভাইসে লাইটনিং পোর্টের উপস্থিতি দেখতে অভ্যস্ত। সেক্ষেত্রে পিলোনেলের ডিভাইস ছিল বিশ্বের প্রথম ইউএসবি টাইপ-সি পোর্ট যুক্ত আইফোন। তাই সাম্প্রতিক একটি নিলামে সেটি ৮৬,০০১ মার্কিন ডলারের বিপুল দামে বিক্রি হয়, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬৪ লক্ষ টাকার কাছাকাছি!

পিলোনেলের পথ অনুসরণ করে আইফোনের আলোচ্য মডেলে (iPhone X) একাধিক অদলবদল করে কিভাবে তাকে জলরোধী ডিভাইসে পরিণত করা গিয়েছে, জবসল নিজের মুখেই তা জানিয়েছেন। প্রাথমিকভাবে বেছে নেওয়া আইফোনে তিনি একটি সম্পূর্ণ ওয়াটারপ্রুফ ইউএসবি টাইপ-সি পোর্ট স্থাপন করেন। সফলভাবে এই কাজ করার জন্য তাকে কিছুটা সুপার গ্লু ব্যবহার করতে হয়। এছাড়া নিজের প্রযুক্তিগত জ্ঞানকে কাজে লাগিয়ে তিনি বাকি পরিবর্তনগুলি করেন।

তার তৈরী ডিভাইস যে আক্ষরিক অর্থেই জলরোধী তা প্রমাণের জন্য জবসল এক অভিনব পন্থা গ্রহণ করেন। এক্ষেত্রে তিনি খোলা নলের নীচে ডিভাইসটি ধরে থাকেন। দেখা যায় স্ক্রিন আনলক অবস্থায় থাকা সত্ত্বেও অবারিত জলধারা ফোনটির ক্ষতি করতে পারেনা। এরপর জবসল নিজের ল্যাপটপের সঙ্গেও ফোনটিকে চার্জিং অবস্থায় কানেক্ট করে, দেখান যা এর জলরোধী ক্ষমতার পূর্ণ পরিচয় বহন করছে।

উল্লেখ্য, আগামী ১৯শে জানুয়ারি জবসলের পরিবর্তিত আইফোন ডিভাইস নিলামে উঠবে। সেদিক থেকে দেখতে গেলে পিলোনেলের তুলনায় এক কদম এগিয়ে থাকা এই ডিভাইসের দাম যে আকাশছোঁয়া হবে তা বলে দেওয়ার অপেক্ষা রাখেনা। তবে মনে রাখার মতো বিষয় এই যে হার্ডওয়্যারগত পরিবর্তনের ফলে জবসলের ডিভাইসে কোনরকম ওয়্যারেন্টি মিলবেনা। যদিও তাতে ‘বিশ্বের প্রথম’ তকমাযুক্ত এই ডিভাইস কেনার লোকের অভাব হবে বলে আমাদের মনে হয় না।

সঙ্গে থাকুন ➥