MIUI-এর থেকে কতটা আলাদা শাওমির নতুন HyperOS সফটওয়্যার, কবে আসবে আপনার ফোনে? জানুন

Avatar

Published on:

Xiaomi Launches HyperOS Software

শাওমি (Xiaomi) এক দশকেরও বেশি সময় ধরে তাদের সমস্ত স্মার্টফোনে মোবাইল অপারেটিং সিস্টেম হিসাবে Anndroid নির্ভর কাস্টম স্কিন, MIUI ব্যবহার করে আসছে। তবে ভবিষ্যতের কথা ভেবে গতকাল Xiaomi 14 সিরিজের সঙ্গে সংস্থা HyperOS নামে একটি নতুন অপারেটিং সিস্টেম লঞ্চ করেছে, যা মূলত MIUI-এর জন্য বিদায় বার্তা বয়ে এনেছে। HyperOS এর ফার্মওয়্যার সাইজ বর্তমানে সময়ে ইন্ডাস্ট্রিতে সবচেয়ে ছোট, একইসাথে সিকিউরিটি, পারফরম্যান্স এবং মাল্টিটাস্কিংয়ের ক্ষেত্রে প্রভূত উন্নতি এনেছে এটি।

Xiaomi লঞ্চ করল HyperOS সফটওয়্যার

শাওমির হাইপারওএস সম্পর্কে সংক্ষেপে বললে, এটির ইউজার ইন্টারফেসে পরিবর্তন করা হয়েছে। ইউজাররা নতুন টেমপ্লেট, ফন্ট এবং উইজেট সহ লকস্ক্রিনের জন্য আরও অনেক কাস্টমাইজেশন অপশন পাবেন। কন্ট্রোল সেন্টারে সংশোধন করা হয়েছে, যা এমআইইউআই ১৪-এর তুলনায় আরও সহজতর হয়ে উঠেছে। তবে হাইপারওএস-এর অ্যাপ আইকনগুলি এমআইইউআই ১৪-এর মতোই দেখতে।

নিরাপত্তা এবং ফার্মওয়্যারের আকার:

শাওমি হাইপারওএস-এ একটি সেল্ফ-ডেভেলপ করা টিইই (TEE) সিকিউরিটি সিস্টেম সহ নতুন সিকিউরিটি ফিচারও যোগ করেছে, যা সংবেদনশীল কন্টেন্টকে আলাদাভাবে প্রসেস করে। এটি প্রতিটি সংযোগে সম্পূর্ণ দৃশ্যমানতা নিশ্চিত করে স্বচ্ছ এবং নিয়ন্ত্রণযোগ্য ইন্টারনেট অ্যাক্সেস প্রদান করে। শাওমি বলছে যে, হাইপার ওএস-এর ফার্মওয়্যারের আকার বিভিন্ন হার্ডওয়্যারের প্রয়োজনের জন্য পরিবর্তন করা যেতে পারে। উল্লেখযোগ্যভাবে, এই মোবাইল ফোন ফার্মওয়্যারটি খুব ছোট মাত্র ৮.৭৫ জিবি, যা একে ইন্ডাস্ট্রির মধ্যে সবচেয়ে ছোট ফার্মওয়্যার সংস্করণে পরিণত করেছে।

এআই (AI) ফিচার:

HyperOS-এ একটি ইন-বিল্ট এআই (AI) লার্জ মডেল রয়েছে, যা টেক্সট তৈরির জন্য শাওএআই (Xiaoai) ইনপুট অ্যাসিস্ট্যান্ট, ডকুমেন্টে টেক্সট রেকগনিশনের জন্য ডাব্লিউপিএস (WPS) ডকুমেন্ট স্ক্যানিং, ডুডলকে পেইন্টিংয়ে রূপান্তর করার জন্য এআই ওয়ান্ডারফুল পেইন্টিং এবং ইনটিউটিভ ইমেজ রিট্রিভালের জন্য এআই ইমেজ সার্চের মতো ফিচারগুলিকে ক্ষমতা যোগায়৷

ক্রস-ডিভাইস কোলাবরেশন:

উল্লেখযোগ্যভাবে, নতুন অপারেটিং সিস্টেমটি নিরবচ্ছিন্ন ক্রস-ডিভাইস কোলাবরেশন নিয়ে এসেছে, যা অ্যাপগুলিকে একাধিক ডিভাইসের হার্ডওয়্যার ব্যবহার করতে দেয়। উদাহরণস্বরূপ, ক্যামেরা কোলাবরেশন ইউজারদের আরও ভাল ভিডিও গুণমানের জন্য পিসি ভিডিও কনফারেন্সে তাদের ফোনের রিয়ার ক্যামেরা ব্যবহার করার অনুমতি দেয়।

নেটওয়ার্ক কোলাবরেশন দ্রুত এবং নির্ভরযোগ্য সংযোগের জন্য ডিভাইসগুলিকে ফোনের ৫জি নেটওয়ার্ক অ্যাক্সেস করার অনুমতি দিয়ে সংযোগ বৃদ্ধি করে। আর HyperOS-এর ক্রস-ডিভাইস ফোকাস নোটিফিকেশন ব্যবহারকারীদের ডিভাইসগুলির মধ্যে নোটিফিকেশন শেয়ার করতে দেয়।

পারফরম্যান্স:

HyperOS দৃশ্যতই শাওমির অপারেটিং সিস্টেমের এখনও পর্যন্ত সবচেয়ে উল্লেখযোগ্য ওভারহল বা পরিবর্তন। এই রূপান্তরে এক্সটেন্ডেড মেমরি ম্যানেজমেন্ট অন্তর্ভুক্ত রয়েছে, যা উল্লেখযোগ্যভাবে দ্রুত স্টার্টআপ স্পিড এবং ব্যাকগ্রাউন্ড অ্যাপের উন্নত পারফরম্যান্স অফার করে। ফাইল সিস্টেমটি বর্ধিত সময়ের জন্য আই/ও (I/O) কর্মক্ষমতা বজায় রাখার জন্য অপ্টিমাইজ করা হয়েছে। গ্রাফিক্স সাবসিস্টেম মসৃণ মোশন এফেক্টের জন্য রিয়েল-টাইম ব্লারিং বৈশিষ্ট্যটি নিয়ে এসেছে।

HyperOS কবে Xiaomi-এর ফোনগুলিতে পৌঁছাবে?

শাওমি ঘোষণা করেছে যে, চীনা মডেলের জন্য HyperOS আনুষ্ঠানিকভাবে এ বছর ডিসেম্বরেই প্রকাশিত হয়ে যাবে এবং আন্তর্জাতিক মডেলগুলিতে ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে রোলআউট শুরু হবে। Xiaomi 14 সিরিজ, Redmi K60 Extreme Edition এবং Xiaomi Pad 6 Max হবে নতুন অপারেটিং সিস্টেমে রান করে প্রথম ডিভাইস।

সঙ্গে থাকুন ➥