কবে লঞ্চ হবে Vodafone Idea-র প্রতীক্ষিত 5G সার্ভিস? জানালেন সংস্থার কর্ণধার নিজেই

Avatar

Published on:

When Vodafone Idea Roll Out 5G Service

ভারতের 5G লঞ্চ হওয়ার পর থেকে কেটে গেছে ৬ মাস সময়। এই কয়েকদিনে Reliance Jio এবং Bharti Airtel, দেশের শত শত শহরে নতুন নেটওয়ার্ক পরিষেবা উপলব্ধ করেছে। কিন্তু প্রায় সর্বত্র এই দুই সংস্থার 5G কভারেজ নিয়ে চর্চা চললেও, আর গ্রাহকরা বিনামূল্যে আনলিমিটেড হাই-স্পিড নেটওয়ার্ক ব্যবহার করলেও, আরেক প্রধান টেলিকম অপারেটর Vodafone Idea বা Vi-এর 5G পরিষেবা কবে রোল আউট হবে তা এখন বড় প্রশ্নচিহ্ন হয়ে দাঁড়িয়েছে। আসলে স্পেকট্রাম নিলামে Jio, Airtel-এর সাথে অংশগ্রহণ করলেও, এখনও পর্যন্ত 5G নেটওয়ার্ক লঞ্চ করেনি Vi। কবে এই সংস্থার গ্রাহকরা পরিষেবা পেতে শুরু করবেন, সে বিষয়েও এতদিন কিছু বলেনি তারা। তবে দীর্ঘদিন ধরে ব্যবসায় ঘুরে দাঁড়ানোর সংগ্রাম চালানোর পর, অবশেষে Vodafone Idea ভারতে 5G পরিষেবা লঞ্চ করার পরিকল্পনা করছে বলে সম্প্রতি জানা গিয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এর জন্য কোম্পানিটি Xiaomi এবং Motorola-র মত মোবাইল ব্র্যান্ডের সাথে হাত মিলিয়েছে।

এই মুহূর্তে কেবলমাত্র উপলব্ধ Vodafone Idea-র 2G, 3G ও 4G সার্ভিস

একটা সময় ছিল, যখন ভোডাফোন ও আইডিয়া আলাদা আলাদা নেটওয়ার্ক কোম্পানি ছিল। ওই সময় বাজারে উভয়েরই ভালো পসার ছিল। কিন্তু দুই সংস্থা একীভূত হওয়ার পর ব্যবসায়িক ছবিটা অনেক পাল্টে গেছে। গ্রাহকসংখ্যা তথা সামগ্রিক পরিষেবার নিরিখে ক্রমশ পিছিয়ে পড়ছে ভোডাফোন আইডিয়া। আপাতত তারা দেশে ২জি, ৩জি এবং ৪জি সার্ভিস অফার করে থাকে।

কবে লঞ্চ হবে Vodafone Idea-র 5G নেটওয়ার্ক?

CNBC-TV18 চ্যানেলের রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি একটি অ্যাওয়ার্ড ইভেন্টে বক্তব্য রাখাকালীন আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারপার্সন কুমার মঙ্গলম বিড়লা আশ্বাস দিয়েছেন যে খুব শীঘ্রই সংস্থার ৫জি পরিষেবা রোল আউট হতে শুরু করবে। যদিও এর সঠিক দিনক্ষণ বা টাইমলাইন তিনি শেয়ার করেননি। অর্থাৎ কবে ভোডাফোন আইডিয়ার নতুন নেটওয়ার্ক লঞ্চ হবে, তা এখনও নিশ্চিত নয়। তবে আশা করা যায় আগামী কয়েকদিনের মধ্যেই গ্রাহকরা এর স্বাদ পেতে সক্ষম হবেন।

উল্লেখ্য, ভোডাফোন আইডিয়ার লাইসেন্সের বাধ্যবাধকতা পূরণের জন্য ৫জি পরিষেবা চালু করা এবং উল্লেখযোগ্য বিনিয়োগ করার প্রতিশ্রুতি দিয়েছেন প্রোমোটাররা। আর এই কারণে সরকার, সংস্থার ১৬,১৩৩ কোটি টাকার বকেয়া সুদ ইক্যুইটিতে রূপান্তর করার অনুমোদন দিয়েছে।

ভালো নেই Vodafone Idea!

বর্তমানে রিলায়েন্স জিও ২,৩৪৫টি শহরে তার ট্রু ৫জি পরিষেবা চালু করেছে, যেখানে এয়ারটেল ৫জি প্লাস নেটওয়ার্ক উপলব্ধ হয়েছে ৫০০টিরও বেশি শহরে। এদিকে এই পরিস্থিতিতে ভোডাফোন আইডিয়ার অবস্থা কার্যত শোচনীয় হয়ে উঠেছে। ট্রাই (TRAI)-এর মতে, ভোডাফোন আইডিয়া, গত জানুয়ারিতে মানে মাস তিনেক আগেই আবারও ১.৩ মিলিয়নেরও বেশি গ্রাহক হারিয়েছে।

সঙ্গে থাকুন ➥