Google-এর গিফট, আটশোর বেশি TV চ্যানেল বিনামূল্যে, বড় স্ক্রিনের ডিভাইসেও দ্রুত চলবে অ্যাপ

Avatar

Published on:

Google Brings New Features Android

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য Google সম্প্রতি আয়োজিত IO 2023 ইভেন্টে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে। এই ইভেন্টে স্মার্টফোনের জন্য নতুন Android OS (Android 14) লঞ্চ ছাড়াও অনেকগুলি চমক ছিল। Google তার এই ইভেন্টে অ্যান্ড্রয়েড ইকোসিস্টেম (Android Ecosystem) সম্পর্কে নতুন তথ্যও জানিয়েছে। Google বলেছে যে, ব্যবহারকারীরা খুব সহজেই যাতে ট্যাবলেট ব্যবহার করতে পারেন, তারজন্য এতে অপ্টিমাইজেশন ফিচার যুক্ত করা হয়েছে। Google এই ইভেন্টে আরো জানিয়েছে যে, তারা আগামী কয়েক সপ্তাহের মধ্যে ‘ফাইন্ড মাই ডিভাইস’ ফিচারটিও আপডেট করতে চলেছে। পাশাপাশি Google নতুন অ্যান্ড্রয়েড টিভি OS-এ ৮০০টিরও বেশি ফ্রী টিভি চ্যানেল অফার করতে চলেছে বলে নিশ্চিত করা হয়েছে।

বড় স্ক্রিনের জন্য স্ক্রিন অপটিমাইজেশন

Google বলেছে যে, বড় ডিসপ্লে যুক্ত ডিভাইসগুলি আগে থেকে আরও উন্নত হচ্ছে। সেই কারণে কোম্পানি সেগুলির গুণমান এবং তাদের অ্যাপগুলি উন্নত করার জন্য প্রচুর বিনিয়োগ করে চলেছে। গুগল জানিয়েছে যে, জিমেইল, ফটোস, গুগল মিট সহ ৫০টিরও বেশি গুগল অ্যাপ বড় স্ক্রিনের জন্য অপ্টিমাইজ করা হয়েছে।

পাঁচ গুণ বেড়েছে WearOS এর ব্যবহার

গুগলের মতে ২০২১ সালে লঞ্চ হওয়ার পর WearOS এর ব্যবহার পাঁচ গুণ বৃদ্ধি পেয়েছে। গুগলের এই WearOS-কে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল স্মার্টওয়াচ প্ল্যাটফর্ম বলা হচ্ছে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, হোয়াটসঅ্যাপও জিমেইল এবং ক্যালেন্ডার-এর মতো WearOS-এর জন্য একটি ডেডিকেটেড অ্যাপ ইতিমধ্যেই চালু করেছে।

আসতে চলেছে নতুন Magic Compose ফিচার

এই বছরের শেষের দিকে গুগল মেসেজের ম্যাজিক কম্পোজ ফিচার আসতে চলেছে। জেনারেটিভ ওআই-তে কাজ করা এই ফিচারটি নিজেই মেসেজের উত্তর দেবে। এছাড়াও এই বছরের শেষ থেকে ব্যবহারকারীরা স্মার্টফোনের লক স্ক্রিন কাস্টমাইজ করার সুবিধাও পাবেন।

Android Auto এবং Google XR প্ল্যাটফর্ম

গুগলের মতে অ্যান্ড্রয়েড অটো এই বছরের শেষ নাগাদ ২০ কোটি গাড়িতে পৌঁছে যাবে। এই বছরের শুরুতে গুগল বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েড অটোর নতুন ইন্টারফেসও চালু করেছে। এছাড়াও গুগল ও স্যামসাং যৌথ ভাবে অ্যান্ড্রয়েড-এর একটি দুর্দান্ত XR প্ল্যাটফর্ম আনতে চলেছে।

Find My Device-এ পাওয়া যাবে আপডেট

ডিভাইস চুরি হয়ে যাওয়া বা হারিয়ে যাওয়ার ঝামেলা কমাতে চলেছে গুগল। আশা করা যায় চলতি বছরের গ্রীষ্মের শেষেই গুগল, ফাইন্ড মাই ডিভাইস ফিচারটিতে আপডেট নিয়ে আসবে। এই আপডেটের পরে ব্যবহারকারীরা হেডফোন, ট্যাবলেট সহ অন্যান্য ডিভাইসগুলিও ট্র্যাক করতে সক্ষম হবেন।

এবার Android TV-তে বিনামূল্যে দেখা যাবে একাধিক চ্যানেল

অ্যান্ড্রয়েড টিভি (Android TV) হল বিশ্বের জনপ্রিয় স্মার্ট টিভি প্ল্যাটফর্ম। এই বছরের শুরুতে, সংস্থাটি মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন লাইভ টিভির পরিষেবাও প্রকাশ্যে এনেছিল। যেটির মাধ্যমে দর্শকরা একাধিক প্রোভাইডারের ৮০০-র বেশি টিভি চ্যানেল দেখার সুযোগ পাবেন একদম বিনামূল্যে।

সঙ্গে থাকুন ➥