Bajaj Pulsar P150 নাকি TVS Apache RTR 160 2V? কোন বাইক কেনা বুদ্ধিমানের কাজ

Avatar

Published on:

Bajaj Pulsar P150 vs TVS Apache RTR 160 2V compared

বিগত এক দশকেরও বেশি সময় ধরে এদেশের বাজারে থেকে ভারতবাসীর আস্থা অর্জনে সমর্থক হয়েছে টিভিএস এর অ্যাপাচি সিরিজের বাইকগুলি। সম্প্রতি এই সিরিজের অন্তর্গত ১৬০ সিসির ডাবল ভালভ যুক্ত মডেলটির আপডেটেড ভার্সন লঞ্চ করে তামিলনাড়ুর এই সংস্থা। অন্যদিকে আরেক দেশীয় সংস্থা বাজাজের বহু চর্চিত ও স্বনামধন্য মোটরবাইক সিরিজ পালসার এর উপর ভর করে নতুন P150 বাইকটি কয়েক সপ্তাহ আগেই লঞ্চ করেছে ভারতীয় বাজারে। অর্থাৎ ১৫০-১৬০ সিসি সেগমেন্টে এই দুটি স্বনামধন্য বাইকের মধ্যে এবার প্রতিযোগিতা চরমে। আজকের আলোচনায় সেই প্রতিদ্বন্দ্বিতার আভাস দেওয়া হল।

Bajaj Pulsar P150 vs TVS Apache RTR 160 2V: লুকস

চলতি বছরেই আত্মপ্রকাশ করা Pulsar N160 থেকে অনুপ্রাণিত হয়েই Pulsar P150-র ডিজাইন রচনা করা হয়েছে। এতে থাকা মাসকিউলার লুকের সঙ্গে সিঙ্গেল প্রজেক্টর হেডলাইট সেটআপ বেশ আকর্ষণীয়। অন্যদিকে অ্যাপাচিতেও এলইডি লাইট যুক্ত হয়েছে, তবে এর বাকি ডিজাইন আগের মতোই অপরিবর্তিত রয়েছে। তাই সে দিক থেকে বিচার করলে Pulsar P150-র ডিজাইন একদম নতুনত্বে ভরা।

Bajaj Pulsar P150 vs TVS Apache RTR 160 2V: স্পেসিফিকেশন

Pulsar P150 মডেলটির ক্ষেত্রে চালিকাশক্তি যোগায় ১৪৯.৬৮ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন যা ৮,৫০০ আরপিএম গতিতে ১৪.৩ বিএইচপি শক্তি এবং ৬,০০০ আরপিএম গতিতে ১৩.৫ এনএম টর্ক উৎপাদন করতে পারে। অন্যদিকে, Apache RTR 160 2V-তে ব্যবহার করা হয়েছে খানিকটা বেশি শক্তিশালী ১৫৯.৭ সিসির ইঞ্জিন যা থেকে ৮,৭৫০ আরপিএম গতিতে ১৫.৮২ বিএইচপি শক্তি এবং ৭,০০০ আরপিএম গতিতে ১৩.৮৫ এনএম টর্ক জেনারেট হয়। দুটি ইঞ্জিনের ক্ষেত্রেই পাঁচটি ধাপের গিয়ার বক্স যুক্ত রয়েছে।

Bajaj Pulsar P150 vs TVS Apache RTR 160 2V: বৈশিষ্ট্য

টিভিএস বরাবরই তাদের বাইকে একাধিক নতুন এবং আধুনিক ফিচার দেওয়ার জন্যই বিখ্যাত। Apache RTR 160 2V-র ক্ষেত্রেও তার ব্যাতিক্রম হয়নি। রাই্ডিং মোড, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ব্লুটুথ সংযুক্তিকরণ, নেভিগেশন সিস্টেম সহ একগুচ্ছ নতুন বৈশিষ্ট্য যুক্ত হয়েছে এতে। তবে Pulsar P150-র হাইলাইটেড ফিচার হল ইউএসবি চার্জিং সকেট। এতেও সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার দেওয়া হয়েছে।

Bajaj Pulsar P150 vs TVS Apache RTR 160 2V: মূল্য

পালসার এর এই ১৫০ সিসির নতুন বাইকটিতে সিঙ্গেল ডিস্ক ও টুইন ডিস্ক এই দুটি ভ্যারিয়েন্ট রয়েছে। প্রথমটির ক্ষেত্রে এক্স শোরুম মূল্য ১.১৭ লাখ টাকা হলেও দ্বিতীয়টির ক্ষেত্রে তা ১.২০ লাখ টাকা। অন্যদিকে Apache RTR 160 2V-তে রয়েছে ড্রাম, ডিস্ক এবং ব্লুটুথ ভ্যারিয়েন্ট। এই তিনটি আলাদা সংস্করণের এক্স শোরুম প্রাইস যথাক্রমে ১.১৮ লাখ টাকা, ১.২২ লাখ টাকা ও ১.২৫ লাখ টাকা।

সঙ্গে থাকুন ➥