বাজারে Splendor এর রমরমা অব্যাহত, আধ কোটি টু-হুইলার বিক্রি করে নজির গড়ল Hero

Avatar

Published on:

Hero MotoCorp sells 5.3 million 2 wheelers fy2023

সামনের দিকে এগোতে হলে পিছনের দিকের পরিসংখ্যান প্রতিমুহূর্তে নজরে রাখা উচিত। এই রীতিকে অনুসরণ করে প্রতিমাসের শুরুতেই তার পূর্ববর্তী মাসের ব্যবসা-বাণিজ্যের রিপোর্ট কার্ড পর্যালোচনা করে বিভিন্ন নামিদামি সংস্থা। আমাদের দেশের অর্থনৈতিক কাঠামোয় প্রতিবছরের ১লা এপ্রিলের হাত ধরেই আরও একটি নতুন অর্থবর্ষের সূচনা হয়। তাই ২০২৩-২৪ অর্থবর্ষের শুরুতেই বিক্রির পরিসংখ্যান প্রকাশ করল ভারতবর্ষের সবচেয়ে বড় টু-হুইলার নির্মাতা হিরো মটোকর্প (Hero MotoCrop)।

হিরোর প্রকাশিত তথ্য অনুযায়ী ২০২২ এর ১লা এপ্রিল থেকে শুরু করে ২০২৩ এর ৩১শে মার্চ পর্যন্ত Splendor সহ মোট ৫৩,২৮,৫৪৬টি মোটরসাইকেল বিক্রি করেছে তারা। বিগত অর্থবর্ষের তুলনায় যা ৭.৭৭ শতাংশ বেশি। সংস্থার বিক্রি হওয়া প্রোডাক্টের ৯৩ শতাংশই হল মোটরসাইকেল। একই সময়ের মধ্যেই মোট ৩,৬৯,৩৯০ গ্রাহকের হাতে তুলে দেওয়া হয়েছে হিরোর স্কুটারের চাবি। সেখানে বিক্রি হয়েছে ৪৯,৫৯,১৫৬টি।

শুধুমাত্র ভারতে বিগত আর্থিক বছরে ৫১,৫৫,৭৯৩ টি দুই চাকা বিক্রি করেছে হিরো, যা আগের অর্থবর্ষের তুলনায় ১১ শতাংশ বেশি। ২০২১-২২ অর্থবর্ষে সংখ্যাটি ছিল ৪৬,৪৩,৫২৬ ইউনিট। দেশের মাটিতে হিরোর বাণিজ্যতরি রমরমিয়ে চললেও আন্তর্জাতিক ক্ষেত্রে তার যথেষ্ট ভাটা লক্ষ্য করা গেছে। ২০২১-২২ অর্থবর্ষে যেখানে ৩,০০,৬২৪ টি বাইক এবং স্কুটার বিদেশের মাটিতে রপ্তানি করতে পেরেছিল তারা, সেই সংখ্যাটি সদ্য শেষ হওয়া অর্থবর্ষে কমে হয়েছে ১,৭২,৭৫৩ ইউনিট। অর্থাৎ গত অর্থবর্ষে হিরো মটোকর্প এর এক্সপোর্টে পতন হয়েছে ৪২.৫৪%।

অর্থবর্ষ-ভিত্তিক এই টু-হুইলার বিক্রির পরিসংখ্যানের পাশাপাশি গত মার্চ মাসের সেলস প্রোফাইলে নজর দিলে দেখা যাবে গত মাসে সংস্থার নতুন টু-হুইলার বিক্রি হয়েছে ৫,১৯,৩৪২টি, যা ২০২২ এর মার্চ মাসের তুলনায় প্রায় ৭০,০০০ বেশি। এর মধ্যে কেবলমাত্র ভারতের বাজারেই তাদের বিক্রি করা বাইক ও স্কুটারের সংখ্যা ৫,০২,৭৩০ ইউনিট। বিদেশে রপ্তানির ক্ষেত্রে ফের ধাক্কা খেয়েছে তারা। ২০২২ এর মার্চে আন্তর্জাতিক ক্ষেত্রে মোট ৩৪,৩৯০ দুই চাকা পাঠাতে পারলেও গত মাসে সেটা ৫২ শতাংশ কমে ১৬,৬১২ ইউনিটে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, সদ্য সমাপ্ত হওয়া এই অর্থবর্ষ হিরো মটোকর্প এর কাছে ভবিষ্যতের নতুন প্রোডাক্টের লঞ্চ করার ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এমনকি নতুন কোনো পার্টনারশিপ তৈরি করার ক্ষেত্রেও তা যথেষ্ট কার্যকর। এই ভারতীয় সংস্থা সদ্য তাদের নতুন সিইও হিসেবে নিরঞ্জন গুপ্তা কে নিয়োগ করেছে। তার মেয়াদকাল আগামী ১লা মে থেকে চালু হবে। এই নতুন অধিকর্তার হাত ধরে হিরো আগামীতে অধিক উন্নতির মুখ দেখবে বলেই মনে করা হচ্ছে।

আগামীতে প্রিমিয়াম রেঞ্জের ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করার উদ্দেশ্যে ক্যালিফোর্নিয়া কেন্দ্রিক সংস্থা Zero Motorcycles এর সঙ্গে জোটবন্ধন স্থাপন করেছে হিরো। এমনকি Terrafirma Motors Corporation এর সাথে হাত মিলিয়ে ফিলিপিন্স সহ দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তর বাজারে পদার্পণ করার কথা ঘোষণা করেছে তারা।

সঙ্গে থাকুন ➥